Thank you for trying Sticky AMP!!

অবশেষে আজ মুক্তি পাচ্ছে তারকাবহুল সিনেমা ‘অপারেশন সুন্দরবন’

‘আজ বাংলা সিনেমার গর্বের দিন’

বড় কোনো উৎসব ছাড়াই অনেক দিন পর একই দিনে মুক্তি পাচ্ছে বহুল প্রতীক্ষিত দুই সিনেমা বিউটি সার্কাস ও অপারেশন সুন্দরবন। তারকাবহুল দুই ছবি মুক্তি নিয়ে জোর আলোচনা ছিল সামাজিক যোগাযোগমাধ্যমে। মুক্তির আগে দুই ছবির পরিচালক, কলাকুশলীরা ব্যস্ত ছিলেন প্রচারে। সবার অপেক্ষা ফুরাচ্ছে, আজ থেকেই প্রেক্ষাগৃহে দেখা যাবে ছবি দুটি। অপারেশন সুন্দরবন দেখা যাবে ৩৬টি হলে। এ ছবি নির্মাণের পেছনের গল্প নিয়ে এ আয়োজন।

মধ্যরাতে নিজের হাতে পোস্টার লাগাচ্ছেন সিয়াম,নুসরাত ফারিয়া ও রোশানরা

২০২০ সালের পবিত্র ঈদুল ফিতরে মুক্তির কথা ছিল তারকাবহুল সিনেমা অপারেশন সুন্দরবন-এর। অবশেষে দীপংকর দীপনের সিনেমাটি আজ মুক্তি পাচ্ছে। পরিচালক বলেন, সুন্দরবনের ওপর এমন ছবি আগে হয়নি। অ্যাকশন-ক্রাইম ঘরানার সিনেমা দর্শককে নতুন অভিজ্ঞতা দেবে। পাশাপাশি সিনেমার উপস্থাপনা, সিনেমায় ভিজ্যুয়াল ইফেক্টের প্রোপার ব্যবহার, সাউন্ড, মিউজিক, ক্যামেরার কাজ আন্তর্জাতিক মানের। দর্শকদের বিনোদনের কথা মাথায় রেখেই সিনেমাটি বানানো হয়েছে। পরিবার নিয়ে দেখার মতো সিনেমাটি শেষ পর্যন্ত দর্শক আটকে রাখবে।

Also Read: পরিপূর্ণ বিনোদনের ছবি ‘বিউটি সার্কাস’

স্পিডবোটের নিচে সিয়াম

সুন্দরবনে জোয়ার চলছে। বনের ভেতরের খালে চলছে ট্রলারের দৃশ্যের অনুশীলন। পরিচালক সিয়ামকে বুঝিয়ে দিচ্ছেন, স্পিডবোট থেকে লাফ দিয়ে কীভাবে দস্যুদের ধরতে হবে। অনুশীলন শেষে শুরু হয় শুটিং। তিন দিক থেকে ক্যামেরা সেট করা। লাইট, ক্যামেরা, অ্যাকশন—দ্রুতগতিতে চলছে স্পিডবোট। হঠাৎ নির্দিষ্ট দূরত্বে যাওয়ার আগেই বোটটি থেমে গেল। সিয়াম বোটের ওপর থেকে দেখতে পান, নিচে মাটি। ওদিকে পরিচালকের নির্দেশ, ‘সিয়াম, চালিয়ে যাও।’ কোনো উপায় না পেয়ে সিয়াম সঙ্গে সঙ্গে লাফ দিতে গিয়ে জোরে স্পিডবোটের ঠিক সামনে পড়লেন। সঙ্গে সঙ্গে ছিটকে নিচে পড়ে গেলেন। তাঁর শরীরের ওপর এসে উল্টে পড়ে স্পিডবোটটি।

সেই স্মৃতি এখনো সিয়ামকে শিহরিত করে, ‘আমরা রিহার্সাল করছিলাম জোয়ারে। পরে যখন শুটিং শুরু হয়, তখন ভাটা শুরু হয়েছে। এটা আমরা খেয়াল করিনি। সেদিন ভাগ্যক্রমে অল্পের জন্য রক্ষা পেয়েছিলাম।’ চলতি সপ্তাহে তারকাবহুল দুই ছবি মুক্তি পাচ্ছে। বিষয়টি ইতিবাচকভাবেই দেখছেন অভিনেতা, ‘পরাণ ও হাওয়া এখনো চলছে। দর্শক ছবিগুলো দেখছেন। এর মধ্যেই দর্শকদের আগ্রহের দুই সিনেমা মুক্তি পাচ্ছে। গত সপ্তাহে বীরত্ব মুক্তি পেয়েছে। দর্শকদের সামনে পাঁচটি সিনেমা। এমন মুহূর্ত হয়তো বাংলাদেশের দর্শকেরা দীর্ঘদিন দেখেনিন। আজ বাংলা সিনেমার গর্বের দিন। সবাইকে অনুরোধ করব, আপনারা আজ মুক্তি পাওয়া দুটি সিনেমাই দেখুন।’

বাঘের রাজ্যে শুটিং
সুন্দরবনের গহিনে শুটিং হয়েছে সিনেমাটির। মাইলের পর মাইল জনমানুষ নেই। এর মধ্যেই কিছুক্ষণ পরপর বাঘের গর্জন শোনার কথা বলতেন ইউনিটের কেউ কেউ। যা নিয়ে বেশ ভয়ের মধ্যে ছিলেন জিয়াউল রোশান। একদিন রাতে ফেরার পথে পড়েন ঝড়ের কবলে। টিমের সঙ্গে একটি খালে তিন ঘণ্টা আটকে ছিলেন।

‘অপারেশন সুন্দরবন’ ছবির দৃশ্যে সিয়াম ও নুসরাত ফারিয়া

তিনি বলেন, ‘প্রতিবার শুটিংয়ে কত মজার গল্প জমা হয়। কিন্তু এবার শুটিং করতে গিয়ে গায়ের লোম খাড়া হয়ে গিয়েছিল। শুটিং করছি, কিছুটা দূরেই বাঘ এসে পানি খেয়ে যাচ্ছে। চারপাশে বাঘের পায়ের ছাপ। আমরা এতটাই পরিশ্রম করেছি সিনেমাটির জন্য, দর্শকদের নতুন কিছু দেওয়ার জন্য।’ সিনেমায় রোশানকে দেখা যাবে র‍্যাবের কর্মকর্তার চরিত্রে।

‘অপারেশন সুন্দরবন’ ছবির শুটিংয়ে সিয়াম ও কলকাতার দর্শনা বণিক

‘এমন শ্বাসরুদ্ধকর ছবি আগে দেখিনি’
‘শ্বাসরুদ্ধকর এমন গল্পের বাংলাদেশি ছবি আগে দেখিনি,’ বললেন দর্শনা বণিক। পশ্চিমবঙ্গের এই অভিনেত্রীও আছেন অপারেশন সুন্দরবন-এ। শুটিংয়ের আগে গল্প শুনেই রাজি হয়েছিলেন। তিনি বলেন, ‘দর্শকেরা খুবই কৌতূহলী ছিলেন সিনেমাটি নিয়ে। ব্যক্তিগতভাবে আমি খুব খুশি। প্রিমিয়ার শোতে সিনেমাটি দেখেছি। আফসোস, পূজার ব্যস্ততায় কলকাতায় ফিরে যেতে হচ্ছে, দর্শকদের সঙ্গে সিনেমাটি দেখা হলো না। দর্শক ভালো ছবি পাচ্ছেন।’
তারকাবহুল ছবিতে আরও আছেন রওনক হাসান, শতাব্দী ওয়াদুদ, এহসানুল হক, মনোজ প্রামাণিক, দিপু ইমাম, সামিনা বাসার।

Also Read: হাতে আঁকা পোস্টার ফিরিয়ে আনল ‘অপারেশন সুন্দরবন’

Also Read: দুঃসাহসিক অভিযান নিয়ে ‘অপারেশন সুন্দরবন’