Thank you for trying Sticky AMP!!

পিএসজি তারকা কিলিয়ান এমবাপ্পে

বার্সেলোনা ম্যাচে এমবাপ্পের দুই লক্ষ্য

‘আমি নিশ্চিত, আমার সর্বস্ব দিয়ে খেলব।’

খুব ক্লিশে একটা কথা। সব খেলোয়াড়ই দলের জন্য নিজেকে উজাড় করে দেওয়ার প্রতিশ্রুতি এভাবেই দিয়ে থাকেন। গত সপ্তাহে লিগ আঁতে পিএসজি-ক্লেরমঁ ম্যাচের পর কিলিয়ান এমবাপ্পেও বলেছেন একই কথা। আজ রাতেই বার্সেলোনার বিপক্ষে চ্যাম্পিয়নস লিগ কোয়ার্টার ফাইনালের প্রথম লেগের ম্যাচ, এমনটা মনে করিয়ে দেওয়ার পর বলেছেন কথাটা।

তবে গত মাস দুয়েকের ঘটনা পরিক্রমায় যাঁরা চোখ রেখেছেন, তাঁদের কাছে ক্লিশে কথাটারও বিশেষ অর্থ ধরা পড়বে। ২৫ বছর বয়সী ফরাসি ফরোয়ার্ড মৌসুম শেষে পিএসজি ছাড়ার কথা জানিয়ে দিয়েছেন। প্যারিস ছেড়ে যোগ দিতে যাচ্ছেন রিয়াল মাদ্রিদে।

Also Read: এমবাপ্পে পিএসজি ছাড়ার ঘোষণা কখন দেবেন

স্প্যানিশ ফুটবলে সেই রিয়ালেরই প্রবল প্রতিদ্বন্দ্বী ক্লাব বার্সেলোনা। যেভাবে সবকিছু এগোচ্ছে, সামনের কয়েক বছরে রিয়ালের হয়ে এই বার্সার বিপক্ষেই নিজের সামর্থ্যের আসল পরীক্ষাটা দিতে হবে এমবাপ্পেকে। চ্যাম্পিয়নস লিগ কোয়ার্টার ফাইনালের পিএসজি-বার্সেলোনা ম্যাচের সুবাদে আগেভাগেই প্রতিপক্ষকে দেখেশুনে নেওয়ার সুযোগ এখন তাঁর সামনে।

এমন নয় যে এমবাপ্পে কখনো বার্সেলোনার বিপক্ষে খেলেননি। ২০২১ সালেই চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোয় খেলেছিলেন দুই লেগে। ওই দুই ম্যাচেই হ্যাটট্রিকসহ করেছিলেন ৪ গোল। তবে লিওনেল মেসি, জর্দি আলবা, জেরার্ড পিকেদের সেই বার্সেলোনার সঙ্গে বর্তমান দলের পার্থক্য অনেক। তারুণ্যে ভরা এই দলকে বার্সার ভবিষ্যৎ ভাবা হচ্ছে। ১৬ বছর বয়সী লামিনে ইয়ামাল, তরুণ সেন্টারব্যাক পাউ কুবারসির সঙ্গে ফারমিন লোপেজ, পেদ্রি, আলেহান্দ্রো বালদে, গাভি—তাঁদের নিয়ে আগামীর বার্সা। ভবিষ্যৎ ভাবনা থেকে এই বার্সাকেই এমবাপ্পের বেশি চেনাবোঝা দরকার।

পিএসজির অনুশীলনে এমবাপ্পে

আর এ কারণেই হয়তো বার্সার বিপক্ষে ম্যাচে নিজেকে উজাড় করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন এমবাপ্পে। সমীকরণ অবশ্য আরও একটি আছে। ফেব্রুয়ারিতে ক্লাব ছাড়ার কথা জানিয়ে দেওয়ার পর থেকেই পিএসজিতে ‘মৃদু শাস্তি’ পাচ্ছেন এমবাপ্পে। লিগ ও কাপ প্রতিযোগিতার ম্যাচগুলোতে তাঁকে পুরো ৯০ মিনিট খেলানো হচ্ছে না। এ নিয়ে এমবাপ্পে যে বিরক্ত, সেটি সহজেই বোধগম্য।

গত দেড় মাসে যতবারই তাঁকে কোনো প্রতিপক্ষ বা বড় ম্যাচ সম্পর্কে জিজ্ঞেস করা হয়েছিল, উত্তর দিয়েছেন অল্প কথায়। সেটাও একই ধারায়, ‘আমি মাঠে মনোযোগ রাখছি।’ কিন্তু বার্সেলোনা ম্যাচ প্রশ্নে কথা বলেছেন সোজাসাপটা, ‘এটাই সেরা খেলোয়াড়দের উঠে দাঁড়ানোর সময়। আমি প্রস্তুত। সব সময়ের মতো আড়ালে পড়ে থাকব না।’

Also Read: বার্সা-পিএসজির স্মরণীয় ৫ লড়াই ও অন্যান্য

আজ পার্ক দ্য প্রিন্সেসের প্রথম লেগে এমবাপ্পে যে আড়ালে থাকবেন না, বার্সেলোনার জন্য বিপদ হয়ে উঠতে পারেন, সেটা ভালো করেই জানেন কোচ জাভি হার্নান্দেজ। চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪০ ম্যাচে ৩৯ গোল করা এই ফরোয়ার্ডকে নিয়ে সতর্কতার কথাই বলেছেন বার্সেলোনা কোচ, ‘এমবাপ্পে, দেম্বেলে, কোলো মুয়ানি, ভিতিনিয়া...সবাই মিলেই পিএসজি। তবে গোল করার লোক এমবাপ্পেই। আমাদের রক্ষণে আগের যেকোনো সময়ের চেয়ে ভালো করতে হবে।’

মোটের ওপর বার্সেলোনার বিপক্ষে ম্যাচে এমবাপ্পের দুটি লক্ষ্য। যাওয়ার আগে পিএসজিকে চ্যাম্পিয়নস লিগে কিছু দিয়ে যাওয়া আর ভবিষ্যৎ দলের সমর্থকদেরও আশ্বস্ত করা—সাফল্য এনে দেওয়ার জন্য সঠিক মানুষটিই আসছে।