Thank you for trying Sticky AMP!!

নতুন দল নিয়ে এলেন সাবেক ভিপি নুরুল হক

ফাইল ছবি

নতুন একটি রাজনৈতিক দলের আত্মপ্রকাশ হয়েছে। দলটির নাম গণ অধিকার পরিষদ। নতুন এ দলের আহ্বায়ক হয়েছেন রেজা কিবরিয়া। সদস্যসচিব ডাকসুর সাবেক ভিপি নুরুল হক। আজ মঙ্গলবার দুপুরে রাজধানীর পল্টনের প্রিতম জামান টাওয়ারে দলটির কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে দলের নাম ঘোষণা করেন নুরুল হক। অনুষ্ঠান চলছে।

এর আগে দুই দফায় নতুন দলের আত্মপ্রকাশ অনুষ্ঠানের তারিখ ঠিক করা হয়েছিল। কিন্তু মিলনায়তন ভাড়া না পাওয়াসহ নানা জটিলতায় অনুষ্ঠান পিছিয়ে দেওয়া হয়। এর মধ্যে কুমিল্লার ঘটনাকে কেন্দ্র করে দেশের বিভিন্ন স্থানে হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটলে নতুন দলের আত্মপ্রকাশ অনুষ্ঠান আরও পিছিয়ে যায়।

গত বুধবার নুরুল হক তাঁর ফেসবুক পেজে লেখেন, গত মাসের ৩০ তারিখ দল ঘোষণার কথা থাকলেও নানা জটিলতায় সেটা সম্ভব হয়নি। পরিবর্তিত তারিখ আবার এই মাসের ২০ তারিখ করা হয়েছিল। প্রশাসনিক জটিলতায় ভেন্যু না পাওয়ায় সেটিও পরিবর্তন করে আবার ২৬ অক্টোবর প্রোগ্রাম করতে প্রশাসনের সহযোগিতা চাওয়া হয়।

নতুন দলের সংগঠকদের সঙ্গে কথা বলে জানা গেছে, আগামী সংসদ নির্বাচনে দলটি ৩০০ আসনেই প্রার্থী দেওয়ার কথা ভাবছে। এর আগে দেশে একটি সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের দাবি আদায়ে সব পক্ষকে নিয়ে রাজপথে আন্দোলন গড়তে চান দলটির শীর্ষস্থানীয় নেতারা।

রেজা কিবরিয়া সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়ার ছেলে। অক্সফোর্ডে উচ্চশিক্ষা নেওয়া রেজা কিবরিয়া ২০১৮ সালে আইএমএফের চাকরি ছেড়ে দেশে ফেরেন। গত সংসদ নির্বাচনে তিনি গণফোরামে যোগ দিয়ে জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী হয়ে ধানের শীষ প্রতীকে নির্বাচন করেন। পরে গণফোরামের সাধারণ সম্পাদক হন রেজা কিবরিয়া। গত ফেব্রুয়ারিতে তিনি গণফোরাম থেকে পদত্যাগ করেন।

নুরুল হক ২০১৮ সালে সরকারি চাকরিতে কোটা সংস্কারের আন্দোলনের নেতৃত্ব দিয়ে আলোচনায় আসেন। এরপর ২০১৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) নির্বাচনে সহসভাপতি (ভিপি) নির্বাচিত হন তিনি। এই সময়ে ক্ষমতাসীন দলের ছাত্রসংগঠন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে অন্তত ১৩ বার আক্রান্ত হন নুরুল হক। তাঁর নামে এখনো ১৭টি মামলা আছে।