Thank you for trying Sticky AMP!!

সময়ের অন্যতম সেরা দুই ফুটবলার মেসি ও রোনালদো

মেসি–রোনালদোর কাউকেই সেরা মানেন না হ্যাজার্ড

প্রায় দুই দশকের ক্যারিয়ারে আটটি ব্যালন ডি’অর জিতেছেন। ফুটবল–পণ্ডিত থেকে খেলাটির সাধারণ অনুসারীর বেশির ভাগ মানুষই তাঁকে সময়ের সেরা বলেন। কেউ কেউ তো লিওনেল মেসিকে সর্বকালের সেরাও বলে থাকেন। সময়ের সেরা হিসেবে মেসির প্রতিদ্বন্দ্বী হিসেবে আসে ক্রিস্টিয়ানো রোনালদোর নাম।

মেসি ও রোনালদোর সঙ্গে বা বিপক্ষে যাঁরা খেলেছেন, সেই খেলোয়াড়দের মধ্যেও বেশির ভাগই এগিয়ে রাখেন এ দুজনকে। সদ্যই ফুটবলকে বিদায় বলে দেওয়া এডেন হ্যাজার্ড অবশ্য এই দলে নেই। মেসি ও রোনালদোর মাঠের কীর্তি এবং মান নিয়ে কোনো সন্দেহ নেই বেলজিয়ামের সাবেক খেলোয়াড়ের। কিন্তু সেরার প্রশ্নে তাঁদের দুজনের কারও বাক্সে ভোট দিচ্ছেন না হ্যাজার্ড।

৩৩ বছর বয়সী রিয়াল মাদ্রিদের সাবেক ফরোয়ার্ডে কাছে সেরা জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদ ও ফ্রান্সের সাবেক প্লেমেকারকে নিয়ে উচ্ছ্বসিত হ্যাজার্ড ওবিআই ওয়ান পডকাস্টে বলেছেন, ‘মেসি এমন একজন, আপনি ফুটবল নিয়ে কথা বললে তার কথা আপনাকে বলতেই হবে। কিন্তু মানুষের ভিন্ন ভিন্ন মত আছে এ ব্যাপারে। দলকে ট্রফি এনে দিতে এবং গোল করার ক্ষেত্রে রোনালদো জিওএটি (গোট—গ্রেটেস্ট অব অল টাইম)।

Also Read: ব্রাজিলের ‘ছোট মেসি’ স্বপ্ন দেখেন বার্সেলোনায় খেলার

মাত্র ৩২ বছর বয়সে পেশাদার ফুটবল ছেড়ে দিয়েছেন এডেন হ্যাজার্ড

রোনালদোর প্রশংসা করতে গিয়ে হ্যাজার্ড বলেছেন, ‘আপনি এ লোকটির দিকে একবার তাকান। এখন তার বয়স ৩৯ বছর। আমার তো মনে হয়, সে ৫০ বছর পর্যন্ত গোল করে যাবে। বিশ্বাস করুন, এটাই সত্যি হবে।’

নিজের খেলার ধরন মেসির মতো বলে মন্তব্য করা হ্যাজার্ডের কথা শুনে অবশ্য তাঁকে জিদানের বড় ভক্তই মনে হচ্ছে। ফ্রান্সের হয়ে ১৯৯৮ বিশ্বকাপ জেতা রিয়ালের সাবেক কোচ জিদানকে নিয়ে তিনি বলেছেন, ‘আমার খেলার ধরন অনেকটাই মেসির মতো। তবে আমার কাছে সেরা জিদান।’

Also Read: ‘মেসি–রোনালদো এক দলে খেললে সেটা হবে একটা বোমা’