Thank you for trying Sticky AMP!!

গণপিটুনির বিরুদ্ধে দাঁড়ালেন নাসিরউদ্দিন শাহ

নাসিরউদ্দিন শাহ

রাজধানীর উত্তর-পূর্ব বাড্ডা প্রাথমিক স্কুলে গত শনিবার মেয়ে তুবাকে ভর্তি করার জন্য খোঁজ নিতে গিয়েছিলেন তাসলিমা বেগম। কথাবার্তা সন্দেহজনক, শুধু এই অজুহাতে স্কুলের বাইরে এনে তাঁকে বেধড়ক মারধর করা হয়। পুলিশ তাঁকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পর চিকিৎসকেরা তাঁকে মৃত ঘোষণা করেন।

নাটোরের সিংড়ায় ছেলেধরা সন্দেহে আলী আহমদ নামের মানসিক প্রতিবন্ধী তরুণকে পিটুনি দিয়ে পুলিশে সোপর্দ করেছে এলাকাবাসী। গত রোববার সন্ধ্যা সাতটায় সিংড়া পৌর শহরের মহেশ চন্দ্রপুর এলাকায় এ ঘটনা ঘটে।

ষাটোর্ধ্ব হাসিনা খাতুন মানসিক ভারসাম্যহীন। চিকিৎসার জন্য একমাত্র মেয়ে তাঁকে নিজের বাড়িতে নিয়ে এসেছেন। প্রায় এক মাস ধরে তিনি মেয়ের বাসায় রয়েছেন। আজ সোমবার সকালে হাসিনা খাতুন বাড়ি থেকে বের হয়ে একটা স্কুলের সামনে গেলে তাঁকে পিটুনি দেয় লোকজন।

বন্ধুর অনুরোধে তাঁর প্রেমিকার কাছে মুঠোফোন পৌঁছে দিতে গিয়ে বসন্ত শব্দকর গণপিটুনির শিকার হয়েছেন। ঘটনাটি ঘটেছে মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার হাজীপুর ইউনিয়নের পীরের বাজার এলাকায়। গত রোববার সন্ধ্যায় এ ঘটনা ঘটে।

ঢাকার কেরানীগঞ্জে ছেলেধরা সন্দেহে গণপিটুনিতে আহত এক ব্যক্তি চিকিৎসাধীন অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মারা গেছেন। ঢাকার সাভারে ছেলেধরা গুজবে অজ্ঞাত এক নারীকে গণপিটুনি দিয়ে হত্যা করা হয়েছে। গত শনিবার রাতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান ওই নারী।

এসব ঘটনা গত তিন দিনে ঘটেছে বাংলাদেশে। এমনি ঘটনা ঘটছে ভারতেও। এসব ঘটনার প্রতিবাদ করেছেন বলিউডের প্রবীণ অভিনেতা নাসিরউদ্দিন শাহ। মুম্বাইয়ে ডেমোক্রেটিক ইয়ুথ ফেডারেশন অব ইন্ডিয়া আয়োজিত এক অনুষ্ঠানে অতিথি ছিলেন তিনি। সেখানে গণপিটুনিতে হত্যার ভয়াবহতা নিয়ে তিনি বলেন, ‘মৃতদের পরিবারের পাশে থাকতে পেরে আমি গর্বিত। তাঁদের সাহসকে শ্রদ্ধা জানাই। অনেক কঠিন কষ্ট সহ্য করতে হয়েছে তাঁদের। তার এতটুকু আমাদের সহ্য করতে হয়নি।’

এদিকে গত বছরের ৩ ডিসেম্বর উত্তর প্রদেশের বুলন্দ শহরে গোরক্ষকদের তাণ্ডবের জেরে নিহত হন পুলিশ কর্মকর্তা সুবোধ কুমার সিং। এরপর এক স্বেচ্ছাসেবী সংস্থাকে দেওয়া সাক্ষাত্কারে নাসিরউদ্দিন শাহ অভিযোগ করেন, দেশের কিছু জায়গায় পুলিশকর্মীর থেকে গরুর মৃত্যু বেশি গুরুত্ব পাচ্ছে। সেসব স্থানে আইন নিজের হাতে তুলে নিচ্ছে উন্মত্ত জনতা। এরপর কঠোর সমালোচনার মুখে পড়তে হয় নাসিরউদ্দিন শাহকে।