Thank you for trying Sticky AMP!!

বায়ার লেভারকুসেনের মাঠ বে অ্যারেনা

প্রিমিয়ার লিগে ত্রিমুখী লড়াই, জাল গুটাচ্ছে পিএসজি, ইন্টার

লিগ শেষ হতে এখনো তিন মাস বাকি। তবু লা লিগা ও বুন্দেসলিগার শিরোপা লড়াইয়ে গুরুত্বপূর্ণ পর্ব হয়ে উঠতে পারে গত সপ্তাহটি। স্পেন ও জার্মানির লিগে শীর্ষস্থান নিয়ে টানা কয়েক সপ্তাহ ধরে চলা দুই দলের লড়াইয়ে তাৎপর্যপূর্ণ অগ্রগতি-অবনতি ঘটেছে এ সময়ে। আবার ইতালি ও ফ্রান্সে শীর্ষে থাকা দল নিজেদের অবস্থানকে করেছে আরও সংহত। তবে প্রিমিয়ার লিগের হিসাব-নিকাশ এখনো ত্রিমুখী হয়ে আছে। সপ্তাহ শেষে ইউরোপের শীর্ষ পাঁচ লিগের শীর্ষ দলগুলোর অবস্থান দেখে নিন একঝলকে।

লা লিগা: রিয়ালের বড় লাফ

গত ৩০ সেপ্টেম্বর রিয়াল মাদ্রিদের কাছে হারের পর থেকেই লা লিগায় অপরাজিত ছিল জিরোনা, যে অপরাজেয় যাত্রা কাতালুনিয়ার ক্লাবটিকে শিরোপার অন্যতম দাবিদারে পরিণত করে। সপ্তাহের পর সপ্তাহ রিয়ালকে চাপের ওপর রাখা জিরোনা গত শনিবার পা হড়কেছে। দলটির টানা ১৫ ম্যাচ অপরাজিত থাকার ধারা থেমেছে রিয়ালেরই কাছে ৪-০ গোলে হেরে। সান্তিয়াগো বার্নাব্যুতে জিরোনাকে হারিয়ে ৫ পয়েন্টে এগিয়ে গেছে কার্লো আনচেলত্তির দল। এ সপ্তাহে জিরোনার মতো পয়েন্ট খুইয়েছে বার্সেলোনা আর আতলেতিকো মাদ্রিদও। বার্সেলোনা ৩-৩ গোলে ড্র করে গ্রানাদার সঙ্গে, আর সেভিয়ার কাছে হেরেই গেছে (১-০) আতলেতিকো।

সিরি ‘আ’: ৭ পয়েন্ট এগিয়ে ইন্টার মিলান

দুইয়ে থাকা জুভেন্টাসকে হারিয়ে গত সপ্তাহেই ব্যবধান বাড়িয়ে নিয়েছিল শীর্ষে থাকা ইন্টার মিলান। এ সপ্তাহে জুভেন্টাস মাঠেই নামেনি। তবে নিজেদের একমাত্র ম্যাচে জিতে ব্যবধান আরও বড় করেছে ইন্টার। শনিবার রোমাকে ৪-২ ব্যবধানে হারানোর পর লাওতারো মার্তিনেজরা এখন ৭ পয়েন্টে জুভেন্টাসের চেয়ে এগিয়ে।

লিগ আঁ: পিএসজিকে ছোঁবে কে

ইউরোপের শীর্ষ পাঁচ লিগে ট্রফি নিয়ে সবচেয়ে বেশি নির্ভার পিএসজি। কিলিয়ান এমবাপ্পেবিহীন পিএসজি এ সপ্তাহে লিলকে হারিয়েছে ৩-১ গোলে। কিন্তু দ্বিতীয় স্থানে থাকা নিস মোনাকোর কাছে হেরেছে ৩-২ ব্যবধানে। দুই ম্যাচের ফলের যোগফল—সপ্তাহ শেষে ১১ পয়েন্টে এগিয়ে পিএসজি। অতি নাটকীয় কিছু না ঘটলে পিএসজির লিগ আঁ জয় এখন অনেকটাই নিশ্চিত।

প্রিমিয়ার লিগ: লড়াই এখনো ত্রিমুখী

এ সপ্তাহে লিভারপুল ও আর্সেনাল ম্যাচ খেলেছে একটি করে, ম্যানচেস্টার সিটি দুটি। শীর্ষ তিন দলই নিজেদের ম্যাচে জয় পেয়েছে। তাতে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা-লড়াইটা এখনো ত্রিমুখীই হয়ে আছে। বার্নলিকে ৩-১ ব্যবধানে হারিয়ে ৫৪ পয়েন্ট নিয়ে এখনো শীর্ষে লিভারপুল। তবে দুটি ম্যাচে জয়ের সুবাদে এ সপ্তাহে ৬ পয়েন্ট তুলে দুইয়ে উঠে এসেছে সিটি। পেপ গার্দিওলার দল শনিবার এভারটনকে ২-০ ব্যবধানে হারানোর আগে গত মঙ্গলবার ৩-১ গোলে হারায় ব্রেন্টফোর্ডকে।

Also Read: প্রিমিয়ার লিগে ভিএআরে সবচেয়ে ক্ষতিগ্রস্ত লিভারপুল, লাভের তালিকায় আর্সেনাল–ইউনাইটেড

বুন্দেসলিগা: স্বপ্ন এখন দেখতেই পারে লেভারকুসেন

কখনো বুন্দেসলিগা না জেতা বায়ার লেভারকুসেনের অপরাজেয় যাত্রা চলছেই। ইউরোপের শীর্ষ পাঁচ লিগের একমাত্র অপরাজিত দলটি এ সপ্তাহে পেয়েছে সবচেয়ে গুরুত্বপূর্ণ জয়টি। শিরোপা-লড়াইয়ে ‘ঘাড়ের ওপর নিশ্বাস’ ফেলতে থাকা বায়ার্ন মিউনিখকে নিজেদের মাঠে ৩-০ ব্যবধানে হারায় লেভারকুসেন। এ জয়ে বায়ার্নের সঙ্গে লেভারকুসেনের ব্যবধান দাঁড়িয়েছে ৫ পয়েন্টে। লিগে বাকি ১৩টি ম্যাচে ১টির বেশি হার ও ড্র না করলেই প্রথমবারের মতো লিগ চ্যাম্পিয়ন হবে লেভারকুসেন।