Thank you for trying Sticky AMP!!

চবির এ ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ৪৫ শতাংশ

ফাইল ছবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষ স্নাতক শ্রেণিতে ভর্তি পরীক্ষার এ ইউনিটের ফল প্রকাশ করা হয়েছে। আজ সোমবার বেলা সাড়ে ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ ফল প্রকাশ করা হয়। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ফেসবুক পেজেও এ ফল দেখা যাচ্ছে।

বিজ্ঞান, জীববিজ্ঞান, প্রকৌশল, মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদের সব বিভাগ নিয়ে গঠন করা হয়েছে এ ইউনিট। এই ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল গত মঙ্গল ও বুধবার। দুই দিনে মোট চার পালায় এ পরীক্ষা শেষ হয়েছে। মোট পরীক্ষার্থী ছিলেন ৭৪ হাজার ৭০৪ জন। তবে এর মধ্যে উপস্থিত থেকে পরীক্ষা দিয়েছেন ৫৯ হাজার ৬০৯ জন।

Also Read: বড় তিন সমস্যায় সাত কলেজ

Also Read: শাটলে সূচি বিপর্যয়, দেরিতে শুরু চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা

প্রকৌশল অনুষদের ডিন ও এ ইউনিটের ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির সহ সমন্বয়ক অধ্যাপক রাশেদ মোস্তফা প্রথম আলোকে বলেন, তাঁরা সঠিক ওএমআর পেয়েছিলেন ৫৯ হাজার ৫০২ জনের। এর মধ্যে পাস করেছেন ২৬ হাজার ৯০৭ জন। বাকিরা পাস করতে পারেন নি। অর্থাৎ এ ইউনিটে মোট ফেল করেছেন ৩২ হাজার ৬০১ জন শিক্ষার্থী। সেই হিসেবে ফেলের হার ৫৪ দশমিক ৭৯ শতাংশ, আর পাসের হার ৪৫ দশমিক ২২ শতাংশ।

এ ইউনিটের ভর্তি পরীক্ষা প্রতি বছরের মতো এবছরও বহুনির্বাচনী পদ্ধতিতে হয়ছিল। মোট ১০০ নম্বরে ও পরীক্ষা হয়েছে। এর মধ্যে নূনতম যারা ৪০ নম্বর পেয়েছেন তাঁরা পাস করেছেন। এ ছাড়া মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে প্রাপ্ত মোট জিপিএ থেকেও ২০ নম্বর মেধাক্রম তৈরিতে যোগ করা হয়েছে। এ বছর দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ ছিল। যারা দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দিয়েছেন তাঁদের ক্ষেত্রে মেডিকেলে ভর্তি পরীক্ষার মতো প্রাপ্ত মোট নম্বর থেকে ৫ নম্বর কাটা হয়েছে।