Thank you for trying Sticky AMP!!

কলেজের প্রথম দিন– কী করবে, কী করবে না

বিশেষ লেখা

প্রিয় একাদশ শ্রেণির শিক্ষার্থী, কলেজ জীবনে পদার্পণের জন্য শুভেচ্ছা।

৮ অক্টোবর তোমাদের কলেজের প্রথম দিন, কলেজ জীবনের শুরু। প্রথম দিন কলেজে তোমরা কী করবে, কী করবে না তা জেনে নাও।

শিক্ষার্থীর পরিচয়

প্রথম দিন কলেজে অবশ্যই নির্ধারিত ড্রেস পরে যাবে। তুমি যে ওই কলেজের ছাত্র বা ছাত্রী, তার পরিচয় হলো কলেজের নির্ধারিত ড্রেসটি। অনেক শিক্ষার্থী প্রথম দিন কলেজ–নির্ধারিত ড্রেসটি পরতে চায় না। এটা মোটেও ঠিক নয়।এখনও তোমার কলেজ পরিচয়পত্রটি হয়নি, তাই ড্রেসটিই আসল পরিচয় বহন করবে।

🟠 পড়াশোনা - প্রথম আলো'র ফেসবুক পেজ: facebook.com/prothomalo.porasona 🟠

আগেই কলেজে পৌঁছাবে

প্রথম দিন কলেজে সাধারণত কোনো ক্লাস হয় না, মানে পড়াশোনা হয় না। এ দিন শুধু পরিচয় পর্ব। তারপরও কমপক্ষে ৩০ মিনিট আগেই কলেজে পৌঁছে যাবে; যাতে করে সবার সঙ্গে আগেই পরিচিত হতে পার। রাস্তায় অনেক সময় জ্যাম থাকে, কলেজে যাওয়ার রিকশা বা গাড়ি সময়মতো নাও পেতে পারো, এসব মাথায় রেখে বাসা থেকে বের হবে।

Also Read: এসএসসি ২০২৪ টেস্ট পরীক্ষার তারিখ ও ফরম পূরণের সময়

তোমার আচরণ

তোমার স্কুলের সহপাঠীদের কাউকে এই  কলেজে ভর্তির পর তাকে দেখতে পেলে শুভকামনা জানাতে ভুলবে না। তবে তাকে পেয়ে অতি উৎসাহিত না হয়ে মার্জিত আচরণ করবে।  আর নতুন সহপাঠীদের সঙ্গে সৌজন্যমূলক আচরণ করবে।

যা যা গুছিয়ে রাখবে

কলেজের ব্যাগ (যদি থাকে), খাতা, নোটবুক, কলম, পেনসিল ইত্যাদি নিতে ভুল কোরো না। আজ থেকেই তা গুছিয়ে রাখবে।

Also Read: স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে ফ্রি সাইবার সিকিউরিটি অনলাইন কোর্স

পরিচয় পর্ব

প্রথম দিনের পরিচয় পর্বের ক্লাসটি মিস করবে না। তারপরও কোনো ক্লাস হয় কি না তা অবশ্যই খেয়াল রাখবে। এ দিন পাঠ্যবইয়ের পড়া শুরু না হলেও ক্লাসে শিক্ষক ও সব সহপাঠীর সঙ্গে সৌজন্যমূলক পরিচয় পর্ব হবে। যা তোমার কলেজ জীবনের নতুন এক অধ্যায় হিসেবে চিহ্নিত হয়ে থাকবে।

তোমার দায়িত্ববোধ

কলেজের প্রথম দিন অনেক শিক্ষার্থী সব কিছুতে অতি উৎসাহ দেখায় বা বেশি স্মার্টনেস দেখায়; যা মোটেও ঠিক নয়। তোমরা এখন বড় হয়েছ, তোমাদের দায়িত্ববোধ থাকতে হবে।

Also Read: নবম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের তথ্য: সিলেট শিক্ষা বোর্ড

মার্জিত পোশাক

তোমার কলেজের নির্ধারিত পোশাক না থাকলে বা কলেজ ড্রেসটি সেলাই করা শেষ না হলে অবশ্যই মার্জিত পোশাক পরে যাবে। শার্ট–প্যান্ট অবশ্যই মানানসই হতে হবে। তোমার চুল ঠিকমতো ছোট করে কেটে নিয়েছ কি? এটাও তোমার মার্জিত রুচির অংশ।

বড়কে সম্মান জানাবে

কলেজের প্রথম দিন কে শিক্ষক কে বড় ভাই, তা তুমি জানো না। তাই বড় কাউকে সামনে পেলে সালাম বা আদাব দিয়ে সম্মান জানাবে। মনে রাখবে, এটা তোমার মূল্যবোধের অংশ।

Also Read: আজ বিশ্ব বসতি দিবস

কী কী সংগ্রহ করবে

কলেজের প্রথম দিন তোমাকে কিছু জিনিস সংগ্রহ করে নিতে হবে। ক্লাসের রুটিন, কোন কোন কক্ষে ক্লাস হবে তার নম্বর, শ্রেণি শিক্ষকের নাম ও মুঠোফোন নম্বর, প্রয়োজনে সহপাঠীর মুঠোফোন নম্বর বা বাসার ঠিকানা সংগ্রহ করে নেবে।

আত্মবিশ্বাসী হও

কলেজের প্রথম দিন থেকেই আত্মবিশ্বাসী হওয়া জরুরি। আত্মবিশ্বাসী হওয়া মানে এই নয় যে তোমাকে অহংকারী হতে হবে। তোমার বন্ধু বা সহপাঠীরা তোমাকে কোনো ভুল কিছু করতে বললে মার্জিতভাবে প্রত্যাখ্যান করবে। চ্যালেঞ্জ নাও, সমস্যা মোকাবিলা করো, সবই ঠিক হয়ে যাবে।

Also Read: ডায়োফ্যান্টাস: যিনি নিজের কবরের মাঝেও রেখে গেছেন ধাঁধা!