Thank you for trying Sticky AMP!!

বাংলাদেশের সমর্থন পেলেও রাশিয়ার চ্যালেঞ্জের মুখে অজয় বাঙ্গা

অজয় বাঙ্গা

বিশ্বব্যাংকের পরবর্তী প্রেসিডেন্ট পদে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মনোনয়ন পেয়েছেন মার্কিন-ভারতীয় নাগরিক অজয় বাঙ্গা। তবে রাশিয়া বলেছে, এ মনোনয়ন চ্যালেঞ্জ করতে তারা সহযোগী দেশগুলোর সঙ্গে আলোচনা করছে। ফলে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট নির্বাচনপ্রক্রিয়া কিছুটা জমে গেল বলেই মনে করা হচ্ছে।

বিশ্বব্যাংকে রাশিয়া ও সিরিয়ার প্রতিনিধি রোমান মার্শাভিন বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, সম্ভাব্য প্রার্থী মনোনয়ন ও আলোচনার প্রক্রিয়া চলমান। এ বিষয়ে বিস্তারিত কিছু না বললেও তিনি জানিয়েছেন, চূড়ান্ত সিদ্ধান্ত হবে মস্কোতে। রাশিয়ার রাষ্ট্রনিয়ন্ত্রিত বার্তা সংস্থা টিএএএস প্রথম এ খবর প্রকাশ করে।

Also Read: বিশ্বব্যাংকের পরবর্তী প্রেসিডেন্ট অজয় বাঙ্গা সম্পর্কে ১০ তথ্য

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনে হামলা চালানোর পর গত বছরের মার্চে বিশ্বব্যাংক রাশিয়া ও বেলারুশে তাদের কার্যক্রম স্থগিত করলেও রাশিয়া এখনো বিশ্বব্যাংকের সদস্য। তার সহযোগী দেশের তালিকায় আছে চীনের মতো বৃহৎ দেশ, যারা বিশ্বব্যাংকের তৃতীয় বৃহত্তম অংশীদার। তবে বিশ্বব্যাংকে যুক্তরাষ্ট্রের অংশীদারি সবচেয়ে বেশি।

রীতি অনুসারে, মার্কিন প্রেসিডেন্টের মনোনীত ব্যক্তিই শেষমেশ বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট নির্বাচিত হন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকেই তা ঘটে আসছে। কারণ, বিশ্বব্যাংকে তাদের ভোটাধিকার ১৬ দশমিক ৩৫ শতাংশ। যদিও এবার মনোনয়নপ্রক্রিয়া চলবে ২৯ মার্চ পর্যন্ত।

রাশিয়ার এ চ্যালেঞ্জ চলমান ভূরাজনৈতিক টানাপোড়েনের অংশ বলে মনে করছেন বিশ্লেষকেরা। এদিকে মনোনয়ন পাওয়ার পর অজয় বাঙ্গা অনেকটাই এগিয়ে গেছেন। ইতিমধ্যে বেশ কয়েকটি দেশের সমর্থন পেয়েছেন। তিনি ইতিমধ্যে ভারত, কেনিয়া ও ঘানার সমর্থন পেয়েছেন। গত মাসে জি–২০ সম্মেলনে তিনি ফ্রান্স ও জার্মানির কাছ থেকে ইতিবাচক ইঙ্গিত পেয়েছেন। আর গতকাল মঙ্গলবার তিনি বাংলাদেশের সমর্থন পেয়েছেন।

Also Read: বিশ্বব্যাংকের পরবর্তী প্রেসিডেন্ট ভারতীয়–মার্কিন নাগরিক অজয় বাঙ্গা

কে এই অজয় বাঙ্গা

বিশ্বব্যাংকের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে মনোনয়ন পাওয়া অজয় বাঙ্গা যুক্তরাষ্ট্রের ইকুইটি প্রতিষ্ঠান জেনারেল আটলান্টিকের ভাইস চেয়ারম্যান। মাস্টারকার্ডের প্রধান হিসেবেও কাজ করেছেন তিনি। ১৯৯৬ সালে অজয় বাঙ্গা ভারত থেকে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রের নাগরিক। এই অজয় বাঙ্গাই হতে যাচ্ছেন জন্মসূত্রে প্রথম ভারতীয় নাগরিক, যিনি বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট পদে বসতে যাচ্ছেন।