Thank you for trying Sticky AMP!!

সঠিকভাবে আঁকবে প্রতিটি চিত্র

এইচএসসি পরীক্ষা ২০২৩ : বিশেষ পরামর্শ

জীববিজ্ঞান ১ম পত্র 

মোহাম্মদ আক্তার উজ জামান

প্রিয় পরীক্ষার্থী, জীববিজ্ঞান ১ম পত্রের পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে হবে। বহুনির্বাচনি অংশে ২৫টি থেকে ২৫টি এবং সৃজনশীল অংশে ৮টি প্রশ্ন থেকে ৫টি প্রশ্নের উত্তর দিতে হবে। সৃজনশীল অংশে ভালো নম্বরের জন্য পুনবি৴ন্যাসকৃত সিলেবাস অনুসারে কোষ ও এর গঠন, কোষ বিভাজন, অণুজীব, নগ্নবীজী ও আবৃতবীজী উদ্ভিদ, টিস্যু ও টিস্যুতন্ত্র, উদ্ভিদ শারীরতত্ত্ব এবং জীবপ্রযুক্তি অধ্যায়গুলো ভালো করে পড়বে।
∎ সৃজনশীল অংশে ক প্রশ্নটি জ্ঞানমূলক। এখানে পাঠ্যপুস্তকে উল্লিখিত কোনো সংজ্ঞা জানতে চাওয়া হয়। উদাহরণ হিসেবে একটি প্রশ্ন দেখো: কোষচক্র কাকে বলে? সঠিক লিখলেই ১ নম্বর পাবে।

∎ খ প্রশ্নটি অনুধাবনমূলক। প্রশ্ন করা হলো: ক্রোমোজমীয় নৃত্য মাইটোসিসের কোন পর্যায়ে দেখা যায়? ব্যাখ্যা করো। 

উত্তর প্রদানের ক্ষেত্রে মাইটোসিসের সংশ্লিষ্ট পর্যায়টি উল্লেখ করে ক্রোমোজমীয় নৃত্য ব্যাখ্যা করতে পারলেই বরাদ্দকৃত পূর্ণ ২ নম্বর পাবে। 

Also Read: এখন রিভিশন দাও প্রতিটি অধ্যায়

প্রশ্নের উত্তর সংশ্লিষ্ট চিত্র সঠিকভাবে আঁকা গুরুত্বপূর্ণ। কাজেই এখন থেকেই চিহ্নিত চিত্র আঁকার অভ্যাস করতে হবে। প্রশ্নের উত্তর যেন নির্ধারিত সময়ে শেষ করতে পারো, সে জন্য সময়কে ভাগ করে নেবে। সময় পেলে চিত্রগুলো এঁকে অনুশীলন করবে। যাতে করে পরীক্ষার সময় তাড়াতাড়ি সঠিকভাবে আঁকতে পারো। 

∎ গ প্রশ্নটি প্রয়োগমূলক। ধরা যাক, উদ্দীপকের তিনটি চিত্রের প্রথমটি মিয়োসিস প্রফেজ–১ এর জাইগোটিন উপপর্যায় যা P দ্বারা চিহ্নিত করা হলো। প্রশ্ন করা হলো, P উপপর্যায়টি চিত্রসহ ব্যাখ্যা করো। উত্তর প্রদানের ক্ষেত্রে P উপপর্যায়টি চিনতে পারলে বা চিহ্নিত করতে পারলে ১ নম্বর পাবে আর উপপর্যায়টি চিহ্নিত চিত্র আঁকতে পারলে ২ নম্বর এবং চিহ্নিত চিত্রসহ উপপর্যায়টি ব্যাখ্যা করতে পারলে বরাদ্দকৃত পূর্ণ ৩ নম্বর পাবে।

∎ ঘ নম্বর প্রশ্নটি উচ্চতর দক্ষতাভিত্তিক। ধরা যাক, উদ্দীপকের তিনটি চিত্রের দ্বিতীয় ও তৃতীয়টি যথাক্রমে মিয়োসিস প্রফেজ–১ এর প্যাকাইটিন ও ডায়কাইনোসিস উপপর্যায় যা পর্যায়ক্রমে Q ও R দ্বারা চিহ্নিত করা হলো। প্রশ্ন করা হলো: জীবের বৈশিষ্ট্যগত পরিবর্তনে Q ও R এর মধ্যে কোন উপপর্যায়টি অধিকতর ভূমিকা রাখে? বিশ্লেষণ করো।

উত্তর প্রদানের ক্ষেত্রে Q ও R এর মধ্যে যেকোনো ১টি বা ২টি উপপর্যায় চিহ্নিত করতে পারলে ১ নম্বর, উপপর্যায় দুটির বৈশিষ্ট্য লিখলে ২ নম্বর, উপপর্যায় দুটির কোনটিতে ক্রসিং ওভারের সূচনা এবং কোনটিতে ক্রসিংওভার সম্পন্ন হয়—এই ধারণা উল্লেখ করতে পারলে ৩ নম্বর এবং উপপর্যায় দুটির বৈশিষ্ট্য, ক্রসিংওভারের সূচনা ও ক্রসিংওভার সম্পন্নকরণ উল্লেখের মাধ্যমে কোন উপপর্যায়টি জীবের বৈশিষ্ট্যগত পরিবর্তনে অধিকতর ভূমিকা রাখে—এ বিষয়ে মতামত প্রতিষ্ঠা করতে পারলেই বরাদ্দকৃত পূর্ণ ৪ নম্বর পাবে।

Also Read: এইচএসসির খাতায় প্রশ্ন বুঝে উত্তর লেখো