Thank you for trying Sticky AMP!!

ইলন মাস্ক

ইলন মাস্ককে যে কারণে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করলেন নরওয়ের সংসদ সদস্য

টেসলা ও সামাজিক যোগাযোগমাধ্যম এক্সের প্রধান ইলন মাস্ককে এবার নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন দেওয়া হয়েছে। নরওয়ের উদারনৈতিক পার্লামেন্ট সদস্য মরিয়াস নিয়েলসেন পৃথিবীর অন্যতম এই ধনীকে শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন দিয়েছেন। কারণ হিসেবে তিনি বলেছেন, ইলন মাস্ক সংলাপের পক্ষে অত্যন্ত অবিচল একজন মানুষ; সেই সঙ্গে বাক্স্বাধীনতা এবং ক্রমবর্ধমান মেরুকরণ করা পৃথিবীতে ব্যক্তির মতপ্রকাশের পক্ষের মানুষ।

নরওয়ের সংসদ সদস্য আরও বলেছেন, ইলন মাস্কের কোম্পানিগুলো পৃথিবীকে আরও নিরাপদ ও সংযুক্ত করার ক্ষেত্রে ভূমিকা পালন করেছে।

নোবেল শান্তি পুরস্কার ঘোষিত হওয়ার পরও আনুষ্ঠানিকভাবে মনোনয়নপ্রাপ্ত মানুষের তালিকা প্রকাশ করা হয় না।

এদিকে নরওয়ের আরেক সংসদ সদস্য সোফি মারহাগ উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করেছেন। কারণ হিসেবে তিনি বলেছেন, ‘অ্যাসাঞ্জ পশ্চিমাদের যুদ্ধাপরাধ জনসমক্ষে প্রকাশ করে শান্তির পক্ষে কাজ করেছেন। যুদ্ধ বন্ধ করতে চাইলে আমাদের জানতে হবে, এই যুদ্ধ আমাদের জন্য কতটা ক্ষতির কারণ হতে পারে। যুদ্ধবন্দীদের সঙ্গে যে অমানবিক ব্যবহার করা হয় বা তাঁদের যেভাবে নির্যাতন করা হয়, অ্যাসাঞ্জ তা উন্মোচিত করেছেন। ফলে তিনি নোবেল শান্তি পুরস্কার পাওয়ার যোগ্যতা রাখেন।’

এর আগে চলতি বছরের জানুয়ারি মাসে যুক্তরাষ্ট্রের কংগ্রেস সদস্য ক্লডিয়া টেনি সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নোবেল পুরস্কারের জন্য মনোনীত করেছেন। শুধু এবারই নয়, ট্রাম্প আগেও নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছিলেন।