Thank you for trying Sticky AMP!!

ইলেকট্রনিকস ব্যবসায়ীর ২ কোটি টাকা ভ্যাট ফাঁকি

ভ্যাট গোয়েন্দার একটি তদন্ত দল চট্টগ্রামের একটি ইলেকট্রনিকস ব্যবসায় ২ কোটি ৩ লাখ টাকার ভ্যাট ফাঁকি উদ্‌ঘাটন করেছে। তদন্ত দল দেখেছে যে প্রতিষ্ঠানটি স্থানীয় ভ্যাট অফিসে বিক্রির প্রকৃত হিসাব গোপন রেখে কম হিসাব দেখিয়েছে। আর প্রতিষ্ঠানটি হলো চট্টগ্রামের সীতাকুণ্ডের এসি বাজার লিমিটেড।

এসি বাজার ফ্রিজ, রেফ্রিজারেটর, এসি, হিটার, ওয়াশিং মেশিনসহ বিভিন্ন ধরনের ইলেকট্রনিকস সামগ্রী তৈরি, সংযোজন ও আমদানি করে থাকে। ভ্যাট গোয়েন্দার দল একটি অভিযোগের ভিত্তিতে এ তদন্ত পরিচালনা করে বলেছে বলে তারা এক বিজ্ঞপ্তিতে জানায়। ভ্যাট গোয়েন্দা অধিদপ্তরের পরিচালক মুহাম্মদ মহি উদ্দিন তদন্তে নেতৃত্ব দেন।

Also Read: ক্রেতাকে ভুল ভ্যাট চালান দিয়ে ধরা

বিজ্ঞপ্তিতে বলা হয়, এসি বাজার ২০১৪ থেকে ২০১৯ পর্যন্ত মোট ১২১ কোটি ১৫ লাখ ৮৭ হাজার ৩৫৭ টাকার পণ্য সরবরাহ করে বলে তথ্য দেয়। কিন্তু তদন্তে দেখা গেছে, এ সময়ে তাদের প্রকৃত বিক্রি ছিল ১২৪ কোটি ৭৭ লাখ ৯ হাজার ৮৫৮ টাকা। অর্থাৎ বিক্রির তথ্য গোপন করেছে ৫৪ লাখ ১৮ হাজার ৩৭৫ টাকার।

এ ছাড়া একটি লিমিটেড কোম্পানির বিভিন্ন ধরনের ব্যয়ের ওপর ভ্যাট প্রযোজ্য হলেও তা যথাযথভাবে পরিশোধ করেনি এসি বাজার লিমিটেড। এতে ভ্যাট ফাঁকি হয়েছে ৬২ লাখ ৬০ হাজার টাকা।

বিজ্ঞপ্তি অনুযায়ী, এ দুই ক্ষেত্রে সময়মতো ভ্যাট পরিশোধ না করায় ভ্যাট আইন অনুযায়ী ২ শতাংশ হারে সুদ আরোপ হবে মোট ৮৫ লাখ ৭৬ হাজার টাকা। সব মিলিয়ে মোট ভ্যাট ফাঁকি হয়েছে ১ কোটি ১৭ লাখ টাকা এবং সুদসহ ২ কোটি ৩ লাখ টাকা আদায়যোগ্য হয়েছে। তদন্ত প্রতিবেদনটি আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার জন্য চট্টগ্রাম ভ্যাট কমিশনারের কাছে পাঠানো হয়েছে।