Thank you for trying Sticky AMP!!

৫ উইকেট নিয়েছেন ইংল্যান্ডের ওলি রবিনসন

১৭ উইকেটের দিনে রবিনসনের জবাব ইয়ানসেন

প্রথম দিন খেলা হয়নি বৃষ্টির কারণে। প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের সম্মানে খেলা হয়নি দ্বিতীয় দিনেও। ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার সিরিজ নির্ধারণী তৃতীয় টেস্টটা অবশেষ শুরু হয়েছে আজ। রানি এলিজাবেথকে স্মরণ করে শুরু হওয়া ওভাল টেস্টের ‘প্রথম’ দিনে রাজত্ব করেছেন বোলাররা, দুদল মিলে হারিয়েছে ১৭ উইকেট।

আলোকস্বল্পতায় একটু আগেভাগে শেষ হওয়া দিনটা ৩৬ রানে এগিয়ে থেকে শেষ করেছে ইংল্যান্ড। তবে স্কোর কার্ডই বলে দেয় খুব একটা স্বস্তি নেই ইংলিশরা। লিড নিলেও ১৫৪ রান তুলতেই যে নেই ৭ উইকেট। এর আগে দক্ষিণ আফ্রিকা অলআউট ১১৮ রানে।

৪ উইকেট নিয়েছেন দক্ষিণ আফ্রিকার মার্কো ইয়ানসেন

টস জিতে দক্ষিণ আফ্রিকাকে ব্যাটিংয়ে পাঠান ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকস। মেঘলা আকাশের নিচে অধিনায়কের সিদ্ধান্তকে সঠিক প্রমাণ করার দায়িত্ব নেন ইংলিশ পেসাররা। প্রথম পানি পান বিরতির আগেই দক্ষিণ আফ্রিকার ৫ উইকেট তুলের নেওয়া ইংল্যান্ড ষষ্ঠ উইকেটটি পেয়ে যায় বিরতির পর খেলা শুরু হতেই। ওলি রবিনসনে ফুলার লেংথ বলে বাজে শট খেলে উইয়ান মুল্ডার যখন উইকেটকিপার বেন ফোকসের ক্যাচ হলেন প্রোটিয়াদের রান ৬ উইকেটে ৩৬।

সেখান থেকে খায়া জান্ডো (২৩) ও মার্কো ইয়ানসেনের (৩০) প্রতিরোধে আর কোনো উইকেট না হারিয়েই মধ্যাহ্নবিরতিতে যায় দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় সেশনের ঘণ্টাখানেক পরেই অলআউট হয় দলটি। ইংলিশ পেসার ওলি রবিনসন ৫টি ও স্টুয়ার্ট ব্রড নিয়েছেন ৪ উইকেট। অন্য উইকেটটি জেমস অ্যান্ডারসনের।

দিনের একমাত্র ফিফটি ওলি পোপের

ব্যাট হাতে প্রতিরোধের পর বোলিংয়েও দক্ষিণ আফ্রিকার নেতৃত্ব দেন মার্কো ইয়ানসেন। ৪৩ রানের মধ্যেই ইংল্যান্ডের দুই ওপেনার অ্যালেক্স লিস ও জ্যাক ক্রলিকে ফেরাতে অন্য কারও সাহায্য নিতে হয়নি ইয়ানসেনকে। এরপর ওলি পোপকে নিয়ে জো রুট ৪১ রান যোগ করার পর আবার আঘাত ইয়ানসেনের। এবার তৃতীয় স্লিপে ক্যাচ তোলেন ২৩ রান করা রুট।

১০৭ রানে ইংল্যান্ডের চতুর্থ উইকেটটিও তুলে নেন ইয়ানসেন। এবারের শিকার হ্যারি ব্রুক। টেস্ট অভিষেকের প্রথম ইনিংসে ১২ রান করেছেন ব্রুক। ইংল্যান্ডের পরের তিনটি উইকেট ভাগাভাগি করেছেন কাগিসো রাবাদা ও আনরিখ নর্কিয়া। রাবাদা ফিরিয়েছেন ইংলিশ ইনিংসে সর্বোচ্চ রান করা ওলি পোপ (৬৭) ও স্টুয়ার্ট ব্রডকে। ইংল্যান্ড অধিনায়ক স্টোকসের উইকেটটি নর্কিয়ার।

Also Read: ওভালে টেস্ট শুরুর আগে যেভাবে শ্রদ্ধা জানানো হলো রানিকে