Thank you for trying Sticky AMP!!

পাসওয়ার্ড চুরি করতে ভুয়া সতর্কবার্তা পাঠাচ্ছে হ্যাকাররা

সতর্কবার্তা পাঠিয়ে পাসওয়ার্ড চুরি করছে হ্যাকাররা

বিভিন্ন সেবা বা সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহারকারীদের ভুয়া সতর্কবার্তা পাঠিয়ে অ্যাকাউন্ট নাম এবং পাসওয়ার্ড চুরি করছে একদল হ্যাকার। চুরি করা তথ্য অন্য সাইবার অপরাধীদের কাছে বিক্রিও করে দেয় তারা। এমনই এক সাইবার হামলার ঘটনা শনাক্ত করেছে ই–মেইলের নিরাপত্তা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান কফেন্স।

Also Read: স্মার্টফোনে ম্যালওয়্যার প্রবেশ করায় যেসব অ্যাপ

কফেন্সের নিরাপত্তা গবেষকেরা জানিয়েছেন, ব্যবহারকারীদের বোকা বানাতে প্রথমে একটি ই–মেইল বার্তা পাঠায় হ্যাকাররা। বার্তায় বলা হয়, আপনার অ্যাকাউন্টে কেউ লগইন করার চেষ্টা করেছে। নিরাপদ থাকতে অ্যাকাউন্টের নিরাপত্তা যাচাই করে নিন। ই–মেইলে অচেনা শহরের নাম দেখে হ্যাকারদের পাঠানো লিংকে ক্লিক করেন অনেকে। লিংকটিতে প্রবেশ করলেই ভুয়া একটি ওয়েবপেজ চালু হয়।

Also Read: এই অ্যাপগুলো স্মার্টফোনে থাকলেই বিপদ

এক ঘণ্টার মধ্যে অ্যাকাউন্টে প্রবেশ না করলে অ্যাকাউন্ট মুছে যাবে বলেও ভয় দেখানো হয় ওয়েবসাইটটিতে। শুধু তা–ই নয়, ওয়েবসাইটটিতে থাকা ঘড়িতে স্বয়ংক্রিয়ভাবে সময় গণনাও শুরু হয়ে যায়। ফলে অনেকে আতঙ্কিত হয়ে নাম এবং পাসওয়ার্ড লিখে অ্যাকাউন্টে প্রবেশের চেষ্টা করেন। অ্যাকাউন্টের নাম এবং পাসওয়ার্ড সংগ্রহের পর দ্রুত অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করে হ্যাকাররা।

Also Read: পুরোনো আইওএসে ৩৯টি নিরাপত্তা ত্রুটি, তথ্য চুরির আশঙ্কা

প্রতিষ্ঠানটির দাবি, হ্যাকারদের দেওয়া নির্দেশ না মানলেও কোনো অ্যাকাউন্ট মুছে যাবে না। কিন্তু অনেকে ভয় পেয়ে লিংকে ক্লিক করে বিপদে পড়েন। অনলাইনে নিরাপদ থাকতে অপরিচিত ব্যক্তি বা প্রতিষ্ঠানের নামে পাঠানো ই–মেইল বার্তা থেকে সতর্ক থাকতে হবে। এ ধরনের ই–মেইল পেলে অবশ্যই মূল ওয়েবসাইটে প্রবেশ করে অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে।

সূত্র: জেডডিনেট