Thank you for trying Sticky AMP!!

মেডিকেলে পাসের হার ৩৫.৩৪, যেভাবে ফল পাচ্ছেন শিক্ষার্থীরা

দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে ২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। আজ রোববার রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক আনুষ্ঠানিকভাবে এ ফল প্রকাশ করেন।

Also Read: বেসরকারি মেডিকেল ও ডেন্টালে ভর্তি, টিউশন ফি নির্ধারণ করে দিয়েছে মন্ত্রণালয়

Also Read: মেডিকেলে ১ আসনের জন্য ১২.৫ পরীক্ষার্থী

Also Read: মেডিকেল ভর্তি পরীক্ষার ফল আজই, যেভাবে পাবেন শিক্ষার্থীরা

এবার পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের মধ্য পাস করেছেন ৪৯ হাজার ১৯৪ জন শিক্ষার্থী। এরমধ্যে মেয়ে শিক্ষার্থী ২৮ হাজার ৩৮১ জন (৫৭.৬৯ শতাংশ) এবং ছেলে শিক্ষার্থী ২০ হাজার ৮১৩ জন (৪২.৩১ শতাংশ)। পরীক্ষায় অংশ নেন ১ লাখ ৩৫ হাজার ৮০০ জন। পাসের হার ৩৫ দশমিক ৩৪ শতাংশ।

ফল প্রকাশের পর স্বাস্থ্য অদিদপ্তরের https://result.dghs.gov.bd/mbbs ওয়েবসাইটে ফলাফল জানতে পারছেন শিক্ষার্থীরা। এ ছাড়া স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের https://dgme.portal.gov.bd/ ওয়েবসাইটেও ফল বিষয়ক তথ্য প্রকাশ করা হবে। খুদে বার্তার (এসএমএস) মাধ্যমে ফলা পাবেন শিক্ষার্থীরা। আবেদন করার সময় দেওয়া মোবাইল নম্বরে ফলাফল পাওয়া যাবে।

২০২২–২৩ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য আবেদন করেছিলেন ১ লাখ ৩৯ হাজার ২১৭ জন শিক্ষার্থী। এর মধ্যে গত শুক্রবার অনুষ্ঠিত ভর্তি পরীক্ষায় অনুপস্থিত ছিলেন ৩ হাজার ৪০৪ জন। স্বাস্থ্যশিক্ষা অধিদপ্তর জানিয়েছে, অনুপস্থিতির হার ছিল ২ দশমিক ৪৪ শতাংশ। রাজধানী ছাড়াও ১৪টি জেলা শহরে মেডিকেল কলেজের এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। জেলা শহরগুলোর মধ্যে ছিল রাজশাহী, পাবনা, কিশোরগঞ্জ, চট্টগ্রাম, বরিশাল, কুমিল্লা, খুলনা, রংপুর, সিলেট, ময়মনসিংহ, ফরিদপুর, দিনাজপুর, বগুড়া ও গোপালগঞ্জ। এর মধ্যে ফরিদপুর মেডিকেল কলেজ কেন্দ্রে অনুস্থিতি ছিল সবচেয়ে বেশি। এই কেন্দ্রে ৩৫০ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষা দিতে আসেননি।

দেশে সরকারি–বেসরকারি মেডিকেল কলেজ আছে ১০৮টি। এতে আসন আছে ১১ হাজার ১২২টি। এ বছর আবেদনকারীদের মধ্যে ৪৬ শতাংশ ছাত্র, আর ৫৪ শতাংশ ছাত্রী।