Thank you for trying Sticky AMP!!

পূজার পাতে অন্য রকম

>

শুরু হয়ে গেছে শারদীয় দুর্গাপূজার উৎসব। বাকি সবকিছুর সঙ্গে খাবারের আয়োজনটাও এখন মুখ্য। বাড়িতে নিজেদের জন্য কিংবা মেহমান আপ্যায়নে চাই মুখরোচক খাবার। চাইলে তারকা হোটেলের খাবারও বানানো যাবে বাড়িতে। রেসিপি  দিয়েছেন ঢাকা রিজেন্সি হোটেল অ্যান্ড রিসোর্টের নির্বাহী সু-শেফ বনিফাস গমেজ

নারকেলের নাড়ু

নারকেলের নাড়ু

উপকরণ: নারকেল কোরানো ২ কাপ, ঘি ২ চা-চামচ, তেজপাতা ২-৩টি, এলাচি ২-৩টি, দারুচিনি ২-৩টি, আখের গুড় ১ কাপ।

প্রণালি: প্রথমে একটি ফ্রাইপ্যানে ১ চা-চামচ ঘি দিয়ে এতে ২টি তেজপাতা, ২টি এলাচি, ২টি দারুচিনি দিয়ে নাড়তে হবে, যেন সুঘ্রাণ বের হয়। তখনই নারকেল কোরানো দিতে হবে ১ কাপ পরিমাণ। তারপর একটু নাড়াচাড়া করে আরও ১ কাপ পরিমাণ নারকেল কোরানো দিয়ে দিন। নারকেল একটু ভাজা ভাজা হলে আধা কাপ গুড় দিয়ে একটু নাড়াচাড়া করে আবার আধা কাপ গুড় দিয়ে দিন। এবার বেশি করে নাড়ুন যেন নিচে লেগে না যায় এবং নারকেলের পানিটাও শুকিয়ে যায়। খেয়াল রাখতে হবে যেন পুড়ে না যায়। একটু আঠা আঠা হয়ে এলে নামিয়ে হাতে একটু ঘি মাখিয়ে গরম-গরম নাড়ু বানাতে হবে।

কড়াই শুঁটির কাসুরী

কড়াই শুঁটির কাসুরী

উপকরণ: মটরশুঁটি ১ কাপ, কাঁচা মরিচ ২-৩টি, আদাবাটা ১ টেবিল চামচ, হিং পাউডার আধা চা-চামচ, জিরাগুঁড়া ১ চা-চামচ, লাল মরিচগুঁড়া ১ চা-চামচ, ঘি ১ চা-চামচ, লবণ স্বাদমতো।

লুচি তৈরির উপকরণ: ময়দা ২ কাপ, কুসুম গরম পানি সিকি কাপ, লবণ সামান্য।

প্রণালি: মটরশুঁটি ধুয়ে ছাড়িয়ে নিতে হবে। এবার একটি ফ্রাইপ্যানে তেল দিয়ে এতে এক এক করে মটরশুঁটি, কাঁচা মরিচ, আদাবাটা, হিং পাউডার, জিরাগুঁড়া, লাল মরিচের গুঁড়া, লবণ ও সামান্য পানি দিয়ে একটু ভুনে নিন। হালকা সেদ্ধ হলে জিরাগুঁড়া দিয়ে নামিয়ে ঠান্ডা করে নিন। এবার লুচির ডো বানিয়ে নিন। লুচি বানানোর সময় ডোর ভেতরে মটরশুঁটির মিশ্রণ দিয়ে বেলে লুচি বানিয়ে নিন। সব লুচি বানানো হয়ে গেলে কড়াইতে তেল দিয়ে মুচমুচে করে ভেজে পরিবেশন করুন কড়াই শুঁটির কাসুরী।

পেঁপে–নারকেল ঘন্ট

পেঁপে–নারকেল ঘন্ট

উপকরণ: কাঁচা পেঁপে ১টি, আলু ২টি (কিউব করে কাটা), নারকেল ১টি (অর্ধেক তাজা কোরানো, তিন ভাগের এক অংশ শুকনো), আদাকুচি ২ চা-চামচ, কাঁচা মরিচ ২-৩টি, সরিষার তেল ২ টেবিল চামচ, তেজপাতা ২টি, এলাচিগুঁড়া ২-৪টি, দারুচিনি ২-৩ টি, শুকনো মরিচ ২ টি, হলুদগুঁড়া ১ চা-চামচ, লালমরিচের গুঁড়া ১ টেবিল চামচ, আস্ত জিরা ১ চা-চামচ, লবণ স্বাদমতো, চিনি ১ চা-চামচ।

প্রণালি: প্রথমেই পেঁপে ভালো করে ধুয়ে মিহি কুচি করে নিতে হবে। এবার একটি কড়াইতে খুব ভালো করে হালকা আঁচে পেঁপে ভেজে নিতে হবে, যেন ৩ কাপ পেঁপে ২ কাপ হয়ে যায়। এখন একটি কড়াইতে সরিষার তেল দিয়ে তাতে হলুদগুঁড়া ও লবণ দিতে হবে এবং সঙ্গে আলু দিয়ে ভেজে নিতে হবে। একটু সেদ্ধ হয়ে এলে আলুগুলো নামিয়ে রেখে দিন। এবার এই তেলেই বাকি সব মসলা দিয়ে ৩০ মিনিট ভুনে নিন। মসলা ভুনা হয়ে তেল ওপরে উঠে এলে ভেজে রাখা পেঁপে দিয়ে আরও কিছুক্ষণ রান্না করতে হবে। একটু হয়ে এলে ভেজে রাখা আলু দিয়ে সামান্য পানি দিয়ে দিন। সেদ্ধ হওয়া পর্যন্ত রান্না করতে হবে। পানি শুকিয়ে সেদ্ধ হয়ে গেলে নারকেল দিয়ে ৫-১০ মিনিট রান্না করুন। এবার ওপরে ঘি দিয়ে কিছুক্ষণ ঢেকে রাখতে হবে, যেন ঘি এর সুঘ্রাণ ছড়িয়ে যায়। সাদা ভাত অথবা রুটির সঙ্গে পরিবেশন করুন। চাইলে ঘি এর সঙ্গে কিছুটা বাদামবাটাও দিতে পারেন। স্বাদ বেড়ে যাবে।

সবজি লাবড়া

সবজি লাবড়া

উপকরণ: আলু ২৫০ গ্রাম, মিষ্টিকুমড়া ২৫০ গ্রাম, বেগুন ২০০ গ্রাম, ফুলকপি পাতা ১০০ গ্রাম, বাঁধাকপি পাতা ৫-৬টি, ঝিঙা ১৫০ গ্রাম, পাঁচফোড়ন আধা চা-চামচ, লালমরিচ ২টি, আস্ত জিরা আধা চা-চামচ, ধনেগুঁড়া আধা চা-চামচ, আদাবাটা আধা চা-চামচ, হলুদগুঁড়া আধা চা-চামচ, লবণ স্বাদমতো, চিনি ১ চা-চামচ, সরিষার তেল ১০ টেবিল চামচ, ঘি ২ টেবিল চামচ, পানি পরিমাণমতো।

প্রণালি: সব সবজি ভালো করে ধুয়ে কেটে নিতে হবে। পানি ঝরিয়ে নিন ভালোভাবে। এবার একটি ফ্রাইপ্যানে তেল গরম করে এতে এক এক করে সামান্য পাঁচফোড়ন, লাল মরিচ ও জিরা দিয়ে গরম করে নিতে হবে। মসলা ফুটে উঠলে এতে সব সবজি দিয়ে বাকি মসলাসহ লবণ, চিনি ও পানি দিয়ে রান্না করুন। সবজি সেদ্ধ হয়ে পানি শুকিয়ে এলে নামিয়ে ওপরে ঘি ছড়িয়ে খিচুড়ি বা লুচির সঙ্গে পরিবেশন করুন মজাদার সবজি লাবড়া।

সবজি মালাইকারি

সবজি মালাইকারি

উপকরণ: ফুলকপি ২০০ গ্রাম, গাজর ১০০ গ্রাম, বরবটি ১০০ গ্রাম, মটরশুঁটি ১৫০ গ্রাম, ক্যাপসিকাম ৩০০ গ্রাম (লাল, হলুদ, সবুজ), বাঁধাকপি ৭৫ গ্রাম, কাঁচা পেঁপে ১৫০ গ্রাম, আদাবাটা দেড় টেবিল চামচ, টমেটো পিউরি ১ কাপ, হলুদগুঁড়া ১ চা-চামচ, লাল মরিচগুঁড়া ১ চা-চামচ, ধনেগুঁড়া আধা চা-চামচ, আস্ত জিরা আধা চা-চামচ, ফ্রেশ ক্রিম ৩ টেবিল চামচ, মেথি পাতা ৫০ গ্রাম, লবণ স্বাদমতো, তেল ২ টেবিল চামচ, পানি পরিমাণমতো।

প্রণালি: সব সবজি ভালো করে ধুয়ে কেটে নিতে হবে। সবজি অবশ্যই পানি ঝরিয়ে নিন। এবার একটি ফ্রাইপ্যানে তেল গরম করে এতে এক এক করে লাল মরিচ, জিরা, আদা ও টমেটো পিউরি দিয়ে ভুনে নিতে হবে। মসলা ভুনা হয়ে এলে এতে সব সবজি দিয়ে সঙ্গে বাকি মসলাসহ লবণ ও পানি দিয়ে রান্না করে নিন। পানি শুকিয়ে এলে ক্রিম দিয়ে নেড়েচেড়ে আরও ৫-৬ মিনিট রান্না করতে হবে। এবার নামিয়ে ওপরে ঘি ছড়িয়ে লুচি বা সাদা ভাতের সঙ্গে পরিবেশন করুন সবজি মালাইকারি।