Thank you for trying Sticky AMP!!

সেই 'ঘর' আজ রোনালদোর 'শত্রু'

ক্রিস্টিয়ানো রোনালদো। ছবি: রয়টার্স
>চ্যাম্পিয়নস লিগে আজ বাংলাদেশ সময় রাত ১টায় ম্যানচেস্টার ইউনাইটেডের মুখোমুখি হবে জুভেন্টাস। এ ম্যাচ দিয়ে নিজের সাবেক ক্লাবের মুখোমুখি হবেন ক্রিস্টিয়ানো রোনালদো

লিসবন, মাদ্রিদ কিংবা এখনকার ঠিকানা তুরিন। ক্রিস্টিয়ানো রোনালদো ঘর বেঁধেছেন অনেক জায়গায়। কিন্তু একটা ঘর, একটা ঠিকানা তাঁর হৃদয়ের সবচেয়ে কাছে থেকে যাবে সব সময়—এটা তিনি নিজেই বলেন। সেটি ওল্ড ট্রাফোর্ড। তিনটি প্রিমিয়ার লিগ, একটি চ্যাম্পিয়নস লিগ জিতেছেন এখানে থাকতে। সঙ্গে একটা ক্লাব বিশ্বকাপ, একটা এফএ কাপ ও দুটি লিগ কাপ। ম্যানচেস্টার ইউনাইটেডের জার্সিতে ২৯২ ম্যাচে ১১৮টি গোল, এর প্রতিটির সঙ্গে কত স্মৃতি জড়িয়ে। কতবার তাঁর গোল উচ্ছ্বাসে ভাসিয়েছে ইউনাইটেড সমর্থকদের।

সেই রোনালদো যখন আজ আরেকবার ওল্ড ট্রাফোর্ডে ফিরবেন, হয়তো উষ্ণ অভিবাদনই পাবেন। কিন্তু গোল করলে সেটি ইউনাইটেড সমর্থকদের উচ্ছ্বাসে ভাসাবে না। কারণ, রোনালদো এখন প্রতিপক্ষ জুভেন্টাসের লোক।

অবশ্য ইউনাইটেড ছাড়ার পর এবারই প্রথম অন্য ক্লাবের জার্সিতে রোনালদো ওল্ড ট্রাফোর্ডে ফিরছেন না। রিয়াল মাদ্রিদের হয়ে ২০১২-১৩ চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোতেই খেলেছিলেন তাঁর সাবেক ক্লাবের বিপক্ষে। ওল্ড ট্রাফোর্ডে দ্বিতীয় লেগে রিয়ালের জয়সূচক গোলটাও তাঁর ছিল। যে গোল ওইবার চ্যাম্পিয়নস লিগ থেকেই ছিটকে দেয় ইউনাইটেডকে। আজকের ম্যাচটা অবশ্য চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বে, সুতরাং এখানে কোনো দলের ছিটকে যাওয়ার প্রশ্ন নেই। তবে শেষ ষোলোতে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে উঠতে বড় ভূমিকা রাখবে এই ম্যাচ।

রোনালদোর এই ঘরে ফেরার ম্যাচটা এমন এক সময়ে এল, যখন তিনি মানসিকভাবে সুস্থির নন। ১০ বছর আগে কথিত এক ধর্ষণের অভিযোগে তাঁর বিরুদ্ধে মামলা হয়েছে যুক্তরাষ্ট্রের আদালতে। তা নিয়ে ফুটবল বিশ্বে তোলপাড়। রোনালদো অভিযোগ থেকে নিজেকে মুক্ত করতে সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছেন। তবে এই অস্থির মানসিক অবস্থায়ও জুভেন্টাসের হয়ে গোল করে যাচ্ছেন। জেনোয়ার বিপক্ষে সিরি ‘আ’তে সর্বশেষ ম্যাচেও ইউরোপের শীর্ষ পাঁচটি লিগের প্রথম খেলোয়াড় হিসেবে ছুঁয়েছেন ৪০০ গোলের মাইলফলক। আজ ওল্ড ট্রাফোর্ডে প্রত্যাবর্তন ম্যাচটাও কোনো না কোনোভাবে স্মরণীয় করে রাখতে চাইবেন পর্তুগিজ উইঙ্গার।

রোনালদোর এই ফেরা নিয়েই বেশি কথাবার্তা হচ্ছে, নইলে ওল্ড ট্রাফোর্ডের এই ম্যাচজুড়েই তো বাজছে পুনর্মিলনীর আবহসংগীত। ইউনাইটেড মিডফিল্ডার পল পগবা ২০১২ থেকে ২০১৬ পর্যন্ত খেলেছেন জুভেন্টাসে, রোনালদো নিজে রিয়ালে থাকতে খেলেছেন এখনকার ইউনাইটেড কোচ হোসে মরিনহোর অধীনে, ওই সময় রিয়ালে ছিলেন জুভেন্টাস মিডফিল্ডার স্যামি খেদিরাও। ইউনাইটেড মিডফিল্ডার অ্যালেক্সিস সানচেজ উদিনেসেতে সতীর্থ ছিলেন জুভেন্টাস ডিফেন্ডার মেধি বেনাতিয়ার। ম্যাচ শুরুর বাঁশি বাজতেই অবশ্য এই পুরোনো সম্পর্ক ভুলে যেতে হবে সবাইকে।