Thank you for trying Sticky AMP!!

টি–টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভে খেলে শ্রীলঙ্কা

বিশ্বকাপে ‘ভণ্ড’ ধর্মগুরুর খপ্পরে পড়েছিলেন শ্রীলঙ্কার ক্রিকেটাররা

অস্ট্রেলিয়ায় টি–টোয়েন্টি বিশ্বকাপ খেলতে গিয়ে ‘ভণ্ড’ ধর্মগুরুর মাধ্যমে প্রভাবিত হয়েছিলেন শ্রীলঙ্কার কয়েকজন ক্রিকেটার। এ ছাড়া ক্যাসিনোতে গিয়ে ঝামেলায় জড়ানো এবং কোনো দায়িত্বে না থাকা ব্যক্তির জন্য খরচের মতো অনিয়মের ঘটনাও ঘটেছে দলটিতে।

মাঠের বাইরের ঘটনা নিয়ে গঠিত এক তদন্ত কমিটির প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। অক্টোবর–নভেম্বরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত টি–টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভে খেলেছিল শ্রীলঙ্কা। অস্ট্রেলিয়া থেকে দেশে ফেরার দিন ব্যাটসম্যান দানুস্কা গুনাতিলকা এক নারীকে যৌন হয়রানির অভিযোগে স্থানীয় পুলিশের হাতে আটক হন।

সব মিলিয়ে বিশ্বকাপে দলের ব্যর্থতার কারণ খুঁজতে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড (এসএলসি) একটি তদন্ত কমিটি গঠন করে। সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি কুসালা সরোজিনি বীরাবর্ধনার নেতৃত্বাধীন কমিটি দুই মাসের তদন্ত শেষে ৬৩ পৃষ্ঠার প্রতিবেদন তৈরি করেছে।

Also Read: অস্ট্রেলিয়ায় জামিন পাননি গুনাতিলকা, সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ

এএফপি জানিয়েছে, বিশ্বকাপ দলে থাকা কয়েকজন ক্রিকেটার ও কর্মকর্তা একজন ভণ্ড ধর্মগুরু দ্বারা প্রভাবিত ছিলেন বলে তদন্তে উঠে এসেছে। উদাহরণ হিসেবে বোলার চামিকা করুনারত্নের কথা উল্লেখ করা হয়েছে। হোটেল কর্তৃপক্ষ অগ্নি দুর্ঘটনা নিয়ে সতর্কবার্তা দিলেও নিজের কক্ষে তেলের বাতি জ্বালিয়ে রাখতেন করুনারত্নে। এ বিষয়ে অধিকতর তদন্তের আহ্বান জানিয়েছে কমিটি।

সতীর্থ ওয়ানিন্দু হাসারাঙ্গার সঙ্গে চামিকা করুনারত্নে (ডানে)

২৬ বছর বয়সী চামিকার নাম উঠে এসেছে ক্যাসিনো–কাণ্ডেও। এক জুয়াড়ি ছবি তুলতে চাইলে তাঁর সঙ্গে গন্ডগোল বাধান চামিকা, এ সময় আরও ছয় সতীর্থ তাঁর সঙ্গে ছিলেন। ওই ঘটনায় চামিকাকে এক বছরের জন্য নিষেধাজ্ঞা দেয় এসএলসি।

শ্রীলঙ্কার ক্রিকেটাররা কেন ক্যাসিনোতে গিয়েছিলেন, তদন্ত কমিটির এমন প্রশ্নে টিম ম্যানেজার মাহিন্দা হালানগোদা জানান, অস্ট্রেলিয়ার রেস্টুরেন্ট আটটা থেকে সাড়ে আটটায় বন্ধ হয়ে যাওয়ায় ক্রিকেটাররা খাওয়ার জন্য ক্যাসিনোতে গিয়েছিলেন। তবে তদন্ত কমিটি এই বক্তব্যের সঙ্গে একমত হয়নি।

Also Read: শ্রীলঙ্কা যেন ‘একাদশ মিলে করি কাজ’

ক্রিকেটারদের পাশাপাশি কর্মকর্তাদের অনিয়মও খুঁজে পেয়েছে তদন্ত কমিটি। সাবেক হাই পারফরম্যান্স ম্যানেজার জেরম জয়ারত্নে ১০ দিন মেলবোর্নে ছিলেন। এ সময় তাঁর জন্য ৭ হাজার ডলার খরচ করা হয়েছে। যদিও তিনি কোনো দায়িত্বে ছিলেন না। আবার কনসালট্যান্ট কোচ হিসেবে যাওয়া মাহেলা জয়াবর্ধনে অস্ট্রেলিয়ায় গিয়ে একটি রেস্টুরেন্টের শাখা খোলায় উপস্থিত হয়েছিলেন।

Also Read: ধর্ষণে সংশ্লিষ্টতা নয়, আচরণবিধি ভাঙার জন্য গুনাতিলকা নিষিদ্ধ

পাঁচ সদস্যের তদন্ত কমিটি শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের বিষয়ে পূর্ণাঙ্গ অডিট করার সুপারিশ করেছে ক্রীড়া মন্ত্রণালয়ের কাছে। প্রয়োজনীয় কাগজপত্র ধ্বংস করার আগে সেগুলো জব্দ করারও আহ্বান জানিয়েছে কমিটি। এ বিষয়ে প্রতিবেদন দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী রোশান রানাসিংহে।