Thank you for trying Sticky AMP!!

আইসিসি বর্ষসেরা টি–টোয়েন্টি দলের অধিনায়ক সূর্যকুমার যাদব

আইসিসির বর্ষসেরা টি–টোয়েন্টি দলে ৪ ভারতীয়, নেই অস্ট্রেলিয়ার কেউ

ভারতের সূর্যকুমার যাদবকে অধিনায়ক করে ২০২৩ সালের বর্ষসেরা টি-টোয়েন্টি দল ঘোষণা করেছে আইসিসি। দলে সূর্যকুমারসহ আছেন ৪ ভারতীয়। তবে অস্ট্রেলিয়ার কেউ নেই। নেই ভারত বাদে এশিয়ার অন্য কোনো দেশের ক্রিকেটারও।

ভারতের বাইরে সর্বোচ্চ দুজন জায়গা পেয়েছেন জিম্বাবুয়ে থেকে। এ ছাড়া ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড ও আয়ারল্যান্ডের আছেন একজন করে। আইসিসি সহযোগী সদস্যদেশ উগান্ডারও আছেন একজন।

যে ১১ ক্রিকেটার আইসিসির বর্ষসেরা টি–টোয়েন্টি দলে জায়গা পেয়েছেন, তাদের মধ্যে চারজন বর্ষসেরা টি–টোয়েন্টি ক্রিকেটার পুরস্কারেও মনোনীত। এরা হচ্ছেন ভারতের সূর্যকুমার, জিম্বাবুয়ের সিকান্দার রাজা, নিউজিল্যান্ডের মার্ক চ্যাপম্যান এবং উগান্ডার আলপেশ রামজানি।

উগান্ডার আলপেশ রামজানি, ২০২৩ সালে আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকায় আছেন

উগান্ডার ২৯ বছর বয়সী বাঁহাতি স্পিনার ২০২৩ সালে পুরুষদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট সংগ্রাহক। ৩০ ম্যাচে ৪.৭৭ ইকোনমি রেটে বোলিং করে নিয়েছেন ৫৫টি উইকেট। জিম্বাবুয়ের রাজা বলে-ব্যাটে দুটিতেই ছিলেন চমৎকার ছন্দে। ১১ ইনিংসে ৫১.৫০ গড়ে ৫১৫ রানের পাশাপাশি ১৪.৮৮ গড়ে নেন ১৭ উইকেট। আর সূর্যকুমার ১৭ ইনিংসে ৪৮.৮৮ গড় ও ১৫৫.৯৬ স্ট্রাইক রেটে করেন ৭৩৩ রান। ২০২২ সালে তিনি বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার হয়েছিলেন।

Also Read: বিশ্ব রেকর্ড গড়া ব্যাটসম্যান ডাক পেলেন অস্ট্রেলিয়ার ওয়ানডে দলে

দুই ওপেনার হিসেবে বর্ষসেরা দলে জায়গা পাওয়া জয়সোয়াল ১৪ ইনিংসে ১৫৯ স্ট্রাইক রেটে করেন ৪৩০ রান। ইংল্যান্ডের ফিল সল্ট মাত্র ৮ ইনিংসে তোলেন ৩৯৪ রান, যার মধ্যে টানা দুটি শতক আছে, ২৫ রানের কম কোনো ইনিংস নেই তাঁর।

উইকেটকিপার-ব্যাটসম্যান হিসেবে সুযোগ পাওয়া নিকোলাস পুরান ১৩ ইনিংসে ১৬৩ স্ট্রাইকে করেন ৩৮৪ রান। মিডল অর্ডারের মার্ক চ্যাপম্যান বছরজুড়ে নিউজিল্যান্ডের হয়ে করেন ৫৭৬ রান।

বর্ষসেরা টি–টোয়েন্টি দল

বোলারদের মধ্যে আয়ারল্যান্ডের মার্ক অ্যাডাইর জায়গা করেছেন ২৬ উইকেট নিয়ে, উইকেট নিয়েছেন প্রতি ১৩ বলে একটি করে। আর আইসিসি র‍্যাঙ্কিংয়ের এক নম্বর বোলার হিসেবে বছর শেষ করা ভারতের রবি বিষ্ণয় পুরো বছরে ৪৪ ওভার করে নেন ১৮ উইকেট।

বর্ষসেরা দলের দুই পেসার জিম্বাবুয়ের রিচার্ড এনগারাভা এবং ভারতের অর্শদীপ সিং। এনগারাভা ১৫ ম্যাচে আর অর্শদীপ ২১ ম্যাচে নিয়েছেন ২৬টি করে উইকেট।

একই দিনে মেয়েদের বর্ষসেরা টি–টোয়েন্টি দলও ঘোষণা করেছে আইসিসি। ছেলেদের মতো মেয়েদের এই বর্ষসেরার দলেও বাংলাদেশের কারও জায়গা হয়নি। ভারত থেকে শুধু দীপ্তি শর্মা ১১জনের এই দলে জায়গা পেয়েছেন। অস্ট্রেলিয়া থেকে জায়গা পেয়েছেন ৫ ক্রিকেটার। ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা থেকে ১জন করে ক্রিকেটার এই দলে জায়গা পেয়েছেন। অধিনায়ক শ্রীলঙ্কার চামারি আতাপাত্তু।

আইসিসি বর্ষসেরা টি–টোয়েন্টি দল (নারী): চামারি আতাপাত্তু (অধিনায়ক), বেথ মুনি, লরা ভলভার্ট, হেইলি ম্যাথুজ, ন্যাট–শিভার ব্রান্ট, অ্যামেলি কের, এলিস পেরি, অ্যাশলে গার্ডনার, দীপ্তি শর্মা, সোফি একলেস্টন ও মেগান শুট।