Thank you for trying Sticky AMP!!

ম্যালওয়্যারযুক্ত ৬০টি অ্যাপের সন্ধান পাওয়া গেছে গুগল প্লে স্টোরে

স্মার্টফোন থেকে তথ্য চুরি করছে ম্যালওয়্যারযুক্ত ৬০ অ্যাপ

স্মার্টফোন থেকে তথ্য চুরি করা ম্যালওয়্যারযুক্ত ৬০টি অ্যাপের সন্ধান পাওয়া গেছে গুগল প্লে স্টোরে। গুগলের নিরাপত্তাব্যবস্থার চোখ এড়িয়ে প্লে স্টোরে জায়গা করে নেওয়ায় এরই মধ্যে ১০ কোটির বেশিবার ডাউনলোড করা হয়েছে অ্যাপগুলো। ক্ষতিকর এই ম্যালওয়্যার থাকার বিষয়টি জানতে পেরে এরই মধ্যে প্লে স্টোর থেকে অ্যাপগুলো মুছে ফেলেছে গুগল।

ম্যালওয়্যারযুক্ত অ্যাপগুলোর সন্ধান পেয়েছে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ‘ম্যাকাফি’। প্রতিষ্ঠানটির গবেষকদের দাবি, ‘গোল্ডোসন’ ম্যালওয়্যারযুক্ত অ্যাপগুলো ব্যবহারকারীদের অজান্তেই তাঁদের অবস্থান ও অ্যাপ ব্যবহারের তথ্য সাইবার অপরাধীদের কাছে পাঠাতে পারে। শুধু তা–ই নয়, ম্যালওয়্যারযুক্ত স্মার্টফোনের সঙ্গে ব্লু-টুথের মাধ্যমে যুক্ত অন্য স্মার্টফোনের তথ্যও সংগ্রহ করে থাকে অ্যাপগুলো।

Also Read: স্মার্টফোনে ম্যালওয়্যার সংক্রমণের পাঁচ লক্ষণ

ম্যালওয়্যারযুক্ত ৬০টি অ্যাপের মধ্যে ১ কোটিবার ডাউনলোড হওয়া অ্যাপগুলো হলো এল পয়েন্ট উইথ এল পে, সোয়াইপ ব্রিক ব্রেকার এবং মানি ম্যানেজার এক্সপেনস অ্যান্ড বাজেট। ১০ লাখবার ডাউনলোড করা অ্যাপগুলো হলো কম্পাস ৯: স্মার্ট কম্পাস, জিওএম অডিও-মিউজিক সিন্ক লিরিকস, লটি ওয়ার্ল্ড ম্যাজিকপাস, বাউন্স ব্রিক ব্রেকার, ইনফিনিটি স্লাইস, সামনোট-বিউটিফুল নোট অ্যাপ এবং কোরিয়া সাবওয়ে ইনফো: মেট্রোয়েড। ৫ লাখবার ডাউনলোড হওয়া অ্যাপগুলো হলো জিওএম প্লেয়ার, লাইভ স্কোর, রিয়েল টাইম স্কোর এবং পিকিকাস্ট।

Also Read: পাবলিক স্পেসে ফোন চার্জ করলে ম্যালওয়্যার সংক্রমণ হতে পারে

ব্যবহারকারীদের স্মার্টফোন থেকে অ্যাপগুলো দ্রুত মুছে ফেলার পরামর্শ দিয়েছেন নিরাপত্তা বিশেষজ্ঞরা। ক্ষতিকর অ্যাপ থেকে রক্ষা পেতে অ্যাপ নামানোর আগেই নির্মাতাদের বিষয়ে অনলাইনে খোঁজ–খবর নিতেও পরামর্শ দিয়েছেন তাঁরা।

সূত্র: ব্লিপিং কম্পিউটার

Also Read: সার্চ ইঞ্জিনের বিজ্ঞাপনে ম্যালওয়্যার ছড়াচ্ছে সাইবার অপরাধীরা