Thank you for trying Sticky AMP!!

প্যাট কামিন্স।

আইপিএলে ফিরবেন না প্যাট কামিন্স

মে মাসে স্থগিত হয়ে যাওয়া আইপিএল পুনরায় চালু করার জন্য ভেন্যু আগেই ঠিক করে রেখেছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। সংযুক্ত আরব আমিরাতকে ভেন্যু ধরে নিয়ে আন্তর্জাতিক সূচিতে ফাঁকা জায়গা খুঁজে ফিরছিল বিসিসিআই। সেপ্টেম্বর-অক্টোবরে সেটা পেয়েও গেছে। এখন সবাইকে আরব আমিরাতে নেওয়ার পালা।

২০২০ আইপিএল সংযুক্ত আরব আমিরাতের তিন ভেন্যুতে হয়েছিল। এবারও বাকি ৩১ ম্যাচ সেখানেই আয়োজন করতে হবে আইপিএলকে। কিন্তু এরই মধ্যে কিছু ঝামেলা উদয় হতে শুরু হয়েছে আইপিএলকে ঘিরে। অক্টোবরের শেষ দিকেই টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হওয়ার কথা। এর আগে এই টুর্নামেন্টে ক্রিকেটারদের খেলতে সব বোর্ড দেবে কি না এ নিয়ে সন্দেহ জাগছে। এর মধ্যেই অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্স জানিয়ে দিয়েছেন, আইপিএলে ফিরছেন না।

সিডনি মর্নিং হেরাল্ডে জানানো হয়েছে এই খবর। অস্ট্রেলিয়ান পত্রিকার দাবি, আইপিএলের বাকি ম্যাচগুলো খেলতে আর ফিরছেন না কলকাতা নাইট রাইডার্সের এই ফাস্ট বোলার। গত মৌসুম পর্যন্ত আইপিএলের সবচেয়ে দামি পেস বোলারের তকমা লাগানো এই পেসার কেন এই সিদ্ধান্ত নিয়েছেন সেটা অবশ্য জানানো হয়নি।

হেরাল্ডের সে প্রতিবেদনে বলা হয়েছে, ‘পারিবারিক কারণে ওয়েস্ট ইন্ডিজ সফরে বিশ্রাম দেওয়া হতে পারে ডেভিড ওয়ার্নার ও প্যাট কামিন্সকে। এ বছর জৈব সুরক্ষা বলয়ে থেকে থেকে ক্লান্ত অন্যরাও হয়তো এ পথে হাঁটতে পারেন। আর কোটি টাকার আইপিএল চুক্তি থাকলেও কামিন্স এরই মধ্যে বলে দিয়েছেন এই মৌসুমে আর টি-টোয়েন্টি লিগে ফিরবেন না।’ আইপিএলের নিলাম থেকে কামিন্সকে পেতে কলকাতা সাড়ে ১৫ কোটি রুপি খরচ করেছে।

কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেন কামিন্স।

এখন পর্যন্ত আইপিএলের যে সম্ভাব্য সূচি পাওয়া যাচ্ছে, তাতে ১৫ সেপ্টেম্বর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত হতে পারে এই টুর্নামেন্ট। এরই মধ্যে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড আইপিএলের ব্যাপারে নিজেদের শক্ত অবস্থানের কথা জানিয়ে দিয়েছে। প্রথমে আইপিএলের জন্য টেস্ট সিরিজের সূচি পরিবর্তনে প্রস্তাব উড়িয়ে দিয়েছে তারা। এখন টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ক্রিকেটারদের বিশ্রাম দেওয়ার চিন্তাও করছে ইংল্যান্ড ও ওয়েলশ ক্রিকেট বোর্ড। ইংল্যান্ডের ছেলেদের ক্রিকেট দলের ব্যবস্থাপনা পরিচালক অ্যাশলি জাইলস বলেছেন বিশ্বকাপের আগে তাদের যে পরিকল্পনা তাতে কোনো বদল আনা হবে না।

আইপিএলের জন্য ক্রিকেটারদের কোনো ছাড় যে দেওয়া হবে না এটা নিশ্চিত করে জাইলস ক্রিকইনফোকে বলেছেন, ‘কোনো একপর্যায়ে কিছু কিছু খেলোয়াড়কে বিশ্রাম তো দিতেই হবে। কিন্তু ধরুন বাংলাদেশ সফরে কাউকে যদি বিশ্রাম দেওয়ার ইচ্ছা থাকে, তাহলে তাদের অন্য কোথাও গিয়ে ক্রিকেট খেলতে দেওয়া হবে না। আমাদের এখনই সূচি ঠিকভাবে সাজাতে হবে যাতে টি-টোয়েন্টি বিশ্বকাপ ও অ্যাশেজে আমাদের ছেলেরা শারীরিকভাবে সবচেয়ে ভালো অবস্থায় থাকে।’