Thank you for trying Sticky AMP!!

'লকডাউন' মানছেন না মরিনহো

হোসে মরিনহো
>তিন শিষ্য কে নিয়ে এই লকডাউনের মধ্যেও অনুশীলন করানো শুরু করেছেন টটেনহাম হটস্পারের ম্যানেজার হোসে মরিনহো

খেলা পরে, জীবন বাঁচানো এখন বেশি গুরুত্বপূর্ণ। যেখানে বাড়ি থেকে বের হলেই অপেক্ষা করছে করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার আশঙ্কা, সেখানে খেলার গুরুত্ব ঠিক কতটুকু? এ কারণেই বিশ্বব্যাপী স্তব্ধ ক্রীড়াঙ্গন। খেলোয়াড়দের সময় কাটছে ঘরে। লিগসহ সকল প্রতিযোগিতা বন্ধ, বন্ধ অনুশীলন। জীবনের চেয়ে খেলা নিশ্চয়ই বড় নয়।

হোসে মরিনহো অত শত নিষেধাজ্ঞার তোয়াক্কা করছেন না। তিন ছাত্র ফরাসি মিডফিল্ডার ট্যাঙ্গয় এনদোম্বেলে, ইংলিশ লেফটব্যাক রায়ান সেসেনিওন ও কলম্বিয়ার সেন্টারব্যাক ডেভিনসন সানচেজকে নিয়ে নেমে পড়েছেন অনুশীলনে টটেনহামের পর্তুগিজ কোচ । এই ছবি ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। করোনাভাইরাসকে পাত্তা না দেওয়া মরিনহোর এই খামখেয়ালীপনা মেনে নিতে পারছেন না অনেকেই।

আজ দুপুর পর্যন্ত বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা ৮২ হাজার ৭৩ জন। মোট আক্রান্ত ১৪ লাখ ২৯ হাজার ৪৩৭ জন। ক্রমাগত সংখ্যাটা বেড়েই চলেছে। ইংল্যান্ডও করোনার থাবা থেকে রক্ষা পায়নি। দেশটার প্রধানমন্ত্রী বরিস জনসন আক্রান্ত হয়েছেন করোনাভাইরাসে, দ্বিতীয় দিনের মতো আছেন আইসিইউতে। যুক্তরাজ্যে গত ৪৮ ঘণ্টায় অন্তত ৭৮৬ জন মারা গেছেন, দেশটিতে মৃতের সংখ্যা এখনো পর্যন্ত ৬১৫৯।

অবস্থা খারাপ দেখে ব্রিটিশ সরকার সবাইকে বাসা থেকে বের হতে মানা করে দিয়েছে। তবে চাইলেই ঘরের বাইরে শরীরচর্চা করা যাবে। একই পরিবারের সর্বোচ্চ দুজন বাইরে বের হয়ে অনুশীলন করতে পারবেন, অবশ্যই দুই মিটার দূরত্ব বজায় রেখে। মরিনহো সম্ভবত এই নিয়মের সুবিধাই নিয়েছেন। তবে একই ক্লাবে খেললেও, খুব স্বাভাবিকভাবেই সেসেনিওন, এনদোম্বেলে ও সানচেজ একই পরিবারের সদস্য নন। তারপরও দেখা গেছে, সেসেনিওন ও সানচেজ পাশাপাশি দৌড়াচ্ছেন। বেগুনি ট্রাকস্যুট পরা মরিনহো সেই অনুশীলন পর্যবেক্ষণ করছেন।

অনুমান করা হচ্ছে ব্যাপারটা টটেনহামের কর্তাব্যক্তিরা ভালোভাবে নেবেন না। যদিও ক্লাবের পক্ষ থেকে এ নিয়ে এখনও বিবৃতি দেওয়া হয়নি। সেসেনিওন, সানচেজ ও এনদোম্বেলে—এই তিনজনের কেউই মরিনহোর অধীনে টটেনহামের মূল দলে নিজেদের জায়গা পাকা করতে পারেননি। এই তিনের খেলার ধরণ এর আগে প্রশ্নবিদ্ধ করেছেন মরিনহো, ভরসা রাখেননি। কোচের ভরসা আদায় করতে শেষমেশ করোনাকে তুচ্ছ করে অনুশীলনে নেমে গেছেন তিন ফুটবলার!