Thank you for trying Sticky AMP!!

গাড়ি দুর্ঘটনা শনাক্তে অ্যান্ড্রয়েডে নতুন ফিচার

নতুন অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে অ্যান্ড্রয়েড কিউতে বেশ কিছু দরকারি ফিচার যুক্ত করতে পারে গুগল। এর মধ্যে একটি ফিচার হচ্ছে গাড়ি দুর্ঘটনা শনাক্তকারী ‘কার ক্র্যাশ ডিটেকশন’ ফিচার। গুগলের বার্ষিক ডেভেলপার সম্মেলনে আইওতে সম্প্রতি এ সম্পর্কে ইঙ্গিতে পাওয়া গেছে।

গুগল তাদের অ্যান্ড্রয়েড কিউ বেটা ৩ তে ডার্ক মোড, নতুন নেভিগেশন জেশ্চার, ডিজিটাল ওয়েলবিং, নোটিফিকেশন চ্যানেল সাজেশন নামের ফিচার সম্পর্কে জানিয়েছে। এ ছাড়াও প্রজেক্ট মেইনলাইন, বাবলস, লাইভ ক্যাপশন নামের ফিচারও আসছে এতে। তবে এর মধ্যে বাড়তি ফিচার হিসেবে পিক্সেল ডিভাইসের জন্য গাড়ি দুর্ঘটনা শনাক্তকারী ফিচারটি যুক্ত হচ্ছে।

ব্যবহারকারী দুর্ঘটনার শিকার হলে ফাংশনটি স্বয়ংক্রিয় জরুরি সেবা ডাকবে এবং আগে থেকে নির্ধারণ করে দেওয়া নির্দিষ্ট ব্যক্তিদের সতর্কবার্তা পাঠাবে। ফিচারটি জিপিএস ডেটার মাধ্যমে বুঝতে পারবে গাড়িতে ব্যবহারকারী আছে কিনা। গাড়ির অ্যাক্সেলেরোমিটার হঠাৎ করে ব্রেক করলে বা মাইক্রোফোনে সংঘর্ষের শব্দ পাওয়া গেলে মেশিন লার্নিং (এমএল) অ্যালগরিদমের সাহায্যে সেগুলোকে দুর্ঘটনার কারণ হিসেবে শনাক্ত করবে ফিচারটি। তথ্যসূত্র: ডিএক্সএ ডেভেলপারস।