Thank you for trying Sticky AMP!!

চ্যাটজিপিটির প্রতীকী ছবি

চ্যাটজিপিটির লাগাম টানতে ইউরোপজুড়ে আলোচনা

প্রযুক্তি দুনিয়ার এখন সবচেয়ে আলোচিত বিষয় মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান ওপেনএআইয়ে তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত (এআই) চ্যাটবট চ্যাটজিপিটি। কিন্তু সম্প্রতি প্রথম ইউরোপীয় দেশ হিসেবে কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক চ্যাটবট চ্যাটজিপিটির ব্যবহার সাময়িকভাবে নিষিদ্ধ করেছে ইতালি। দেশটির সরকারি তথ্য সুরক্ষা সংস্থা জানিয়েছে, ডিজিটাল দুনিয়ায় তথ্যের গোপনীয়তা রক্ষার উদ্দেশ্যে চ্যাটজিপিটি নিষিদ্ধ করা হয়েছে। ইতালির এই সিদ্ধান্তের পর ইউরোপের অন্যান্য দেশও চ্যাটজিপিটিকে নিষিদ্ধ বা কঠোর বিধিনিষেধ দেওয়া যায় কি না, এ বিষয়ে আলোচনা করছে।

Also Read: চ্যাটজিপিটি বন্ধু না শত্রু

ইন্টারনেট ব্যবহারকারীদের তথ্যের গোপনীয়তা রক্ষার বিষয়ে নিরাপত্তা উদ্বেগের কারণে জার্মানিতে চ্যাটজিপিটির ব্যবহার নিষিদ্ধ হতে পারে বলে জানিয়েছে দেশটির তথ্য সুরক্ষা কমিশনার। ফ্রান্স ও আয়ারল্যান্ডের নিয়ন্ত্রক সংস্থাও চ্যাটজিপিটির বিরুদ্ধে নিষেধাজ্ঞার বিস্তারিত তথ্য জানতে ইতালির সঙ্গে যোগাযোগ করেছে।

Also Read: চ্যাটজিপিটি ব্যবহার করে যেভাবে এক্সেলের সূত্র জানা যায়

চ্যাটজিপিটির বিষয়ে আয়ারল্যান্ডের তথ্য সুরক্ষা কমিশনারের এক মুখপাত্র জানিয়েছেন, ‘আমরা ইতালির নিয়ন্ত্রক সংস্থার নিষেধাজ্ঞার বিষয়ে বিস্তারিত তথ্য সংগ্রহ করছি। বিষয়টি নিয়ে আমরা ইউরোপীয় ইউনিয়নভুক্ত সব দেশের তথ্য সুরক্ষা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করব।’

Also Read: চ্যাটজিপিটির কারণে উচ্চ ঝুঁকিতে পড়বে যে ১০ পেশা

ধারণা করা হচ্ছে, ইউরোপীয় ইউনিয়নের তথ্য সুরক্ষা নিয়মাবলি চ্যাটজিপিটির নির্মাতা প্রতিষ্ঠান ওপেনএআইকে মানতে বাধ্য করতেই চ্যাটজিপিটির ব্যবহার সাময়িকভাবে নিষিদ্ধ করেছে ইতালি। একই কারণে ইউরোপের বিভিন্ন দেশের নিয়ন্ত্রক সংস্থাও তথ্যের গোপনীয়তা লঙ্ঘনের বিষয়ে ওপেনএআইয়ের কাছে জানতে চেয়েছে। এ বিষয়ে ওপেনএআই জানিয়েছে, চ্যাটজিপিটির কৃত্রিম বুদ্ধিমত্তার প্রশিক্ষণে ব্যক্তিগত তথ্যের ব্যবহার কমানোর জন্য কাজ চলছে।
সূত্র: রয়টার্স