Thank you for trying Sticky AMP!!

উরুগুয়ের রদ্রিগো বেন্তাঙ্কুরকে গোলমুখে এগিয়ে যাচ্ছেন ইরানের মেহদি তেরেমি।

উরুগুয়েকে হারিয়ে ইংল্যান্ডকে সতর্কবার্তা ইরানের

যে রাতে ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি, ইতালির মতো দলগুলো খেলতে নেমেছে, সে রাতে ইরান-উরুগুয়ে ম্যাচ আর কতটা মনোযোগ পাবে?

পায়ওনি। ইএসপিএন সাউথ আমেরিকা উরুগুয়ের খেলা না দেখিয়ে সম্প্রচার করেছে জর্জিয়া-নর্থ মেসিডোনিয়ার ম্যাচ। ফুটবল–বিশ্লেষকদের আলোচনায়ও খুব একটা উল্লেখ ছিল না এই ম্যাচের।

তবে অনেকের কৌতূহল ছিল এক তরুণীর মৃত্যুর জেরে ইরানজুড়ে চলা বিক্ষোভের ছাপ গ্যালারিতেও পড়ে কি না, তা দেখার। কেউ আবার দেখতে চাইছিলেন ইরান কোচ হিসেবে কার্লোস কুইরোজের দ্বিতীয় অধ্যায়ের শুরুটা কেমন হয়।

উরুগুয়ে-ইরান ‘ডেভিড-গোলিয়াথ’ লড়াইয়ে প্রতিদ্বন্দ্বিতার উপাদান নেই বলেই হয়তো এমন নির্লিপ্ততা।

Also Read: অবনমন এবং ৩০ বছর পর যে অভিজ্ঞতা হলো ইংল্যান্ডের

তবে অস্ট্রিয়ায় অনুষ্ঠিত ইরান-উরুগুয়ে ম্যাচটি শেষ পর্যন্ত সবাইকে নীরব থাকতে দেয়নি। ৮ হাজার দর্শক ধারণক্ষমতার এনভি অ্যারেনায় উরুগুয়েকে ১-০ গোলে হারিয়ে চমকে দিয়েছে ইরান।

ম্যাচের ৭৯ মিনিটে গোলটি করেন বদলি নামা পোর্তো ফরোয়ার্ড মেহদি তেরেমি। দুই দলের দ্বিতীয় দেখায় এটি ইরানের প্রথম জয়। ২০০৩ সালে প্রথম দেখায় টাইব্রেকারে জিতেছিল উরুগুয়ে।

Also Read: আর্জেন্টিনার জয়ে মেসির জোড়া গোল

উরুগুয়ের বিপক্ষে ইরানের জয়টি হতে পারে ইংল্যান্ডের জন্য সতর্কবার্তা। টানা পাঁচ ম্যাচ জয়হীন থাকা ইংল্যান্ড বিশ্বকাপে প্রথম ম্যাচ খেলতে নামবে ইরানের বিপক্ষে।

‘বি’ গ্রুপে আরও আছে যুক্তরাষ্ট্র আর ওয়েলস। এইচ গ্রুপে উরুগুয়ের প্রতিপক্ষ পর্তুগাল, দক্ষিণ কোরিয়া ও ঘানা।

দুইবারের বিশ্বকাপজয়ী উরুগুয়ে ইরানের বিপক্ষে প্রীতি ম্যাচে নেমেছিল পূর্ণশক্তি নিয়ে।

আক্রমণভাগে ছিলেন এ বছর রেকর্ড ফি–তে লিভারপুলে যোগ দেওয়া দারউইন নুনিয়েজ, লিভারপুল ও বার্সেলোনার সাবেক স্ট্রাইকার লুইস সুয়ারেজ আর ম্যানচেস্টার ইউনাইটেডের ফরোয়ার্ড ফাকুন্দো পেলিসত্রি।

Also Read: হাঙ্গেরির কাছে হারে চোখ খুলল জার্মানির

মাঝমাঠে ছিলেন টটেনহামের রদ্রিগো বেন্তাঙ্কুর, রিয়াল মাদ্রিদের ফেদেরিকো ভালভের্দে ও লাৎসিওর মাথিয়াস ভেকিনো। ম্যাচে বল দখল (৬৪ শতাংশ) এবং শটে (৬–এর বিপরীতে ১৫) এগিয়ে ছিল দক্ষিণ আমেরিকার দলটিই।

কিন্তু দ্বিতীয়ার্ধের শেষ দিকে করা গোলে জয় নিয়ে মাঠ ছেড়েছে কুইরোজের দলই।

Also Read: ঘানাকে পাত্তাই দিলেন না নেইমার-রিচার্লিসনরা