Thank you for trying Sticky AMP!!

মিসড কল

অ্যাঞ্জেলিনা জোলি

কাজে ব্যস্ত থাকার কারণে মোবাইল ফোনের রিং শুনতে পাইনি। দুপুরে খাবারের বিরতির সময় মোবাইলটি চেক করতে গিয়ে দেখি অচেনা নম্বর থেকে একটি ফোন এসেছিল। বেশ কিছুক্ষণ পরীক্ষা করেও নম্বরটি চিনতে পারলাম না। মনে করলাম, কেউ হয়তো ভুলবশত আমার নম্বরে কল করেছিল। আমি ফোনটি রেখে দিলাম।
খুঁতখুঁতে রোগটা আমার বেশ পুরোনো। আবার মোবাইলটি হাতে নিয়ে নাড়াচাড়া করতে গিয়ে ভাবতে লাগলাম, এমনও তো হতে পারে, যে আমাকে ফোন করেছে সে আমাকে চেনে। আমার প্রয়োজনেই হয়তো সে আমাকে ফোন করেছে।
যেই ভাবা সেই কাজ। খুঁতখুঁতিটা দূর করতে আমি কল ব্যাক করলাম। অপর প্রান্তে যে ফোন ধরেছে, তাঁর কণ্ঠস্বর শুনে আমার তো আক্কেল গুড়ুম অবস্থা। যে ফোন রিসিভ করেছে, সে হলিউড হার্ডথ্রুব অ্যাঞ্জেলিনা জোলি। জোলিকে চিনতে আমার একটুও কষ্ট হয়নি। এই তো সে দিনের কথা। তার কর্মকাণ্ড ভুলে যাওয়ার মতো নয়।
কেন সে আমাকে ফোন করেছে জানতে চাইলাম আমি।
জোলির জবাব শুনে আমার মনে হলো কল ব্যাক না করলেই ভালো ছিল। ব্র্যাড পিটকে নিয়ে সে বিভারলি মলে আগামী দিন বিয়ের কেনাকাটা করতে আসবে। আমি যেন তাদের একটু সময় দিই।

ব্র্যাড পিট

আমি যে এ এলাকাতেই কাজ করি জোলির সেটা জানা ছিল। আমি দ্রুত জোলির অতীত কর্মকাণ্ডগুলো পর্যালোচনা করে নিলাম। ব্র্যাড পিটের সঙ্গে ছয়-সাত বছর বিবাহবহির্ভূত বসবাস করে গোটা দুয়েক সন্তান জন্ম দেওয়ার পর এখন তাদের মনে হয়েছে বিয়ে করা দরকার। এর আগেও তারা বিয়ে করেছিল এবং বর্তমানে উভয়ের সন্তানসন্ততির সংখ্যা ছয়জন। সম্প্রতি তারা ২০ কোটি পাউন্ডের বিয়ের চুক্তিতে স্বাক্ষর করেছে। আসছে বড়দিনের মৌসুমের মধ্যে গাঁটছাড়া বাঁধতে চাইছে তারা।
রাগে আমার গা শিরশির করতে লাগল। যদিও খুব সহজে আমি রাগ করি না। এটা আমার গুরুর নির্দেশ। গুরু বলেছেন, রাগলে তো হেরে গেলে। তা ছাড়া হলিউডের একজন সেলিব্রেটির সঙ্গে রুক্ষ আচরণ করতেও আমার মন সায় দিল না। অঘটন ঘটনপটীয়সী জোলিকে যেমন প্রত্যাখ্যান করতে পারছিলাম না, তেমনি আবার তার প্রস্তাবে সাড়াও দিতে পারছিলাম না। এটা উভয় সংকট কি না বুঝতে পারছিলাম না।

ব্র্যাড ও অ্যাঞ্জেলিনা জোলি

ভাবনার সময় ছিল না। তাই একটা কৌশলের আশ্রয় নিলাম। কৌশল হলো একটি আর্ট। যদিও এ ব্যাপা‌রেও আমি একবারেই আনাড়ি। তার পরও ভাবলাম আগে জেনে নিই তারা কখন বিভারলি মলে কেনাকাটা করতে আসতে চায়। তাদের আসার সময়ের সঙ্গে মিল রেখে আমি কৌশল অবলম্বন করব। আমি প্রশ্ন করলাম, কখন আসতে চাও জোলি?
কোনো রকম জড়তা ছাড়াই জোলি জবাব দিল, একটায়।
মনে মনে চিন্তা করলাম, আমার কৌশল বোধ হয় কোনো কাজে লাগবে না। আর একটার সময় আমার ব্রেক টাইম। আমি চাইলে তাদের কিছুটা সময় দিতে পারি।
আমি বাধ্য হয়ে বললাম, ওকে, জোলি আমি থাকব তোমাদের সঙ্গে। লাইন কেটে দিব এমন সময়ই আমার হঠাৎ মনে পড়ল আগামী দিন দুপুরে ওয়াশিংটন ডিসি থেকে আগত যুক্তরাষ্ট্রের একজন বিখ্যাত ব্যক্তির সঙ্গে পাশের এসএলএস হোটেলে আমার লাঞ্চের নিমন্ত্রণ রয়েছে।
লাইন না কেটে আমি বললাম, সরি জোলি, আগামী দিন এ সময় এসএলএস হোটেলে আমার একটা নিমন্ত্রণ রয়েছে। ওই হোটেলের নাম বলার পরই জোলি কেন যেন মিইয়ে গেল। এই হোটেলেই তার সঙ্গে আমার প্রথম পরিচয়। সে বোধ হয় সেদিনের স্মৃতি হাতড়াচ্ছিল।
নিচুগলায় জোলি বলল, ঠিক আছে। জানি তুমি ব্যস্ত মানুষ।
আমি হাঁফ ছেড়ে বাঁচলাম। কারণ, আমার একদম ইচ্ছে হচ্ছিল না ব্র্যাড পিটের সঙ্গে সে আমাকে পরিচয় করিয়ে দিক। তার চেয়ে বড় কথা, তার সামনেই যদি জোলি আমাকে তার ঠোঁট এগিয়ে দেয়, গালের সঙ্গে গাল ঘষাঘষি করে তাহলে ব্র্যাড পিট সেটা কীভাবে নেবে? যদিও এখনো তাদের বিয়ে হয়নি।

তপন দেবনাথ
লস অ্যাঞ্জেলেস, যুক্তরাষ্ট্র