Thank you for trying Sticky AMP!!

ঘূর্ণি জাদুতে ভারতকে একাই গুটিয়ে দিয়েছেন লায়ন।

মাত্র ৭৬ রানের লক্ষ্য দিয়েও জয়ের সুযোগ দেখছে ভারত

দুই দিনেই শেষ হতে পারত ইন্দোর টেস্ট! চেতেশ্বর পূজারা ও শ্রেয়াস আইয়ার প্রতিরোধ না গড়লে দ্বিতীয় দিনেই ফল হয়ে যেতে পারত ভারত–অস্ট্রেলিয়ার তৃতীয় টেস্টের। প্রথম দিনে দুই দলের ১৪ উইকেট পড়ার পরই অবশ্য স্পষ্ট হয়ে গিয়েছিল ইন্দোর টেস্টের ভবিষ্যৎ।

দ্বিতীয় দিনও দেখা গেল উইকেট পতনের সেই মহোৎসব। ১৫৪ থেকে ১৯৭ রানে পৌঁছাতেই অস্ট্রেলিয়া হারিয়েছে ৬ উইকেট। ৮৮ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নেমে দ্বিতীয় ইনিংসেও সেই একই বিপর্যয়ে পড়ে ভারত।

Also Read: ইন্দোরের উইকেট টেস্ট ক্রিকেটের নামে ‘তামাশা’

পূজারার ৫৯ ও আইয়ারের ২৬ রানে ভারত ১৬৩ রানে অলআউট হওয়ার পর অস্ট্রেলিয়ার সামনে লক্ষ্য এখন ৭৬ রানের। আগামীকাল এমন ঘূর্ণি উইকেটে এ লক্ষ্যও অবশ্য চ্যালেঞ্জিং হয়ে উঠতে পারে অস্ট্রেলিয়ার জন্য।

এখন তৃতীয় দিন ভারতীয় স্পিনারদের সামলে অস্ট্রেলিয়ার জয়টা অনায়াস হবে, নাকি ভারতের দেওয়া দুই অঙ্কের লক্ষ্যটা এভারেস্ট পাড়ি দেওয়ার মতো কঠিন হয়ে উঠবে, সেটাই দেখার অপেক্ষা। দিনের খেলা শেষে ভারতের ইনিংস–সেরা ব্যাটসম্যান পূজারা অবশ্য নিজেদের সুযোগ দেখার কথা বলেছেন।

লায়ন একাই নিয়েছেন ৮ উইকেট

আজ পিছিয়ে থেকে ব্যাট করতে নেমে নিজেদের পাতা ফাঁদেই আবার আটকা পড়তে থাকেন ভারতীয় ব্যাটসম্যানরা। বিশেষ করে নাথান লায়নের ঘূর্ণির কোনো জবাবই ছিল না ভারতের ব্যাটসম্যানদের কাছে। ৭৮ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে হাঁসফাঁস করতে থাকেন তাঁরা।

Also Read: ইন্দোরে স্পিনজাল বিছিয়ে ফাঁসল ভারতই

এ পরিস্থিতিতে উইকেট পতনে কিছুটা বাঁধ দেন পূজারা ও আইয়ার। এ দুজনের ব্যাটেই লিড নেয় ভারত। ভারতের রান যখন ১১৩, আইয়ারকে ফিরিয়ে দেন মিচেল স্টার্ক। এরপর পূজারাকে সঙ্গ দেন রবিচন্দ্রন অশ্বিন (১৬) ও অক্ষর প্যাটেল (১৫)। দলীয় ১৫৫ রানে ফেরেন পূজারা। তাঁর ব্যাট থেকে আসে ৫৯ রান। দিনের শেষভাগে অলআউট হয় ভারত।

ভারতের হয়ে সর্বোচ্চ ৫৯ রানের ইনিংস খেলেছেন পূজারা

লক্ষ্য ৭৬ রানের হলেও দিনের খেলা শেষে পূজারা বলেছেন তাঁরা নিজেদের সুযোগ দেখছেন। তিনি বলেছেন, ‘এটা ব্যাট করার জন্য কঠিন উইকেট। এটা সহজ নয়। আপনাকে নিজের রক্ষণের ওপর ভরসা রাখতে হবে। ৭৫ রান হয়তো খুব বেশি নয়। তবে সুযোগ আছে। এই উইকেটে আপনাকে আক্রমণ ও রক্ষণের মিশ্রণে খেলতে হবে।’