Thank you for trying Sticky AMP!!

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড (এমসিজি)

এমসিজিতে ঘুচছে ৭৬ বছরের অপেক্ষা

৭৬ বছরের অপেক্ষার পর ক্রিকেটের ঐতিহাসিক ভেন্যু এমসিজিতে (মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড) অবশেষে হতে যাচ্ছে মেয়েদের আরেকটি টেস্ট। আগামী বছর অ্যাশেজে ইংল্যান্ডের বিপক্ষে এ মাঠে দিবারাত্রির চার দিনের একটি টেস্ট খেলবে অস্ট্রেলিয়া নারী দল।

মেয়েদের প্রথম টেস্ট সিরিজের ৯০ বছর উপলক্ষে আয়োজন করা হচ্ছে এ ম্যাচ। ১৯৩৪ সালে ইতিহাসের প্রথম নারী টেস্ট সিরিজে খেলেছিল অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। আর এমসিজিতে সর্বশেষ মেয়েদের টেস্ট অনুষ্ঠিত হয়েছিল ১৯৪৯ সালে। সেবারও ইংল্যান্ডের বিপক্ষেই খেলেছিল অস্ট্রেলিয়া। এবার চার দিনের ম্যাচটি শুরু হবে ৩০ জানুয়ারি।

এমনিতে মেয়েদের অ্যাশেজ হয় তিন সংস্করণেই। টি-টোয়েন্টি, ওয়ানডে ও টেস্ট ম্যাচের মিলিত পয়েন্টের ভিত্তিতে নির্ধারিত হয় জয়ী দল। অস্ট্রেলিয়ার মাটিতে সর্বশেষ দুটি অ্যাশেজের টেস্টগুলো হয়েছিল নর্থ সিডনি ওভাল ও ক্যানবেরায়। মেয়েদের অ্যাশেজের ম্যাচগুলো বড় মাঠগুলোতে আয়োজনের প্রতিশ্রুতি আগেই দিয়েছিল ক্রিকেট অস্ট্রেলিয়া।

Also Read: বাংলাদেশ ব্যাটারদের কী হয়েছে, জানেন না কোচ

২০২০ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের স্মরণীয় ফাইনালের পর এমসিজিতে মেয়েদের কোনো আন্তর্জাতিক ম্যাচ হয়নি। অবশ্য এ সময়ে হয়েছে মেয়েদের বিগ ব্যাশের ম্যাচ।

অস্ট্রেলিয়া অলরাউন্ডার এলিস পেরি

এমসিজিতে টেস্ট খেলার তাৎপর্যটা বুঝতে পারছেন অস্ট্রেলিয়ার তারকা অলরাউন্ডার এলিস পেরি, ‘অস্ট্রেলিয়ান ক্রিকেটের এমন তাৎপর্যপূর্ণ এক ভেন্যুতে খেলতে পারা দারুণ সুযোগ। সেটিও আবার অ্যাশেজ সিরিজের মতো বড় একটা উপলক্ষে। আমার মনে হয়, আমরা সবাই সূচি দেখার পর ভেবেছি—কী দারুণ একটা সুযোগ! আর ক্রিকেটের জন্য দারুণ সম্ভাবনাময় একটা ব্যাপার।’

অবশ্য এমন উপলক্ষের মাঝে তৈরি হয়েছে মেয়েদের টেস্টের দৈর্ঘ্য নিয়ে বিতর্কও। চার দিন নাকি পাঁচ দিনের হওয়া উচিত, সে আলোচনাও উঠেছে আরেকবার। সর্বশেষ অ্যাশেজের টেস্টটি ট্রেন্ট ব্রিজে হয়েছিল চার দিনের, যেটি জিতেছিল অস্ট্রেলিয়া।

Also Read: আরেকটি একপেশে লড়াইয়ে হার বাংলাদেশের মেয়েদের, সিরিজ অস্ট্রেলিয়ার

এ প্রসঙ্গে পেরি বলেছেন, ‘এ ব্যাপারে আমার ভাবনা হচ্ছে, আরেকটু সমন্বিতভাবে কাজ করতে হবে, মেয়েদের খেলায় কোনটি কার্যকর সে ব্যাপারে। আমার কাছে তো এখন পাঁচ দিনের টেস্টের একটা উদাহরণই আছে। তাতে আমরা ফল পেয়েছিলাম। ফলে আমার পক্ষপাত সেদিকে ঝুঁকবে। যখন আমি কয়েকটি চার দিনের ম্যাচ খেলেছি, যাতে ফল আসেনি।’

এ মুহূর্তে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশে আসেন পেরিরা। আগামীকাল শেষ ওয়ানডের আগেই সিরিজ জয় নিশ্চিত করেছে তারা।