Thank you for trying Sticky AMP!!

সোমালি স্রোত, ল্যাব্রাডর স্রোত, ফকল্যান্ড স্রোত, উপসাগরীয় স্রোত

সোমালি স্রোত

মাদাগাস্কারের কাছে দক্ষিণ নিরক্ষীয় স্রোতের যে শাখা উত্তর দিকে বেঁকে নিরক্ষরেখা অতিক্রম করে উত্তর দিকে প্রবাহিত হয়, সেটি সোমালি স্রোত নামে পরিচিত। এটি একটি উষ্ণ স্রোত। নিরক্ষরেখার কাছাকাছি এ স্রোত মৌসুমি বায়ুপ্রবাহ দ্বারা নিয়ন্ত্রিত হয়।

Also Read: সংক্ষেপে জেনে রাখি - সঞ্চয়জাত পর্বত, সবুজগ্রাম, নগরায়ণ, প্রস্বেদন

ল্যাব্রাডর স্রোত

সুমেরু সাগর থেকে আসা একটি শীতল স্রোত প্রথমে বেফিন উপসাগরে প্রবেশ করে। এটি ডেভিস প্রণালির পশ্চিম পাশ দিয়ে কানাডার ল্যাব্রাডর উপকূলের উত্তর পাশে শীতল পূর্ব গ্রিনল্যান্ড স্রোতের সঙ্গে মিলিত হয়েছে। এ মিলিত স্রোত ল্যাব্রাডর স্রোত নামে পরিচিত। উষ্ণ উপসাগরীয় স্রোত এবং শীতল ল্যাব্রাডর স্রোত পাশাপাশি প্রবাহিত হওয়ার ফলে উষ্ণ ও শৈত্যের প্রভাবে কানাডা ও যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলে ঘন কুয়াশার সৃষ্টি হয়।

Also Read: সংক্ষেপে জেনে রাখি - সামাজিক সাম্য, নগরবসতি, আদর্শ গ্যাস, জনসংখ্যা পিরামিড

ফকল্যান্ড স্রোত

শীতল পশ্চিমা স্রোতের যে শাখাটি দক্ষিণ আমেরিকার পূর্ব উপকূল ও ফকল্যান্ড দ্বীপপুঞ্জের মধ্যবর্তী ফকল্যান্ড প্রণালির মধ্য দিয়ে উত্তর-পূর্ব দিকে প্রবাহিত হয়েছে, তা ফকল্যান্ড স্রোত নামে পরিচিত। এটি একটি শীতল স্রোত। এ স্রোত পরে শক্তিশালী উষ্ণ ব্রাজিল স্রোতের নিচে বিলীন হয়ে যায়।

Also Read: সংক্ষেপে জেনে রাখি - লাইসোজোম, জলবিন্দু বসতি, তৃতীয় বৃহত্তম গ্রহ, সুষম খাদ্য

উপসাগরীয় স্রোত

দক্ষিণ নিরক্ষীয় স্রোতের উত্তরের শাখাটি নিরক্ষরেখা অতিক্রম করে দক্ষিণ আমেরিকার উত্তর উপকূল দিয়ে অগ্রসর হয়। পরে এই স্রোত ক্যারিবিয়ান সাগরের উত্তর নিরক্ষীয় স্রোতের শাখার সঙ্গে মিলিত হয়ে ইউকাটান নামে একটি প্রণালির মধ্য দিয়ে মেক্সিকো উপসাগরে প্রবেশ করে উপসাগরীয় স্রোত বা গালফ্‌ স্ট্রিম (Gulf Stream) নামে পরিচিতি লাভ করে। এ স্রোতের বর্ণ গাঢ় নীল।

Also Read: সংক্ষেপে জেনে রাখি - হায়ারোগ্লিফিক লিপি, মানববসতি, আরপানেট, ইনফরমেশন সুপার হাইওয়ে