Thank you for trying Sticky AMP!!

কান চলচ্চিত্র উৎসবে নারী নির্মাতার বাজিমাত

‘অ্যানাটমি অব আ ফল’ সিনেমার জন্য এবারের আসরে পামদর পেয়েছেন ফ্রান্সের নির্মাতা জাস্টিন ত্রিয়েত। ফ্রান্স, ২৭ মে

সব জল্পনাকল্পনার অবসান ঘটিয়ে আবারও কান চলচ্চিত্র উৎসবে নারী নির্মাতার বাজিমাত। ৭৬তম আসরে স্বর্ণপাম বা পামদর পেয়েছেন ফ্রান্সের নির্মাতা জাস্টিন ত্রিয়েত। তিনি ‘অ্যানাটমি অব আ ফল’ সিনেমার জন্য এই পুরস্কার পেয়েছেন। এর আগে ২০১৯ সালে স্বর্ণপাম পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছিলেন জাস্টিন ত্রিয়েত।

তরুণ নির্মাতা জাস্টিন ত্রিয়েত তাঁর ‘অ্যানাটমি অব আ ফল’ সিনেমায় তুলে ধরেছেন রোমমহর্ষক কিছু ঘটনা। ক্রাইম, ড্রামা ও থ্রিলার ঘরানার এই সিনেমার গল্প এগোতে থাকে এক নারীর স্বামীর হত্যাকাণ্ডের পর থেকে। কিন্তু পরে জানা যায়, এই নারীই তার স্বামীর হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত। এ ঘটনার সাক্ষী নিয়ে শুরু হয় নতুন গল্প। কারণ, তাদের একমাত্র ছেলে সাক্ষী। যে কিনা অন্ধ। এই নিয়ে নৈতিক দ্বিধাদ্বন্দ্বের মধ্যে পড়ে যায় সন্তান। কিন্তু এই খুনের পেছনে লুকিয়ে থাকে আরেক সত্য। সেই ঘটনাই বিচারকদের পছন্দের শীর্ষে ছিল।

কান চলচ্চিত্র উৎসবের ৭৬তম আসরের মঞ্চে পুরস্কার বিজয়ীরা। ফ্রান্স, ২৭ মে

কানের ইতিহাসে নারী নির্মাতাদের মধ্যে জেন ক্যাম্পিয়ন প্রথম স্বর্ণপাম জিতেছেন ১৯৯৩ সালে। এরপর ২৮ বছরের বিরতি দিয়ে দ্বিতীয়বারের মতো ২০২১ সালে ‌তিতান সিনেমার জন্য স্বণর্পাম জেতেন ফরাসি নির্মাতা জুলিয়া দুকুরনো। এক বছরের ব্যবধানেই তৃতীয় নারী নির্মাতা হিসেবে বাজিমাত করলেন জাস্টিন ত্রিয়েত।

এবার কান চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে লড়েছে ২০টি সিনেমা ও ১টি তথ্যচিত্র। এসব সিনেমার মধ্যে একাধিক পরিচালক রয়েছেন, যাঁরা এর আগেও উৎসবের শ্রেষ্ঠ পুরস্কার পামদর বা স্বর্ণপাম ঘরে তুলেছেন। এই তালিকায় ছিলেন কেন লোচ, নুরি বিলগে জিলান, আকি কাউরিসমাকি, নানি মোরেত্তিও, টড হায়েন্সে, হিরোকাজু কোরে এদা, ভিম ভেন্ডার্সসহ খ্যাতিমান নির্মাতারা।

বাংলাদেশ সময় শনিবার দিবাগত রাত ১২টার পর ঘোষণা করা হয় ৭৬তম কান চলচ্চিত্র উৎসবের বিজয়ীদের নাম। প্রধান শাখার অন্যান্য পুরস্কারের মধ্যে গ্র্যান্ড প্রিক্স জিতেছে জোনাথন গ্লেজারের সিনেমা ‘দ্য জোন অব ইন্টারেস্ট’, জুরি প্রাইজ জিতেছে আকি কাউরিসমাকির সিনেমা ‘ফলেন লিভস’, সেরা নির্মাতার পুরস্কার জিতেছেন আঙ হুঙ ট্রান (পট আউ ফেউ)। সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন কোজি ইয়াকসু (পারফেস্ট ডেজস), সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন মেরভি ডিজদার (অ্যাবাউট ড্রাই গ্রাসেস)। চিত্রনাট্যের জন্য পুরস্কার পেয়েছেন সাকামোটো ইয়ুজি (মনস্টার)।