Thank you for trying Sticky AMP!!

যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে সতর্কতা জারি করল ইউজিসি

প্রতিবারের মতো এবারও বেশ কিছুসংখ্যক বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার আগে সতর্কতা বার্তা দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। দেশের উচ্চশিক্ষা দেখভালের দায়িত্বে থাকা সংস্থাটির ওয়েবসাইটে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বর্তমান অবস্থা তুলে ধরে এই সতর্কতা বার্তা দেওয়া হয়েছে। ভর্তির ক্ষেত্রে ইউজিসির ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করে নেওয়ার জন্য অভিভাবক ও শিক্ষার্থীদের প্রতি পরামর্শ দেওয়া হয়েছে।

ইউজিসি বলছে, কেউ কোনো অননুমোদিত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অননুমোদিত ক্যাম্পাস, অননুমোদিত প্রোগ্রামে বা অনুমোদিত প্রোগ্রামে ইউজিসি নির্ধারিত আসনের অতিরিক্ত আসনে ভর্তি হয়ে প্রতারিত হলে এবং পরবর্তীতে কোনো আইনগত সমস্যা সৃষ্টি হলে কিংবা বিশ্ববিদ্যালয় বন্ধ হলে বা প্রোগ্রাম বাতিল হলে বা অনুমোদিত আসনসংখ্যার অধিক আসনে ভর্তি হয়ে সনদ বাতিল হলে তার দায় ইউজিসি নেবে না।

Also Read: এমপিওভুক্ত শিক্ষকেরাও পেতে যাচ্ছেন বদলির সুযোগ

ইউজিসি বলছে, অবৈধ ক্যাম্পাস ও ও অবৈধভাবে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে তিনটি বিশ্ববিদ্যালয়। এগুলো হলো ইবাইস ইউনিভার্সিটি, আমেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটি এবং দি ইউনিভার্সিটি অব কুমিল্লা।

এ ছাড়া নির্ধারিত সময়ে স্থায়ী ক্যাম্পাসে শিক্ষাসহ সকল কার্যক্রম স্থানান্তরে ব্যর্থ হওয়ায় ইউজিসি পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ভিক্টোরিয়া ইউনিভার্সিটি অব বাংলাদেশে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধ রেখেছে। রাজধানীর সেন্ট্রাল ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির সাময়িক অনুমতির মেয়াদ শেষ হয়ে গেছে। আরও বিভিন্ন সমস্যার কারণে এই বিশ্ববিদ্যালয়ের সব প্রোগ্রামে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধ রাখতে নির্দেশ দিয়েছে ইউজিসি।

Also Read: ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রাম, টোফেলে ৯০ বা আইইএলটিএসে ৭ স্কোর থাকলে বৃত্তির আবেদন

ইউজিসি জানিয়েছে, বর্তমানে দেশে অনুমোদিত ১১৪টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১০৪ টিতে শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে। এর মধ্যে ৭৪ টিতে রাষ্ট্রপতির নিয়োগ করা উপাচার্য রয়েছেন। এর মানে বাকি ৩০ বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রপতির নিয়োগ করা উপাচার্য নেই।

Also Read: শিয়ালমারা, বীরকুৎসা, নেংটাদহর মতো শ্রুতিকটু শব্দের ২৪৭টি বিদ্যালয়ের নাম পরিবর্তন