Thank you for trying Sticky AMP!!

সংবাদ সম্মেলনে জনি বেয়ারস্টো। গতকাল ধর্মশালায়

শততম টেস্টের আগে চাপে বেয়ারস্টো

ধর্মশালায় শততম টেস্ট খেলার হাতছানি দুজনের সামনে। একজন রবিচন্দ্রন অশ্বিন, আরেকজন জনি বেয়ারস্টো।

অশ্বিন জানিয়েছেন, শততম টেস্ট তাঁর কাছে স্রেফ একটা সংখ্যা। ভারতের এই অফ স্পিনারের মাইলফলকটি নিয়ে তেমন হেলদোল নেই। সংবাদ সম্মেলনে বেশ খোশমেজাজেই মাইলফলকটি নিয়ে কথা বলেছেন। তবে বেয়ারস্টোর প্রেক্ষাপট একটু অন্য রকম। সিরিজে এ পর্যন্ত চার টেস্টের ৮ ইনিংসে একটি ফিফটিও নেই। টেস্টে ৩৪ বছর বয়সী এই ব্যাটসম্যানদের ভবিষ্যৎ নিয়েও প্রশ্ন তুলেছেন কেউ কেউ।

শততম টেস্টের দুয়ারে দাঁড়িয়ে এমন অনুভূতি হলে কার ভালো লাগে! বেয়ারস্টোরও তাই সময়টা এখন ভালো কাটার কথা নয়। পাঁচ টেস্টের এই সিরিজে দলের হারও আগেই নিশ্চিত হয়েছে ৩–১ ব্যবধানে।

আগামীকাল ধর্মশালায় পঞ্চম এবং শেষ টেস্টটি আনুষ্ঠানিকতার হলেও ইংল্যান্ডের জন্য ম্যাচটি তেমন না। শেষ ম্যাচে জয় তুলে নিয়ে সিরিজের স্কোরলাইনটা আরেকটু ভালো করতে চাইবে সফরকারীরা। বেয়ারস্টোর মনেও নিশ্চয়ই এমন প্রতিজ্ঞা আছে, নিজেকেও তো অবশ্যই ভালো পারফর্ম করতে হবে।

নিজের শততম টেস্ট স্মরণীয় করে রাখতে চাইবেন জনি বেয়ারস্টো

তবে শততম টেস্ট নিয়ে বেয়ারস্টো সংবাদ সম্মেলনে আলাদা করে বলেও রাখলেন, এ মাইলফলক তাঁর কাছে ‘অনেক কিছু।’ এই অনেক কিছুকে বেয়ারস্টো ব্যাখ্যাও করলেন খুব সরল ভাবনায়, ‘পেশাদার ক্রিকেট শুরুর পর সব নবীনই ১০০ টেস্ট খেলতে চায়।’

অশ্বিনের টেস্ট অভিষেকের এক বছর পর ২০১২ সালে লর্ডসে এই সংস্করণে অভিষেক বেয়ারস্টোর। ইংলিশ তারকা এ নিয়ে বলেছেন, তখন কেউ যদি তাঁকে বলতেন একদিন দেশের হয়ে শততম টেস্ট খেলবেন, তাহলে ব্যাপারটা স্বপ্ন বলেই মনে হতো।

Also Read: অস্ট্রেলিয়ায় বেয়ারস্টোদের ব্যঙ্গাত্মক ছবি, আবার বিতর্ক

উইকেটকিপিং ছেড়ে চলতি সিরিজে বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে খেলছেন বেয়ারস্টো। কিন্তু ব্যাট একদমই হাসছে না—৮ ইনিংসে ২১.২৫ গড়ে মাত্র ১৭০ রান। পায়ের চোট কাটিয়ে গত বছর ইংল্যান্ড দলে ফেরার পর থেকেই ব্যাটে রান–খরা চলছে বেয়ারস্টোর। সেই চোট কাটিয়ে এ পর্যন্ত খেলা ১০ টেস্টে কোনো সেঞ্চুরি নেই, ভারতের বিপক্ষে সিরিজে চার টেস্টে সর্বোচ্চ ৩৮ রানের ইনিংস খেলেছেন।

এবারের ভারত সফরে এখনো পর্যন্ত বড় ইনিংস খেলতে পারেননি জনি বেয়ারস্টো

বেয়ারস্টোর ব্যাটে রান না থাকায় ব্রিটিশ সংবাদমাধ্যম ‘টেলিগ্রাফ’–এ লেখা কলামে ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন তাঁর শততম টেস্টের লগ্নে একটি বিষয় মনেও করিয়ে দিয়েছেন।

Also Read: বিশ্বকাপ–যাত্রায় ৩৮ ঘণ্টার ভ্রমণ নিয়ে বিরক্ত ইংল্যান্ডের ক্রিকেটাররা

ভন মনে করেন, ব্যাটে রান না পেলেও শততম টেস্ট উদ্‌যাপনের জন্য আলাদা করে মুহূর্ত পাওয়ার যোগ্যতা রাখেন বেয়ারস্টো, ‘আমি মনে করি, ৯৯ ম্যাচ খেলে ফেললে শততম ম্যাচের মুহূর্তটা সে পেতেই পারে। তবে এটাও মনে রাখতে হবে ১০১তম টেস্টে না–ও খেলা হতে পারে। দলে ফেরার পর সর্বশেষ ১০ টেস্টে সে ভালো খেলেনি, বিশেষ করে ভারতে।’