Thank you for trying Sticky AMP!!

ক্যাম্পে অংশ নেওয়া শিক্ষকেরা

স্ক্র্যাচ প্রোগ্রামিং শিখলেন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকেরা

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের স্ক্র্যাচ প্রোগ্রামিং শেখাতে গত শুক্রবার রাজধানীর সেন্ট জোসেফ বিদ্যালয়ে হয়ে গেল প্রশিক্ষণ ক্যাম্প। ইএমকে সেন্টার ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) আয়োজিত এ ক্যাম্পে ১৭টি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকেরা অংশ নেন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বিডিওএসএন।

Also Read: শিক্ষার্থীদের প্রোগ্রামিং–ভীতি দূর করতে হবে: মোস্তাফা জব্বার

উল্লেখ্য, স্ক্র্যাচ একটি ছবি ও নকশাভিত্তিক প্রোগ্রামিং ভাষা, যা দিয়ে খুব সহজেই প্রোগ্রাম করার যুক্তি শেখা যায়। এই স্ক্র্যাচ দিয়ে বিভিন্ন সফটওয়্যারও তৈরি করা যায়। শিক্ষার্থীদের সহজে স্ক্র্যাচ প্রোগ্রামিং শেখাতে গত জুনে ক্যাম্পে অংশ নেওয়া শিক্ষকদের তিন দিনের স্ক্র্যাচ প্রোগ্রামিং শেখানো হয়। প্রশিক্ষণ শেষে নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে স্ক্র্যাচ প্রোগ্রাম শেখাচ্ছেন তাঁরা। শিক্ষকদের দক্ষতা আরও বাড়াতে এবারের ক্যাম্পের আয়োজন করা হয়।

Also Read: রজনীকান্তের নামে প্রোগ্রামিং ভাষা

এ ক্যাম্পে শিক্ষকদের প্রশিক্ষণ দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউটের (আইআইটি) সহযোগী অধ্যাপক বি এম মাইনুল হাসান, এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের কম্পিউটারবিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) বিভাগের সহকারী অধ্যাপক মোল্লা রশীদ হোসাইন, বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান ও সহকারী সম্পাদক নাসির খান।

Also Read: নারীদের প্রোগ্রামিং প্রতিযোগিতায় সেরা ‘বুয়েট আন্ডারস্কোর’