Thank you for trying Sticky AMP!!

ব্রাজিলের ৪–২ গোলে হার

সেনেগালের কাছে হেরে ব্রাজিল কোচ বললেন, ‘আমরা অনেক কিছু শিখেছি’

ব্রাজিলের দুর্দশা চলছেই। বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে হেরে বিদায় নেওয়ার পর ব্রাজিল এখন পর্যন্ত খেলেছে ৩ ম্যাচ। এই সময়ে ব্রাজিলের জয় মাত্র ১টিতে। সবচেয়ে বড় চিন্তার বিষয় স্থায়ী কোনো কোচই খুঁজে পাচ্ছে না ব্রাজিল ফুটবল কনফেডারেশন।

অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব যিনি নিয়েছেন, সেই রামন মেনেজেসও সাফল্য এনে দিতে পারছেন না। তাঁর অধীন গিনির বিপক্ষে জিতে জয়ের পথে ফেরা দলটা গতকাল পর্তুগালের লিসবনে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে সেনেগালের কাছে হেরেছে ৪-২ গোলে। সেনেগালের হয়ে জোড়া গোল করেছেন চোটের কারণে বিশ্বকাপ মিস করা সাদিও মানে

Also Read: ব্রাজিলকে মৌখিক সম্মতি দিয়েছেন আনচেলত্তি

২০১৫ সালের পর এই প্রথমবার ২ গোলের ব্যবধানে হেরেছে ব্রাজিল। ২০১৪ বিশ্বকাপে জার্মানির কাছে ৭-১ গোলে বিধ্বস্ত হওয়ার পর এই প্রথম ৪ গোল হজম করেছে তারা। অথচ এই ম্যাচের শুরুতেই এগিয়ে গিয়েছিল ব্রাজিল। ম্যাচের ১১ মিনিটে ভিনিসিয়ুস জুনিয়রের ক্রসে হেডে দলকে এগিয়ে নেন লুকাস পাকেতা।

২২তম মিনিটে সমতা ফেরায় সেনেগাল। গোলটি করেন সেনেগাল ফরোয়ার্ড হাবিব দিয়ায়ো। ৫২ মিনিটে নিজেদের জালেই বল জড়ান মার্কিনিওস। সেনেগালের হয়ে বাকি দুটি গোল করেন মানে, যার একটি এসেছে পেনাল্টি থেকে।

দায়িত্ব নেওয়ার পর তিন ম্যাচে এমন দুই হার নিঃসন্দেহে চাপের মুখে ফেলেছে মেনেজেসকে। তবে এই কোচ অবশ্য এমন হারকে দেখছেন শেখার উপলক্ষ হিসেবে। ম্যাচ শেষ সংবাদ সম্মেলনে মেনজেস বলেছেন, ‘সাহস রাখাটা সবচেয়ে গুরুত্বপূর্ণ। আজকের ম্যাচটা আমরা জয় দিয়ে শেষ করতে পারতাম। তবে ফুটবল আপনি জিতবেন, না হয় শিখবেন। আমরা অনেক কিছু শিখেছি, এটা এই দলের জন্য গুরুত্বপূর্ণ। কারণ, ব্রাজিলের সামনে অনেক চ্যালেঞ্জ আছে।’

Also Read: ১০০০তম ম্যাচ খেলল জার্মানি, ব্রাজিল–আর্জেন্টিনা কত ম্যাচ খেলেছে

ব্রাজিল মূলত দায়িত্ব দিতে চায় রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তিকে; যদিও তিনি জানিয়ে দিয়েছেন, সান্তিয়াগো বার্নাব্যুর ক্লাবটিতে চুক্তির মেয়াদ শেষ করতে চান। তাই ব্রাজিল কোচ হওয়ার প্রস্তাব পেয়েও ‘না’ করে দিয়েছিলেন। তবে শেষ পর্যন্ত আনচেলত্তি ব্রাজিলের কোচ হতে যাচ্ছেন বলে সংবাদমাধ্যম ‘গ্লোবো’কে নিশ্চিত করেছেন সিবিএফ সভাপতি এদনালদো রদ্রিগেজ।

এক বছর পর ব্রাজিলের দায়িত্ব নেবেন আনচেলত্তি

কিন্তু আনচেলত্তি এখনই নেইমার-ভিনিসিয়ুসদের দায়িত্ব নিচ্ছেন না। ২০২৪ সালের ১ জুলাই পর্যন্ত রিয়াল মাদ্রিদের সঙ্গে চুক্তি আছে তাঁর। এরপরই ব্রাজিলের কোচ হিসেবে দায়িত্ব নেবেন তিনি।

সে ক্ষেত্রে আগামী সেপ্টেম্বরে হতে যাওয়া বিশ্বকাপ বাছাইয়েও ব্রাজিলের দায়িত্বে থাকবেন অনূর্ধ্ব-২০ দক্ষিণ আমেরিকান চ্যাম্পিয়নশিপে ব্রাজিলকে শিরোপা জেতানো ৫০ বছর বয়সী মেনেজেস।

Also Read: ‘কালো জার্সি’র ব্রাজিলের জয়ের রাতেও বর্ণবাদের থাবা