Thank you for trying Sticky AMP!!

নতুন গভর্নর পাচ্ছে শ্রীলঙ্কা

শ্রীলঙ্কায় অর্থনৈতিক সংকট চরম আকার ধারণ করেছে। পরিস্থিতি মোকাবিলায় ব্যর্থ হয়ে একে একে পদত্যাগ করছেন দেশটির উচ্চপদস্থ কর্মকর্তারা। গণবিক্ষোভের মুখে পড়ে গতকাল সোমবার দেশটির কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর অজিত নিভার্দ কাবরাল পদত্যাগ করেন। একই পদে নতুন নিয়োগ পেতে যাচ্ছেন পি নন্দলাল বীরা সিংহে। খবর বিবিসির।

নন্দলাল বীরা সিংহে ২০১২ সালের সেপ্টেম্বর মাসে শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর হিসেবে নিযুক্ত হন। আট বছর পর তিনি সে দায়িত্ব ছেড়ে দেন।

Also Read: বাংলাদেশের নেওয়া সব বড় প্রকল্পই ভালো নয়

বিবিসিকে দেওয়া এক বার্তায় নন্দলাল জানান, আগামী বৃহস্পতিবার থেকে তিনি কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের দায়িত্ব গ্রহণ করবেন।
তবে শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংক থেকে এখন পর্যন্ত এ বিষয়ে নির্দেশনা দেওয়া হয়নি। তারা দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের নির্দেশনার অপেক্ষায় আছে বলে ব্যাংকটির একজন মুখপাত্র বিবিসিকে জানান।

Also Read: শ্রীলঙ্কার মরণ দশা থেকে বাংলাদেশের কী শিক্ষা

নন্দলালকে দায়িত্ব নেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল এবং তিনি সে প্রস্তাব গ্রহণ করেন জানিয়ে অস্ট্রেলিয়া থেকে মুঠোফোনে বিবিসিকে বলেন, ‘শ্রীলঙ্কায় ফিরে গিয়ে ৭ এপ্রিল থেকে আমি গভর্নরের দায়িত্ব গ্রহণ করব।’
তবে উদ্ভূত সংকটময় পরিস্থিতি মোকাবিলায় নিজের পরিকল্পনা সম্পর্কে কোনো মন্তব্য করতে রাজি হননি নন্দলাল। বলেন, ‘সেখানে গিয়ে আমাকে আগে পরিস্থিতি দেখতে হবে। কিন্তু আমি ইতিমধ্যে কাজ শুরু করেছি।’

Also Read: যে কারণে আজ শ্রীলঙ্কার এই মরণদশা

নন্দলাল বীরা সিংহে ২০১২ সালের সেপ্টেম্বর মাসে শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর হিসেবে নিযুক্ত হন। আট বছর পর তিনি সে দায়িত্ব ছেড়ে দেন।