Thank you for trying Sticky AMP!!

বায়ার্ন মিউনিখের সদ্য সাবেক কোচ ইউলিয়ান নাগলসমান

নাগলসমানকে ছাঁটাইয়ের যে কারণ জানাল বায়ার্ন

মৌসুমের শুরুতেই জিতিয়েছেন জার্মান সুপার কাপ। চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে ওঠার পথে দুবার করে হারিয়েছেন ইন্টার মিলান, বার্সেলোনা, পিএসজিকে। জার্মান কাপেও দল জায়গা করে নিয়েছে শেষ আটে। আন্তর্জাতিক বিরতিতে যাওয়ার আগে বুন্দেসলিগার পয়েন্ট তালিকার দুইয়ে নেমে গেলেও শীর্ষে থাকা বরুসিয়া ডর্টমুন্ডের সঙ্গে ব্যবধান মাত্র এক।

ইউলিয়ান নাগলসমানকে মাঠের পারফরম্যান্সের দিক থেকে সফলই বলা যায়। অথচ এমন কোচকেই কিনা ছাঁটাই করেছে বায়ার্ন মিউনিখ। ৩৫ বছর বয়সী নাগলসমানের জায়গায় দায়িত্ব পেয়েছেন চেলসিকে চ্যাম্পিয়নস লিগ জেতানো কোচ টমাস টুখেল।

গত শুক্রবার নাগলসমান যখন চাকরি হারানোর দুঃসংবাদ পান, তখন তিনি অস্ট্রিয়ায় ছুটি কাটাচ্ছিলেন। ব্যাপারটা তাঁর কাছে বিনা মেঘে বজ্রপাতের মতোই হওয়ার কথা।

সাংবাদিক প্রেমিকা লিনা ভুরজেনবার্গারের কারণেই নাগলসমানের চাকরি গেছে বলে ধারণা অনেকের

ইউরোপীয় সংবাদমাধ্যমগুলোর দাবি, কোচিংয়ে কোনো ত্রুটির কারণে নয়, সাংবাদিক প্রেমিকা লিনা ভুরজেনবার্গারের মাধ্যমে বায়ার্নের অন্দরমহলের খবর বাইরে ছড়ানোর কারণেই চাকরি হারাতে হয়েছে নাগলসমানকে।

২০২১ সালে লাইপজিগ ছেড়ে বায়ার্নের দায়িত্ব নেওয়ার পর লিনার সঙ্গে পরিচয় হয় নাগলসমানের। জার্মানির বিখ্যাত সংবাদপত্র ‘বিল্ড’-এর বায়ার্ন মিউনিখ প্রতিনিধি ছিলেন লিনা। কাজের সূত্রেই দুজনের পরিচয়, যা পরে রূপ নেয় প্রেমে। লিনার প্রেমে নাগলসমান এতটাই মজেছিলেন যে স্ত্রী ভেরেনার সঙ্গে ১৫ বছরের সম্পর্ক ছিন্ন করতেও দ্বিধা বোধ করেননি।

তবে বায়ার্নের দাবি, নাগলসমানের পারফরম্যান্স অসন্তোষজনক হওয়াতেই ছাঁটাই করা হয়েছে এবং তাঁর সঙ্গে অন্যায্য কিছু করা হয়নি। জার্মানির সফলতম ক্লাবটির ক্রীড়া পরিচালক হাসান সালিহামিদজিচ টিভি চ্যানেল স্পোর্টস১-কে বলেছেন, ‘রোববার (১৯ মার্চ) বেয়ার লেভারকুসেনের কাছে হারের পরই আমরা প্রধান নির্বাহী অলিভার কান ও প্রযুক্তিগত পরিচালক মার্কো নেপ্পের সঙ্গে আলোচনায় বসেছিলাম। আমরা সবকিছু পর্যালোচনা করেছি। বিশেষ করে মৌসুমের দ্বিতীয়াংশ। জানুয়ারির পর আমরা মাত্র ৩ ম্যাচ জিতেছি। স্টুটগার্ট ও ভল্‌ফসবুর্গের বিপক্ষে জয় দুটিই ছিল ভাগ্যের জোরে।’

নাগলসমানকে বরখাস্ত ও টুখেলকে দায়িত্ব দেওয়ার খবর বায়ার্ন মিউনিখ আনুষ্ঠানিকভাবে জানানোর আগেই ফাঁস হয়ে গিয়েছিল। ‘বিল্ড’-এর বরাত দিয়ে সবার আগে খবরটি দেয় বার্তা সংস্থা রয়টার্স। এ ছাড়া ইএসপিএন, গার্ডিয়ানের মতো সংবাদমাধ্যমও নাগলসমানের ছাঁটাই হওয়ার খবর আগেভাগেই নিশ্চিত করে।

বায়ার্ন মিউনিখের নতুন কোচ টমাস টুখেল

টুখেলকে নিয়োগের খবর কীভাবে ফাঁস হলো—এমন প্রশ্নের জবাবে সালিহামিদজিচ বলেন, ‘টমাস টুখেলকে কোচ করার ব্যাপারে বুধ ও বৃহস্পতিবার (২২ ও ২৩ মার্চ) আলোচনা হয়েছে। দুর্ভাগ্যজনকভাবে বৃহস্পতিবারই জানতে পারলাম, তৃতীয় কোনো ব্যক্তি এটা ফাঁস করেছেন। দুই দিনের মধ্যে একজন বিশ্বমানের কোচ নিয়োগ দেওয়া সহজ ব্যাপার নয়। এ ধরনের পরিস্থিতিতে যতটা ভালো আচরণ করা যায়, নাগলসমানের সঙ্গে তেমনটাই করা হয়েছে। যদিও বিষয়গুলো (নাগলসমানকে ছাঁটাই ও টুখেলকে নিয়োগ) ফাঁস হওয়ার ব্যাপারটা খারাপ হয়েছে। তবে এতে আমাদের দোষ নেই।’

Also Read: ম্যাচ হেরে রেফারিদের কক্ষে গিয়ে বায়ার্ন কোচের চোটপাট

টুখেলের সঙ্গে আড়াই বছরের চুক্তি করেছে বায়ার্ন। আগামী মাসের প্রথম দিনেই শুরু হচ্ছে তাঁর বায়ার্ন-অধ্যায়। শনিবার বুন্দেসলিগায় বাভারিয়ানদের প্রতিপক্ষ শীর্ষে থাকা ডর্টমুন্ড। টুখেল নিশ্চয় এক ঢিলে দুই পাখি মারতে চাইবেন। সাবেক ক্লাবকে হারাতে পারলে বায়ার্নের হয়ে কোচিং অভিষেক যেমন রঙিন হবে, তেমনি দলও শীর্ষে ফিরবে।