Thank you for trying Sticky AMP!!

আজ কি খেলবেন লিটন

আজ লিটনের কলকাতার একাদশে থাকার সম্ভাবনা কতটুকু

এখন পর্যন্ত আইপিএলে একটি ম্যাচই খেলার সুযোগ পেয়েছেন লিটন দাস। সে ম্যাচটি লিটন ভুলেই যেতে চাইবেন। ব্যাট হাতে ব্যর্থতার পাশাপাশি উইকেটকিপার হিসেবেও ভালো করতে পারেননি। স্টাম্পিংয়ের সহজ সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি। কলকাতা নাইট রাইডার্সও হেরেছিল সেই ম্যাচে। ফল, পরের ম্যাচের একাদশ থেকে বাদ পড়েছেন লিটন। সেই ম্যাচে বদলি তালিকায় নাম থাকলেও খেলা হয়নি ইমপ্যাক্ট খেলোয়াড় হিসেবে।

এবারের আইপিএলে ব্যর্থতার চক্রে ঘুরপাক খাচ্ছে কলকাতাও। ৭ ম্যাচ খেলে হেরেছে পাঁচটিতেই। অথচ প্রথম দুই ম্যাচ জিতে প্রতিদ্বন্দ্বী দলগুলোকে কড়া বার্তাই দিয়ে রেখেছিল তারা। কিন্তু টানা হারে এখন বিদায়ঘণ্টা শুনতে পাচ্ছে কলকাতা। আজ রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে নিজেদের অষ্টম ম্যাচ খেলতে নামবে শাহরুখ খানের মালিকানার দলটি। বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে বাংলাদেশ সময় আজ রাত আটটায় এ ম্যাচে হেরে গেলে বিদায়ের খুব কাছে পৌঁছে যাবে কলকাতা। আজ কি একাদশে কোনো পরিবর্তন আনবে তারা? আজ কি নিজেকে আবারও প্রমাণ করার সুযোগ পাবেন লিটন?

Also Read: মূল একাদশে নয়, বদলি তালিকায় লিটন

প্রথম ম্যাচে ৪ রান করেছিলেন লিটন দাস

প্রশ্নটা বাংলাদেশের সব ক্রিকেটপ্রেমীরই। আইপিএলে নিজের প্রথম ম্যাচেই ব্যর্থতার জন্য একাদশ থেকে বাদ পড়ার ব্যাপারটি কিছুটা রূঢ়ই মনে হচ্ছে অনেকের কাছে। কিন্তু লিটনকে যদি একাদশে ফেরানো হয়, সেটি কার জায়গায়! চেন্নাই সুপার কিংসের বিপক্ষে আরেক ওপেনার জেসন রয় ভালো খেলেছেন। প্রথম দুটি ম্যাচ ভালো খেলার পর ওপেনিংয়ে খুব একটা সুবিধা করতে পারছেন না আফগানিস্তানের ওপেনার রহমানউল্লাহ গুরবাজ। ভারতীয় ওপেনার নারায়ণ জগদিশানও ভালো করতে পারছেন না।

Also Read: অভিষেক রাঙাতে পারলেন না লিটন

সর্বশেষ ম্যাচে ওপেনিংয়ে ওয়েস্ট ইন্ডিজের সুনীল নারাইনকে দিয়ে চেষ্টা করেছিল কলকাতা। কিন্তু তিনিও ব্যর্থ। চেন্নাইয়ের বিপক্ষে ম্যচে ৩ বল খেলে কোনো রান করতে পারেননি নারাইন। বল হাতেও সময়টা ভালো যাচ্ছে না ওয়েস্ট ইন্ডিয়ান অলরাউন্ডারের। প্রথম তিন ম্যাচে ৬ উইকেট নেওয়া নারাইন পরের চার ম্যাচে কোনো উইকেটই পাননি।

জেসন রয়ের সঙ্গে ইনিংস ওপেন করতে নেমেছিলেন লিটন দাস

সব মিলিয়ে কি আজ আবার লিটনকে সুযোগ দেবে কলকাতা? অধিনায়ক নীতীশ রানা ও কোচ চন্দ্রকান্ত পণ্ডিতেরা কী ভাবছেন, সেটির ওপরই নির্ভর করছে সবকিছু। তবে লিটনের মতো ক্রিকেটারকে এক ম্যাচের ব্যর্থতায় বসিয়ে দেওয়া সঠিক সিদ্ধান্ত ছিল কি না, সেটিও ভেবে দেখতে পারেন কলকাতার থিঙ্কট্যাংক।

অথচ আইপিএলে যাওয়ার আগে কিন্তু লিটন ছিলেন দারুণ ছন্দে। আয়ারল্যান্ডের বিপক্ষে টি–টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে তিনি খেলেছিলেন ৮৩ রানের দারুণ এক ইনিংস। আরেকটি ম্যাচে করেছেন ৪৭ রান। ওয়ানডে সিরিজেও তিনি ভালো খেলেছিলেন। করেছেন দুটি ফিফটি।