Thank you for trying Sticky AMP!!

ওয়েবসাইটে অভিগম্যতা নিশ্চিত করায় সম্মাননা পেল এটু্আইসহ তিন প্রতিষ্ঠান

সমাজকল্যাণ মন্ত্রণালয় ও এটুআইয়ের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে তিন প্রতিষ্ঠানের হাতে সম্মাননা তুলে দেওয়া হয়

ওয়েবসাইটে অভিগম্যতা নিশ্চিত করায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ই-লার্নিং প্ল্যাটফর্ম ‘এম্পোরিয়া’, এটুআইয়ের ই-লার্নিং প্ল্যাটফর্ম ‘মুক্তপাঠ’ ও অনলাইন জব পোর্টাল ‘বিডিজবস’কে সম্মাননা প্রদান করা হয়েছে। ‘গ্লোবাল অ্যাকসেসিবিলিটি অ্যাওয়ারনেস ডে’ বা বৈশ্বিক অভিগম্যতা সচেতনতা দিবস উপলক্ষে এ সম্মাননা দেওয়া হয়।

আজ বৃহস্পতিবার অ্যাসপায়ার টু ইনোভেটরের (এটুআই) সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, রাজধানীর আগারগাঁওয়ে বিসিসি অডিটরিয়ামে সমাজকল্যাণ মন্ত্রণালয় ও এটুআইয়ের উদ্যোগে দেশে প্রথমবারের মতো গ্লোবাল অ্যাকসেসিবিলিটি অ্যাওয়ারনেস ডে পালন করা হয়।

এম্পোরিয়া, মুক্তপাঠ ও বিডিজবস ছাড়াও ওয়েবসাইটে প্রতিবন্ধীদের অভিগম্যতা নিশ্চিতকরণে বিভিন্নভাবে কারিগরি সহায়তা প্রদান করায় বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসকেও (বেসিস) সম্মাননা দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান বলেন, সরকার প্রতিটি উন্নয়ন এজেন্ডায় প্রতিবন্ধিতাকে অগ্রাধিকার দিচ্ছে। প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য অন্তর্ভুক্তিমূলক ডিজিটাল অভিগম্যতার বিষয়ে সচেতনতা বৃদ্ধিতে এখন থেকে প্রতিবছরই দিবসটি পালনের কথা বলেন প্রতিমন্ত্রী।

উন্নয়নের সুবিধা সবাই যেন সমানভাবে পায়, সে লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে বলে জানান আইসিটি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম। তিনি বলেন, আইসিটি বিভাগের প্রতিটি প্রকল্পে সবার অভিগম্যতার ওপর জোর দেওয়া হয়েছে। যাতে প্রযুক্তির সুবিধা সবাই পেতে পারেন।

এটুআইয়ের হেড অব সোশ্যাল ইনোভেশন ক্লাস্টার মানিক মাহমুদের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ইউএনডিপি বাংলাদেশের ডেপুটি আবাসিক প্রতিনিধি ভ্যান নুয়েন, এটুআইয়ের প্রকল্প পরিচালক দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর, বাংলাদেশ হুইলচেয়ার ক্রিকেট টিমের অধিনায়ক মোহাম্মদ মহসিন প্রমুখ।