Thank you for trying Sticky AMP!!

রাইস কুকারে ঝটপট বিরিয়ানি রান্না করুন এই রেসিপিতে

রাইস কুকারে শুধু রাইসই রান্না করা যায়, ভাবলে ভুল করবেন। ঝামেলা ছাড়া ঝটপট মাটন বিরিয়ানিও রান্না করা যায়। এখানে রইল তারই হদিস। রেসিপি দিয়েছেন জেবুন্নেসা বেগম

মাটন বিরিয়ানি

রাইস কুকারে রান্না করা বিরিয়ানি

উপকরণ: চিনিগুঁড়া চাল ৫০০ গ্রাম, খাসির মাংস ১ কেজি (৬ টুকরা), টক দই ১ কাপ, গুঁড়া দুধ আধা কাপ, আলু ৩টি, ঘি ও তেল পরিমাণমতো, পেঁয়াজ–রসুন–আদাবাটা ১ টেবিল চামচ করে, পেঁয়াজ কুচি ১ কাপ, পেঁয়াজ বেরেস্তা ১ কাপ, ধনে ও জিরাগুঁড়া ২ চা-চামচ, চিনি ও লবণ স্বাদমতো, এলাচি-দারুচিনি-লবঙ্গ–গোলমরিচ ৫টি করে, কাজুবাদাম–কাঠবাদাম–কিশমিশবাটা আধা কাপ, জায়ফল ও জয়ত্রীগুঁড়া আধা চা-চামচ করে, আলুবোখরা ৪টি, জাফরান রং সামান্য ও টমেটো সস ১ টেবিল চামচ।

প্রণালি: খাসির মাংসের সঙ্গে তেল, পেঁয়াজকুচি ও বেরেস্তা, কাঁচা মরিচ, আলুবোখরা বাদে বাকি সব মসলা মেখে ম্যারিনেট করে ১ ঘণ্টা রেখে দিন। এরপর রাইস কুকার গরম করে তাতে ঘি ও তেল দিয়ে গরমমসলা, পেঁয়াজকুচি দিয়ে লাল করে ভেজে মাংস ঢেলে কষিয়ে পানি দিয়ে রান্না করুন। মাংস রান্না হলে তার ভেতর চাল দিয়ে পেঁয়াজ বেরেস্তা, কাঁচা মরিচ, আলুবোখরা দিয়ে রান্না করতে হবে। চাল ফুটে উঠলে তাতে ঘি ও সামান্য জাফরান রং দিয়ে কিছুক্ষণের জন্য রেখে নেড়েচেড়ে নামিয়ে পরিবেশন করতে হবে।

Also Read: জেনে নিন ৩ বিরিয়ানির রেসিপি