Thank you for trying Sticky AMP!!

চামড়াশিল্পের ঋণে বিশেষ সুবিধা

সাভারের চামড়াশিল্প নগরে স্থানান্তরিত কারখানাগুলোকে বিশেষ সুবিধার আওতায় ঋণ পুনর্গঠন ও পুনঃ তফসিলের আবেদনের সময় তিন মাস বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। ফলে চামড়াশিল্প প্রতিষ্ঠানগুলো আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এই সুবিধা নিতে পারবে।

গতকাল মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এর আগে চলতি বছরের ৬ জানুয়ারি চামড়াশিল্পের ঋণ পুনঃ তফসিল ও পুনর্গঠনের বিশেষ সুবিধা দিয়ে সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক।

ওই প্রজ্ঞাপন অনুযায়ী, ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ঋণ স্থিতির ন্যূনতম ২ শতাংশ অর্থ ডাউন পেমেন্ট হিসাবে নগদে আদায় সাপেক্ষে এক্সিট সুবিধা দেওয়া যাবে।

এ ক্ষেত্রে ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত যেসব প্রতিষ্ঠানের ঋণ স্থিতি পাঁচ কোটি টাকা পর্যন্ত, সেসব প্রতিষ্ঠানকে দায়দেনা পরিশোধের জন্য সর্বোচ্চ তিন বছর এবং যেসব প্রতিষ্ঠানের ঋণ স্থিতি পাঁচ কোটি টাকার বেশি, তাদের দায়দেনা পরিশোধের জন্য সর্বোচ্চ পাঁচ বছর সময় দেওয়া যাবে।

পুনর্গঠন বা পুনঃ তফসিল সুবিধা গ্রহণে ইচ্ছুক গ্রাহকদের প্রথম দফায় নগদে ডাউন পেমেন্টের অর্থ পরিশোধ করে চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত আবেদন জমা দেওয়ার সময় নির্ধারিত ছিল। এর পর তা ৩০ জুন পর্যন্ত করা হয়। এখন আরও তিন মাস বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত করেছে বাংলাদেশ ব্যাংক।