Thank you for trying Sticky AMP!!

১২ হাজার আন্তর্জাতিক রানের কীর্তি বাবর আজমের

এক ইনিংসের জন্য কোহলির পেছনে বাবর

বিরাট কোহলিকে ছাড়িয়ে যেতে পারেননি বাবর আজম। পারেননি ভারতের তারকা ব্যাটসম্যানের পাশে বসতেও। তবে সেটা মাত্র এক ম্যাচের জন্য।

বুধবার রাওয়ালপিন্ডিতে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল পাকিস্তান। কিউইদের ২৭৭ রান তাড়া করে ফখর জামানের অনবদ্য সেঞ্চুরিতে ৫ উইকেটের জয় তুলেছে বাবরের দল। তিন নম্বরে নামা বাবর খেলেন ৪৬ বলে ৪৯ রানের ইনিংস। আর এই ইনিংসেই তিনি আন্তর্জাতিক ক্রিকেটে ১২ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন।

বিরাট কোহলি ১২ হাজার রান করেছিলেন বাবরের চেয়ে এক ইনিংস কম খেলে

তিন সংস্করণের ক্রিকেট মিলিয়ে ১২ রানে পৌঁছাতে বাবরের লেগেছে ২৭৭ ইনিংস। এশিয়ান ক্রিকেটারদের মধ্যে যা দ্বিতীয় দ্রুততম। বাবরের চেয়ে এক ইনিংস কম খেলে (২৭৬) এশিয়ান রেকর্ডটা সাবেক ভারতীয় অধিনায়ক কোহলির।

Also Read: ফখরে ম্লান মিচেলের সেঞ্চুরি, পাকিস্তানের ৫০০তম জয়

Also Read: হারের দায় শাদাবকে দিলেন বাবর

সবচেয়ে কম ইনিংস খেলে আন্তর্জাতিক ক্রিকেটে ১২ হাজার রান ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেট কিংবদন্তি স্যার ভিভ রিচার্ডসের। তিনি ২৫৫ ইনিংস খেলে ১২ হাজার রানে পৌঁছেছিলেন। ক্যারিবীয় গ্রেটের পরের তিন অবস্থানে আছেন যথাক্রমে দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা ( ২৬৪ ইনিংস), অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ (২৬৯ ইনিংস), ইংল্যান্ডের জো রুট ২৭৫ ইনিংস। এ তালিকায় হালের ক্রিকেটের যে পাঁচজন ব্যাটসম্যানকে নিয়ে মাতামাতি, নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন বাদে বাকি সবাই আছেন (কোহলি, রুট, স্মিথ ও বাবর) প্রথম দিকে।

আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে কম ইনিংস খেলে ১২ হাজার রান করেছিলেন ক্যারিবীয় কিংবদন্তি ভিভ রিচার্ডস

তিন সংস্করণে পাকিস্তান ক্রিকেট দলের অধিনায়ক বাবর ৪৭ টেস্টে ৮৫ ইনিংসে করেছেন ৩৬৯৬ রান। ৯৬ ওয়ানডের ৯৪ ইনিংসে করেছেন ৪৮৬২ ও ১০৪ টি-টোয়েন্টির ৯৮ ইনিংসে করেছেন ৩৪৮৫।

বাবর অবশ্য অন্য দুটি রেকর্ড পুরোপুরি নিজের করে রেখেছেন। এশিয়ান ব্যাটসম্যান হিসেবে দ্রুততম সময়ে ১০ হাজার ও ১১ হাজার আন্তর্জাতিক রানের রেকর্ডটা তাঁরই।