Thank you for trying Sticky AMP!!

ফেরানো গেল না খালিদকে

খালিদ সাইফুল্লাহ (১ আগস্ট ১৯৬৫—১৮ মার্চ ২০২৪)

খালিদের গায়কিতে বুঁদ ছিল আশি ও নব্বইয়ের দশক। বিরহজাগানিয়া গানে লাখো শ্রোতার নির্ঘুম রাতের সঙ্গী ছিলেন খালিদ। তাঁর কণ্ঠের মায়াজালে বিরহ উদ্‌যাপনের রসদ পেয়েছেন শ্রোতারা।

‘কোনো কারণে ফেরানো গেল না তাঁকে’ গানে হাহাকার জাগিয়েছেন খালিদ। গানের কথার মতো হারিয়ে গেলেন গানটির স্রষ্টা খালিদ। হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে গতকাল সোমবার রাতে ঢাকায় মারা গেছেন ‘চাইম’ ব্যান্ডের ভোকালিস্ট খালিদ (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তাঁর বয়স হয়েছিল ৫৯ বছর। তিনি এক ছেলে ও স্ত্রী রেখে গেছেন।
খালিদের অ্যালবাম কিনতে হুমড়ি খেয়ে পড়তেন অনুরাগীরা। আশি ও নব্বইয়ের দশকে দ্রুতলয়ের রক সংগীতের রমরমা সময়ে ধীরলয়ে গানের জন্য আলাদা পরিচিতি ছিল খালিদের। ‘সরলতার প্রতিমা’, ‘যতটা মেঘ হলে বৃষ্টি নামে’, ‘হয়নি যাবারও বেলা’, ‘তুমি নেই তাই’, ‘আকাশনীলা’-এর মতো ধীরলয়ের গানে প্রাণ দিয়েছেন তিনি। খালিদের গাওয়া বেশির ভাগ গান এখনো শ্রোতাদের মুখে মুখে ফেরে।
গোপালগঞ্জের এক সংস্কৃতিমনা পরিবারে জন্ম খালিদের। সাত ভাইবোনের মধ্যে তিনি সবার ছোট ছিলেন। এক ওস্তাদের কাছে গান শিখতেন বড় বোনেরা। সেখান থেকেই গানের প্রতি অনুরাগ জন্মে খালিদের।

খালিদ সাইফুল্লাহ

তাঁর জন্ম ১৯৬৫ সালের ১ আগস্ট। গোপালগঞ্জে জন্ম নেওয়া এই শিল্পী ১৯৮১ সালে গানের জগতে যাত্রা করেন। ১৯৮৩ সালে ‘চাইম’ ব্যান্ডে যোগ দেন। ১৯৮৭ সালে সারগামের ব্যানারে ব্যান্ডের প্রথম অ্যালবাম ‘চাইম’ প্রকাশিত হয়। অ্যালবামের ‘নাতি খাতি বেলা গেল’সহ বেশ কয়েকটি গান রীতিমতো আলোড়ন তোলে।

‘চাইম’ ব্যান্ডের বাইরে বেশ কয়েকটি মিশ্র অ্যালবামে নিয়মিত গান করেন খালিদ। নব্বইয়ের দশকে ‘মিক্স মাস্টার’ হিসেবে পরিচিতি পেয়েছিলেন তিনি।
দীর্ঘদিন গান থেকে দূরে ছিলেন খালিদ। পরিবার নিয়ে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে থিতু হন। মাঝেমধ্যে দেশে আসতেন। কয়েক বছর আগে সাউন্ডটেকের ব্যানারে ‘তুই বুঝলি না’ শিরোনামে একটি গানে পাওয়া গেছে তাঁকে।

রাতে ঢাকার গ্রিন রোড জামে মসজিদে খালিদের প্রথম জানাজা হয়। শেষে তাঁর মরদেহ গোপালগঞ্জে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পরিবার। দুপুরে জোহরের নামাজের পর সেখানে তাঁর দ্বিতীয় জানাজা হবে। মঙ্গলবার পারিবারিক কবরস্থানে সমাহিত করা হবে এই শিল্পীকে।