Thank you for trying Sticky AMP!!

থিয়েটার সাইকেলের যাত্রা শুরু

নতুন দল থিয়েটার সাইকেলের উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা। ছবি: সংগৃহীত

২০১৯ সালে থিয়েটার সাইকেলের কার্যক্রম শুরু হয়। আনুষ্ঠানিকভাবে দলটির উদ্বোধন করা হয় এ বছরের ২৪ ফেব্রুয়ারি। তারা যাত্রা করে মার্কিন নাট্যকার টেরি রোচির রুটস অ্যান্ড উইংস নাটকটি মঞ্চায়নের মধ্য দিয়ে। এ দলের দাবি, তারা অন্য দলগুলোর চেয়ে আলাদা। শিল্পের সব শাখা একসঙ্গে বেঁধে পরিবর্তনের পথে যাত্রা করা এ দল কীভাবে আলাদা, সেটাই জানতে চেয়েছিলাম। তা নিয়েই এই লেখা।

মাধ্যম হিসেবে থিয়েটার

ঢাকাকেন্দ্রিক নাট্যচর্চায় দিনরাত পরিশ্রম করছে বিভিন্ন নাট্যদল। তবে থিয়েটার সাইকেল অন্য দলগুলোর মতো শুধু নাটক প্রযোজনা করবে না, তারা মূলত তিন ধরনের কাজ করবে। সব ধরনের কাজের টুল বা মাধ্যম হিসেবে থাকবে এই থিয়েটার। থিয়েটার সাইকেলের পরিচালক মো. আবদুর রাজ্জাক ও সভাপতি শংকর কুমার বিশ্বাস—দুজনই ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের শিক্ষার্থী ছিলেন। তাঁরা নিজেদের চিন্তাগুলো থিয়েটারের মাধ্যমে মানুষের কাছে পৌঁছে দেওয়ার প্রত্যাশা নিয়েই শুরু করেছেন নতুন এ দল।

তিনটি বার্তা নিয়ে একটি দল

শংকর কুমার বিশ্বাস বলেন, ‘আমাদের লোগোতেই তিনটি শব্দ আছে—আর্টস, অ্যাকশন, চেঞ্জ। শিল্পে ‘পিউর আর্ট’ বলতে যা বোঝায়, সেগুলো দর্শকের সামনে মঞ্চায়ন করব আমরা। অ্যাকশনের জায়গায় আমরা জাতীয় ও আন্তর্জাতিকভাবে বিভিন্ন সমস্যা তুলে ধরতে চাই। যেমন সড়ক দুর্ঘটনা, রোহিঙ্গা ইস্যু, ইভ টিজিং, বাল্যবিবাহ, ধর্ষণবিরোধী কর্মকাণ্ড ইত্যাদি। যে কাজগুলো সমাজে সরাসরি ভূমিকা রাখে, সেগুলোতে কীভাবে কাজে লাগানো যায় থিয়েটারকে, সেটাই আমাদের লক্ষ্য।’

তিনি আরও বলেন, ‘বদলের জায়গাটি একদম প্রান্তিক পর্যায়ের মানুষের কাছে। আসলে কারও পক্ষেই সম্ভব নয় দ্বারে দ্বারে গিয়ে মানুষকে পরিবর্তন করে ফেলা। আমরা বোঝাচ্ছি যতটুকু সম্ভব। বোঝানোর চেষ্টা করছি থিয়েটারের মাধ্যমে। সহজভাবে বললে, উন্নয়নের জন্য নাটক।’

আর্টস অর্গানাইজেশন

আপাতত থিয়েটারকে ভিত্তি করেই থিয়েটার সাইকেলের যাত্রা। এখানে আর্টের যতগুলো ঘরানা আছে, সেগুলো যত দূর সম্ভব নিজেদের কাজে যুক্ত করতে চায় দলটি। পারফর্মিং আর্টস, সংগীত, চিত্রকলা, নৃত্য—সবকিছুকেই নিজেদের কাজের ক্ষেত্রের ভেতর রাখতে চান। শিল্পের সব শাখার সঙ্গে যুক্ত হয়ে থিয়েট্রিক্যাল আঙ্গিকে প্রযোজনার ইচ্ছা প্রকাশ করেন দলের সদস্যরা।