Thank you for trying Sticky AMP!!

চিরকুট ব্যান্ডের সদস্যরা

দুই মাসের জন্য যুক্তরাষ্ট্রে যাচ্ছে চিরকুট

সপ্তাহ তিনেক আগ পর্যন্ত ভীষণ ব্যস্ত সময় পার করেছেন চিরকুট সদস্যরা। দেশের আনাচকানাচে বিভিন্ন মঞ্চে গানে গানে মাতিয়েছে দলটি। ঈদের সপ্তাহ দু-একের মধ্যে যুক্তরাষ্ট্রের উদ্দেশে উড়াল দিচ্ছে দলটি। সেখানে তারা থাকবে টানা দুই মাস। গান শোনাতে দেশটিতে আমন্ত্রণ পাওয়ার খবরে দলের সদস্যরাও আনন্দিত।

জানা গেছে, যুক্তরাষ্ট্রের আট অঙ্গরাজ্যে আটটি কনসার্টে অংশ নিতে যাচ্ছে এই ব্যান্ড। গত মঙ্গলবার বিকেলে মেসেঞ্জারে চিরকুটের সদস্য সুমী জানান, ‘আমাদের সব সদস্যের ভিসাপ্রক্রিয়া সম্পন্ন হয়েছে। যুক্তরাষ্ট্রে পুরো টিম নিয়ে গান গাইতে যাওয়ার ব্যাপারটি তাঁদের সবার জন্য খুবই আনন্দের।’

এ বছরের ফেব্রুয়ারিতে পথ চলার দুই দশক পার করেছে দেশের জনপ্রিয় ব্যান্ড চিরকুট। ফেলে আসা সময়কে স্মরণ করতে একটি উদ্‌যাপন অনুষ্ঠানের আয়োজন করে ব্যান্ডটি। এর বাইরে এ বছরের শুরু থেকে দেশের নানা প্রান্তে কনসার্টে ব্যস্ত সময় কেটেছে চিরকুটের।

চিরকুট ব্যান্ডের সদস্যরা

মে মাসের প্রথম সপ্তাহে বছরের প্রথম বিদেশ সফরে যাচ্ছে ব্যান্ডটি। এ নিয়ে তৃতীয়বারের মতো যুক্তরাষ্ট্রে যাচ্ছে দলটি। ‘দ্য লিগ্যাসি ট্যুর-ইউএসএ ২০২৩’ শিরোনামে মোট ৮টি কনসার্ট করবে দলটি।

সুমী জানান, যুক্তরাষ্ট্রের বস্টন, শিকাগো, নিউইয়র্ক, ডালাস, ভার্জিনিয়া, অস্টিন, ওকলাহোমায় ও সানফ্রান্সিসকোতে গাইবে চিরকুট। শুরুটা হবে বস্টন থেকে, শেষ হবে সানফ্রান্সিসকোয়।

চিরকুট ব্যান্ডের সদস্যরা

সুমী বলেন, ‘আমাদের লক্ষ্য ছিল বাংলা গানের ভান্ডারে নতুন কিছু গান প্রতিষ্ঠা করা। দুই দশকে কিছুটা হয়তো পেরেছি। এখনো অনেকটা পথ বাকি। বাংলা গান শুধু দেশে নয়, দেশের বাইরেও এগিয়ে নেওয়ার স্বপ্ন। এ ধরনের ট্যুর আমাদের সেই স্বপ্নকে এগিয়ে নেওয়ার জন্য দারুণ সহায়ক। আমরাও ভীষণ অনুপ্রাণিত হই, দেশের বাইরের শ্রোতাদের আমাদের গান সরাসরি শোনাতে। প্রতিবারই অসাধারণ সব অভিজ্ঞতা নিয়ে দেশে ফিরি। এবারও নিশ্চয় ভালো কিছু অভিজ্ঞতা আমাদের ঝুলিতে জমা হবে।’

দুই দশক আগে যাত্রা শুরু করা ব্যান্ড চিরকুটের প্রথম গাওয়া গান ‘ঘরে ফেরা’ আর এখন পর্যন্ত শেষ প্রকাশিত গান ‘লালে লাল’। দীর্ঘ পথচলায় তাদের তৈরি গানের সংখ্যা প্রায় ১৫০। ‘আহা রে জীবন’, ‘কানামাছি’, ‘মরে যাব’, ‘বন্ধু গো’, ‘কাটাকুটি’, ‘উধাও’, ‘একটা ছেঁড়া দিন’, ‘জাদুর শহর’, ‘দুনিয়া’, ‘এই শহরের কাকটাও জেনে গেছে’ কিংবা ‘খাজনা’র মতো অসাধারণ সব গান শ্রোতাদের উপহার দিয়েছে।

মঞ্চে চিরকুট

প্রথম অ্যালবাম ‘চিরকুটনামা’ প্রকাশিত হওয়ার পর নাটক আর সিনেমার গানেও নাম লেখায় চিরকুট। নাটকে প্রথম গান ‘জাদুর শহর’ আর সিনেমায় ‘কানামাছি’। নাটক ও সিনেমায় সাফল্য পাওয়ার পর গান করার অনেক প্রস্তাব পায় চিরকুট। কিন্তু তারা তা লুফে নেয়নি। বাংলাদেশের একমাত্র ব্যান্ড হিসেবে নিউইয়র্কের বিখ্যাত ম্যাডিসন স্কয়ার গার্ডেনেও গান শুনিয়ে এসেছেন তাঁরা। সাহস, তারুণ্য, উদ্দীপনা, অদম্য শক্তি—সবই ব্যান্ডটির অন্যতম শক্তি, জানান সুমী। এই শক্তিকে কাজে লাগিয়েই বাংলা গান নিয়ে এগিয়ে যেতে চায় চিরকুট, জানান সুমী।