Thank you for trying Sticky AMP!!

সুগন্ধ নির্গত হয় এমন মোমবাতি ব্যবহার করুন

ফুলের গন্ধ পছন্দ কিন্তু তাজা ফুলে অ্যালার্জি? এই বিকল্পগুলো ব্যবহার করুন

মোমবাতি, রিড ডিফিউজার, সেন্ট ডিফিউজার অথবা সেন্টেড বিডস ব্যবহারে ঘরে পাবেন কৃত্রিম ফুলের সুঘ্রাণ

তাজা ফুলের সুগন্ধ কার না পছন্দ! কিন্তু মুশকিল হচ্ছে, এ ফুলেই আবার অনেকের অ্যালার্জি। অনেকে ফুল পছন্দ করলেও দু-তিন দিন পরপর ফুলের পানি বদলানো ও পাতা পরিষ্কারের ঝামেলায় যেতে চান না। এসব সমস্যার একটি সমাধান হতে পারে কৃত্রিম ফুলের সুঘ্রাণ আছে—এমন সব অনুষঙ্গ। মোমবাতি, রিড ডিফিউজার, সেন্ট ডিফিউজার অথবা সেন্টেড বিডস তেমনই কিছু অনুষঙ্গ। বেশ কয়েক বছর আগে থেকেই ঘরের সুগন্ধি হিসেবে ব্যবহার হচ্ছে মোমবাতি। আজকাল সাধারণ একরঙা মোমের পাশাপাশি লম্বা মোমে বিভিন্ন রং ব্যবহার করে বাড়তি নকশা করা হচ্ছে। এ ছাড়া গোলাপ, সূর্যমুখীসহ নানা রকম ফুলের আকৃতির মোমের ভেতরে সে ফুলের সুগন্ধিও দিয়ে দেওয়া হচ্ছে।

রিড ডিিউসার ব্যবহারে ঘরে পাবেন কৃত্রিম সুগন্ধি

বসার ঘরে প্রবেশপথের পাশে ছোট্ট জলাধারে সুগন্ধিযুক্ত ভাসমান মোমবাতি জ্বালিয়ে দিতে পারেন। ঘরে সৌন্দর্য যোগ করার পাশাপাশি ছড়াবে সৌরভ। সুগন্ধিযুক্ত ভাসমান মোমবাতি জ্বালানোর সময় খেয়াল রাখতে হবে যেন মোমের বেশি অংশ পানিতে ডুবে না যায়। বাড়তি নকশার জন্য ফুলের পাপড়ি অথবা ছোট ছোট ফুলও ব্যবহার করতে পারেন। এখন কাচের জারের মোমবাতি পাওয়া যায়।

Also Read: বাদলা দিনে মোমবাতি

অফিস বা বাড়ির ভেতরটা সুরভিত করতে ব্যবহার করতে পারেন রিড ডিফিউজার। রিড ডিফিউজারে থাকে একটি এসেনশিয়াল অয়েলের বোতল আর কিছু বাঁশের কাঠি। বোতলের ভেতরে কাঠিগুলো ঢুকিয়ে দিলে ধীরে ধীরে ছড়িয়ে যাবে সুগন্ধি। শুকনা ও ঠান্ডা—যেকোনো জায়গায় কয়েক মাস ধরে পাবেন তাজা ও দীর্ঘস্থায়ী ঘ্রাণ। ল্যাভেন্ডার, সাইট্রাস, ইউক্যালিপটাস, পেপারমিন্ট, পুদিনা, টিউবরোজ ইত্যাদি সুবাসযুক্ত রিড ডিফিউজার পাওয়া যায়।

বাথরুমেও রাখতে পারেন এ ধরনের কৃত্রিম সুগন্ধি

বাজারে কিছু সেন্টেড বিডস পাওয়া যায়। কাচের জারের ভেতর স্বচ্ছ বলগুলো দেখতে ভালো লাগে। সুগন্ধ শেষ হয়ে গেলেও শোপিস হিসেবে জারটি সাজিয়ে রাখা যায়।

রুম হিউমিডিফায়ারসহ সেন্ট ডিফিউজার মেশিন পাওয়া যায়। এসেনশিয়াল অয়েল দিলে ঘর সুবাসিত হতে থাকবে। যেকোনো সুপারশপে পাওয়া যায় এই এসেনশিয়াল অয়েল। এলইডি বাতিসহ কিছু ডিফিউজার মেশিন পাওয়া যায়। চাইলে সেগুলোও কিনে নিতে পারেন।

Also Read: সুগন্ধে সতেজ ঘর