Thank you for trying Sticky AMP!!

শ্রীলঙ্কা সিরিজের শুরুতে রশিদকে পাচ্ছে না আফগানিস্তান

শ্রীলঙ্কার বিপক্ষে রশিদকে পাচ্ছে না আফগানিস্তান

শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম দুটি থেকে ছিটকে গেছেন আফগানিস্তান লেগ স্পিনার রশিদ খান। আইপিএলে গুজরাট টাইটানসের হয়ে ফাইনাল খেলা রশিদ পিঠের চোটের কারণে প্রথম দুই ম্যাচ খেলতে পারবেন না বলে নিশ্চিত করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড।

আগামীকাল হাম্বানটোটায় শুরু হবে তিন ম্যাচ সিরিজ। শেষ ম্যাচটি ৭ জুন। গত বছরের নভেম্বরের পর এই প্রথম ওয়ানডে খেলতে নামছে আফগানিস্তান। রশিদ এমনিতে আফগানিস্তানের ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ উইকেটশিকারি। সর্বশেষ আইপিএলেও যৌথভাবে সর্বোচ্চ উইকেট ছিল তাঁর। আপাতত পর্যবেক্ষণে থাকবেন তিনি। তবে আফগান বোর্ডের আশা, শেষ ম্যাচে পাওয়া যাবে তাঁকে।

Also Read: আন্তর্জাতিক ক্রিকেট কি শেষশয্যায়

রশিদের অনুপস্থিতি নিয়ে আফগান অধিনায়ক হাশমতউল্লাহ শহীদি বলেছেন, ‘অবশ্যই আমাদের জন্য বড় ক্ষতি। বেশ কয়েক বছর ধরেই সে আমাদের মূল পারফরমার। আমরা তাকে মিস করব। তবে এর মাধ্যমে অন্য কেউ সুযোগ পাবে। শ্রীলঙ্কার মতো কঠিন দলের বিপক্ষে আমাদের ভালো চ্যালেঞ্জ হতে যাচ্ছে।’

অনুশীলনে রশিদ খান

রশিদ না থাকলেও স্পিন বিভাগে আফগানিস্তান পাচ্ছে অভিজ্ঞ মোহাম্মদ নবী, মুজিব-উর-রহমান ও বাঁহাতি রিস্ট স্পিনার নূর আহমেদকে। রশিদের মতো নূরও গুজরাটের হয়ে আইপিএলে খেলেছেন।

এ সিরিজটি আফগানিস্তানের চেয়েও এক দিক থেকে বেশি গুরুত্বপূর্ণ শ্রীলঙ্কার জন্য। ভারতে হতে যাওয়া এ বছরের বিশ্বকাপে আফগানিস্তান এরই মধ্যে সরাসরি অংশগ্রহণ নিশ্চিত করেছে। তবে শ্রীলঙ্কাকে আগামী মাসে জিম্বাবুয়েতে হতে যাওয়া বাছাইপর্ব পেরিয়ে আসতে হবে। আফগানিস্তানের বিপক্ষে এ সিরিজটি তাই শ্রীলঙ্কার জন্য একটা লিটমাস টেস্টের মতোই।

অন্যদিকে আফগানিস্তানের শহীদি মনে করছেন শ্রীলঙ্কার কন্ডিশনে খেলা নিজেদের বিশ্বকাপ প্রস্তুতির জন্য ভালো হবে, ‘সিরিজ জয়ের দিকেই নজর থাকবে। বিশ্বকাপ কাছাকাছি কন্ডিশনে হবে বলে আমরা এটিকে প্রস্তুতি হিসেবে নেব।’

Also Read: এবারের আইপিএলে যত নতুন রেকর্ড

এ সিরিজের জন্য শ্রীলঙ্কা দুই বছরের বেশি সময় পর ওয়ানডে দলে ডেকে পাঠিয়েছে দিমুথ করুনারত্নকে। এর আগের সিরিজে ফেরানো হয়েছে অভিজ্ঞ অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথুসকেও। এ সিরিজ দিয়ে প্রায় সাত মাস পর দলে ফিরছেন দুষ্মন্ত চামিরাও। তবে লেগ স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা, ব্যাটসম্যান কুশল মেন্ডিসকে নিয়ে শঙ্কা আছে।

এ সিরিজে অভিষেক হতে পারে চেন্নাই সুপার কিংসের হয়ে আইপিএল জেতা মাতিশা পাতিরানার। এর আগে আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেললেও ওয়ানডেতে এখনো খেলেননি তিনি।