Thank you for trying Sticky AMP!!

ইয়াসিন বুনু, দাভিদ দে হেয়া, কেপা আরিজাবালাগা (বাঁ থেকে) আছেন রিয়াল মাদ্রিদের পছন্দের তালিকায়

রিয়ালে কোর্তোয়ার জায়গা নিচ্ছেন কে

নতুন মৌসুম শুরুর আগে বড়সড় ধাক্কা খেয়েছে রিয়াল মাদ্রিদ। গতকাল অনুশীলন করতে গিয়ে বাঁ পায়ের হাঁটুতে গুরুতর চোট পান থিবো কোর্তোয়া। স্ক্যান রিপোর্ট হাতে পাওয়ার পর রিয়াল জানায়, হাঁটুর লিগামেন্ট ছিঁড়ে গেছে তাদের প্রধান গোলরক্ষকের। শিগগিরই করানো হবে অস্ত্রোপচার। পুরোপুরি সেরে উঠতে আগামী বছরের এপ্রিল পর্যন্ত সময় লেগে যেতে পারে। তার মানে এ মৌসুমের প্রায় পুরোটাই কোর্তোয়াকে ছাড়া খেলতে হবে রিয়ালকে।

কোর্তোয়া ছিটকে যাওয়ায় রিয়ালকে দলের দ্বিতীয় পছন্দের গোলরক্ষক আপাতত আন্দ্রি লুনিনের ওপর ভরসা রাখতে হচ্ছে। ২৪ বছর বয়সী এই ইউক্রেনিয়ান ছাড়া ক্লাবটির মূল স্কোয়াডে আর কোনো গোলরক্ষক নেই। কোনো কারণে যদি লুনিনও খেলতে না পারেন, তাহলে অন্য পজিশনের খেলোয়াড়কে অথবা একাডেমি দলের গোলরক্ষককে গোলবারের নিচে দাঁড়াতে হবে। এ অবস্থায় বাকি সব পরিকল্পনা একপাশে রেখে দলবদলের বাজারে গোলরক্ষকের সন্ধানে নেমে পড়তে হয়েছে রিয়ালকে।

কাল একাধিক স্প্যানিশ সংবাদমাধ্যম জানিয়েছিল, কোর্তোয়ার বিকল্প হিসেবে রিয়ালের প্রথম পছন্দ মাদ্রিদেই জন্ম নেওয়া দাভিদ দে হেয়া। চুক্তির মেয়াদ শেষে ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে কদিন আগেই এক যুগের সম্পর্ক ছিন্ন করেছেন দে হেয়া। ৩২ বছর বয়সী এই গোলরক্ষক এখন মুক্ত খেলোয়াড় (ফ্রি এজেন্ট)। ২০১৫ সালে তাঁর রিয়ালে যোগ দেওয়ার কথা ছিল। কিন্তু দলবদলের প্রয়োজনীয় কাগজপত্র ক্লাবটি ঠিক সময়ে লা লিগা কর্তৃপক্ষকে জমা দিতে না পারায় ইউনাইটেডে থেকে যেতে হয়। এবার মাদ্রিদের ছেলেকে বিনা মূল্যে ঘরে ফেরানোর সুযোগ থাকায় রিয়াল সেটা হাতছাড়া করতে চাইবে না।

অনুশীলনে এভাবে ঝাঁপিয়ে পড়ে বল ঠেকাতে গিয়েই নিজের সর্বনাশ ডেকে এনেছেন কোর্তোয়া

ইএসপিএন জানাচ্ছে ভিন্ন কথা। সংবাদমাধ্যমটির সাংবাদিক রদ্রিগো ফায়েজকে বেশ কয়েকটি সূত্র নিশ্চিত করেছে, কোর্তোয়ার বিকল্প হিসেবে দে হেয়া নয়; রিয়ালের প্রথম পছন্দ সেভিয়ার মরোক্কান গোলরক্ষক ইয়াসিন বুনু। সান্তিয়াগো বার্নাব্যুতে বুনুকেই সবচেয়ে মানানসই মনে করছেন রিয়ালের কর্তাব্যক্তিরা, ফায়েজকে এমনটি জানিয়েছে একাধিক সূত্র। সেভিয়ার সঙ্গে বুনুর চুক্তির মেয়াদ ফুরাবে ২০২৫ সালের ৩০ জুন। এ ছাড়া চেলসির কেপা আরিজাবালাগা ও ভ্যালেন্সিয়া গিওর্গি মামারদাশভিলিকেও পছন্দের তালিকায় রেখেছে স্পেনের সফলতম ক্লাবটি।

Also Read: ‘আটলাস পর্বত’ দাঁড়িয়ে ছিল মরক্কোর গোলপোস্টে

২০১৪ সালে রিয়ালের নগর প্রতিদ্বন্দ্বী আতলেতিকো মাদ্রিদের হয়ে লা লিগা শিরোপা জিতলেও বুনু আলোচনায় আসেন ২০১৯ সালে সেভিয়ায় যোগ দেওয়ার পর। দলটির হয়ে প্রথম মৌসুমেই জেতেন ইউরোপা লিগ। গত মৌসুমেও জিতেছেন এ ট্রফি। দুবারই ইউরোপা লিগের মৌসুমসেরা গোলরক্ষক হয়েছেন। ২০২১–২২ মৌসুমে হন লা লিগার মৌসুমসেরা গোলরক্ষক ও আফ্রিকার সেরা খেলোয়াড়। তা ছাড়া কাতার বিশ্বকাপে চমক জাগিয়ে আফ্রিকার প্রথম দল হিসেবে মরক্কো যে সেমিফাইনালে উঠেছিল, তাতে গোলবারের নিচে আস্থার প্রতীক হয়ে ছিলেন বুনু।

বুনুকে দলে নেওয়া রিয়ালের জন্য খুব একটা সহজ হবে না। নিজেদের সেরা গোলরক্ষকের জন্য আকাশচুম্বী দাম ঠিক করে রেখেছে আন্দালুসিয়ার ক্লাবটি। ইয়ান সোমার ইন্টার মিলানে যাওয়ায় তাঁর জায়গায় বুনুকে চেয়েছিল বায়ার্ন মিউনিখ। তবে সেভিয়া যে দাম হাঁকিয়েছিল, তাতে রাজি হয়নি বায়ার্ন।

বায়ার্ন হাল ছাড়লেও বুনুকে পাওয়ার আশা ছাড়ছে না রিয়াল। ইএসপিএন বলছে, সেভিয়া সভাপতি হোসে কাস্ত্রোর সঙ্গে নাকি রিয়াল সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ আলোচনাও সেরেছেন। বুনুকে ছাড়তে ন্যূনতম ৩ কোটি ইউরো দাবি করেছেন কাস্ত্রো। আর পেরেজ দাম কমানোর কথা বলেছেন। শেষ পর্যন্ত সমঝোতা না হলে দে হেয়া, আরিজাবালাগা ও মামারদাশভিলির দিকে হাত বাড়াবে রিয়াল।