Thank you for trying Sticky AMP!!

মঙ্গলবার সন্ধ্যায় ঢাকার এক রেস্তোঁরায় ছবির নাম ও প্রথম লুক পোস্টার প্রকাশ করা হয়

নব্বই দশকের ঢাকার আন্ডারওয়ার্ল্ডের গল্প

এবার প্রথম সিনেমার কাজ শুরু করতে যাচ্ছেন ছোট পর্দার পরিচালক আবু হায়াত মাহমুদ। সিনেমার নাম ‘ওয়ানস আপন আ টাইম ইন ঢাকা’। ট্যাগলাইন ‘আমি কালা’। আগামী মে মাসে ছবির শুটিং শুরু হবে। এর চিত্রনাট্য লিখেছেন মেজবাউদ্দিন সুমন। আজ মঙ্গলবার সন্ধ্যায় ঢাকার এক রেস্তোঁরায় ছবির নাম ও প্রথম লুক পোস্টার প্রকাশ করা হয়।
১২ বছর ধরে নাটক নির্মাণের সঙ্গে জড়িত আবু হায়াত মাহমুদ। প্রায় ২৫০টি একক নাটক, প্রায় তিন ডজন ধারাবাহিক, বেশ কয়েকটি ওয়েবফিল্ম ও সিরিজ নির্মাণ করেছেন তিনি। ‘স্বর্ণমানব’, ‘ব্রোকার, ‘হঠাৎ দেখা’, ‘ক্র্যাক প্লাটুন’সহ একাধিক নাটক আলোচিত হয়েছে তাঁর।

সিনেমা নির্মাণ প্রসঙ্গে আবু হায়াত বলেন, ‘প্রত্যেক পরিচালকেরই বড় পর্দায় কাজ করার স্বপ্ন থাকে। আমারও সেই ইচ্ছা ছিল। উপযুক্ত সময়ের জন্য অপেক্ষা করছিলাম। কোভিড অস্থিরতার পর আমাদের সিনেমা একটা ভালো জায়গায় আসার চেষ্টা করছে। ভেবে দেখলাম, এখন সিনেমা করা যায়। আমি দীর্ঘ সময় ধরে ছোট পর্দায় কাজ করেছি। সিনেমা তৈরির জন্য নিজের প্রতি একটা আস্থাও তৈরি হয়েছে আমার। আমি সিনেমা তৈরির জন্য প্রস্তুত। তাই এখন ঘোষণা দিয়ে কাজ শুরু করছি।’
এই পরিচালকের কথা, ‘এখন আমাদের সিনেমায় গল্প বলার ধরন, কারিগরি উন্নয়নের বিষয়টি দেশের বাইরেও গ্রহণযোগ্যতা পাচ্ছে। বাইরে আমাদের সিনেমার বাজার তৈরি হচ্ছে। সেই জায়গা থেকে এখন সিনেমা নির্মাণের সময় এসেছে বলে আমার কাছে মনে হচ্ছে।’

মঙ্গলবার সন্ধ্যায় ঢাকার এক রেস্তোঁরায় ছবির নাম ও প্রথম লুক পোস্টার প্রকাশ করা হয়

পরিচালক জানান যে ‘ওয়ানস আপন আ টাইম ইন ঢাকা’ ছবির গল্প অনেকটাই সত্য ঘটনা অবলম্বনে। নব্বই দশকের ঢাকার আন্ডারওয়ার্ল্ডের গল্প নিয়ে ছবির কাহিনি। তবে ছবির কোনো কোনো অংশে বর্তমান সময়ের ঘটনাবলিও স্থান পাবে।

আবু হায়াত আরও বলেন, বড় বাজেটের কাজ হবে এটি। নব্বই দশকের পরিবেশ–পরিস্থিতি ফ্রেমে তুলে আনতে উপযুক্ত লোকেশনের বিষয়টি জরুরি এখানে। ঢাকাসহ দেশের প্রায় ১০০ লোকেশনে ছবিটির শুটিংয়ের প্রস্তুতি চলছে।
ছবির অন্যতম প্রধান দুটি চরিত্রের নাম প্রকাশ করেননি পরিচালক। আরও যাঁরা অভিনয় করবেন তাঁরা হলেন দিলারা জামান, তারিক আনাম খান, শহীদুজ্জামান সেলিম, সালাহউদ্দিন লাভলু প্রমুখ।