Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: ইসরায়েল প্রতিষ্ঠায় জাতিসংঘে ভোট

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ২৯ নভেম্বর। চলুন দেখি, বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

ইসরায়েলের পতাকা হাতে এক নারী

১৯৪৭ সালের ২৯ নভেম্বর জাতিসংঘে একটি প্রস্তাবের ওপর ভোটাভুটি হয়। এর মাধ্যমে ফিলিস্তিনি ভূখণ্ডে দুটি আলাদা রাষ্ট্র গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়। একটি ইহুদিদের জন্য (ইসরায়েল) এবং অন্যটি ফিলিস্তিনিদের জন্য। স্বভাবতই আরবরা এ সিদ্ধান্ত মেনে নেয়নি। পুরো আরব বিশ্বের প্রতিবাদ-বিক্ষোভ উপেক্ষা করে ফিলিস্তিনি ভূমিকে দুই ভাগ করা হয়।

Also Read: ইতিহাসের এই দিনে: মোটরসাইকেলে ৫৮ আরোহী চড়ার রেকর্ড

প্রথম মাওরি নারী এমপি নির্বাচিত

ইরিয়াকা রাতানা—নিউজিল্যান্ডের ইতিহাসে মাওরি ক্ষুদ্র জাতিগোষ্ঠীর প্রথম নির্বাচিত নারী পার্লামেন্ট সদস্য (এমপি)। ১৯৪৯ সালের এই দিনে তিনি এমপি নির্বাচিত হন।

Also Read: ইতিহাসের এই দিনে: রবার্ট মুগাবের পতন

ভিডিও গেমের যাত্রা শুরু

ভিডিও গেম

যুক্তরাষ্ট্রে প্রথম বাণিজ্যিক ভিডিও গেম ‘পং’-এর যাত্রা শুরু ১৯৭২ সালের এই দিনে। টেবিল টেনিস থেকে অনুপ্রাণিত হয়ে এই গেম বানিয়েছিল মার্কিন গেমিং প্রতিষ্ঠান অ্যাটারি।

Also Read: ইতিহাসের এই দিনে: বিমানে ছিনতাইয়ের পর প্যারাসুটে করে ঝাঁপ

দক্ষিণ মেরুতে প্রথম বিমানযাত্রা

দক্ষিণ মেরুতে প্রথম উড়োজাহাজ উড়েছিল ১৯২৯ সালের ২৯ নভেম্বর। মার্কিন নৌবাহিনীর অ্যাডমিরাল রিচার্ড ই বাইর্ড এবং তাঁর তিনজন ক্রু প্রথমবারের মতো দক্ষিণ মেরুর আকাশে ওড়েন। অ্যান্টার্কটিকার রোজ হিমবাহ থেকে যাত্রা করে ১৭ ঘণ্টা পর তাঁরা নিরাপদে সেখানেই ফিরে আসেন।

Also Read: ইতিহাসের এই দিনে: কৃত্রিম পা নিয়ে বিশ্বযুদ্ধে ব্রিটিশ পাইলট

Also Read: ইতিহাসের এই দিনে: সুয়েজ খালে চলল জাহাজ