Thank you for trying Sticky AMP!!

দেশের প্রতিবন্ধীদের কেন্দ্রীয় তথ্য ভান্ডারের আওতায় আনা হবে: পলক

প্রতিবন্ধীদের কেন্দ্রীয় তথ্য ভান্ডারের আওতায় আনার ঘোষণা দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ছবি: সংগৃহীত।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, সরকার দেশের প্রতিবন্ধী জনগোষ্ঠীকে প্রশিক্ষণ দিয়ে আত্মকর্মসংস্থান সুযোগ দিচ্ছে। এ লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। তাদের কেন্দ্রীয় তথ্য ভান্ডারের (সেন্ট্রাল ডেটাবেইস) আওতায় আনা হবে। এ ছাড়া তাদের যোগ্যতা অনুযায়ী চাকরি ও উপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে উদ্যোক্তা গড়ার লক্ষ্যে কার্যক্রম গ্রহণ করা হবে।

প্রতিমন্ত্রী আজ রোববার পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সভা কক্ষে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে আইসিটি বিভাগের অধীন বিসিসির ৬টি আঞ্চলিক কার্যালয়ে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য ‘নিউরো ডেভেলপমেন্টাল ডিসঅর্ডার প্রকল্পের আওতায় কম্পিউটার ট্রেনিং কোর্সের আনুষ্ঠানিক উদ্বোধনে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, সরকার ২০১৩ সালে প্রতিবন্ধী জনগোষ্ঠীর উন্নয়নে প্রতিবন্ধীদের অধিকার ও সুরক্ষা আইন পাশ করেছে। যারা নিজের ভাগ্য নির্ধারণে লড়াই চালিয়ে যাচ্ছেন, শারীরিক প্রতিবন্ধকতাকে জয় করার জন্য লড়াই করছেন তাদের স্বয়ংসম্পূর্ণ করতে প্রচেষ্টা অব্যাহত থাকবে। সরকারের এ প্রকল্পের আওতায় ২৮০ জন এনডিডি ব্যক্তিসহ মোট ২ হাজার ৮০০ জন প্রতিবন্ধীকে পর্যায়ক্রমে ৫টি কোর্সে প্রশিক্ষণ দেওয়া হবে। তাদের কম্পিউটার ও অ্যাপ্লিকেশন পরিচিতি, গ্রাফিকস ও মাল্টিমিডিয়া আউটসোর্সিং, ওয়েব ও মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট, সফটওয়্যার কোয়ালিটি টেস্টিং ও ডিজিটাল মার্কেটিং বিষয়গুলোতে প্রশিক্ষণ দেওয়া হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিসিসি প্রধান কার্যালয় থেকে যুক্ত ছিলেন নির্বাহী পরিচালক (ভারপ্রাপ্ত) রেজাউল করিম, পরিচালক এনামুল কবির, প্রকল্প পরিচালক মোহাম্মদ মনোয়ার উজ জামান ও গোলাম রববানী প্রমুখ।